বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

বাংলাই টার্গেট, ঘুম কেড়েছে কঞ্জর গ্যাং
দুষ্কৃতীদের ধরতে মধ্যপ্রদেশে সিআইডি

অভিষেক পাল, বহরমপুর: মধ্যপ্রদেশের কঞ্জর গ্যাং ঘুম কেড়েছে বাংলার গোয়েন্দাদের। গ্যাংয়ের বেশ কয়েকজন বিভিন্ন রাজ্যের জেলে থাকলেও এখনও বেপরোয়া বাকিরা। বিভিন্ন হাইওয়ে থেকে পণ্যবাহী ট্রাক, কন্টেনার চুরির কাজে এই গ্যাং ‘সিদ্ধহস্ত’। সূত্রের খবর, বাংলায় ফের ‘অপারেশনে’ ঝাঁপাতে চলেছে কঞ্জর গ্যাংয়ের সদস্যরা। গ্যাংয়ের সদস্যদের পাকড়াও করতে সম্প্রতি মধ্যপ্রদেশের দেওয়াশ জেলায় পাড়ি দিয়েছিলেন বহরমপুরের সিআইডি অফিসাররা। গ্যাংয়ের কুখ্যাত সদস্যদের নাগাল না পেলেও তাদের ব্যাপারে বেশকিছু তথ্য জোগাড় করেছেন তাঁরা।
গোয়েন্দারা বলেন, গ্যাংয়ের বেশকিছু মাস্টারমাইন্ড এখন বিভিন্ন জেলে রয়েছে। তারপরও গ্যাংয়ের সদস্যরা বিভিন্ন জায়গায় অপারেশন চালানোর ছক কষছে। তারমধ্যে এরাজ্যও রয়েছে। তারা প্রতিটি অপারেশনের জন্য ছ’-সাতজনের একটি টিম তৈরি করে। এছাড়া কয়েকজন বিশ্বস্ত ইনফর্মার তাদেরকে তথ্য দিতে থাকে। সাধারণত এক গোডাউন থেকে অন্য গোডাউনে বা কারখানা থেকে কোনও রাজ্যের গোডাউনে পণ্যবাহী ট্রাক যাওয়ার সময়ই তারা অপারেশন চালায়। সেই তথ্য জোগাড় করতে আগে থেকেই ইনফর্মার নিয়োগ করে। বাংলায় এমন বেশ কয়েকজন ইনফর্মার কাজ চালাচ্ছে বলেই সূত্রের খবর। 
২০২০ সালে সাগরদিঘি থানা এলাকায় একটি ওষুধবোঝাই ট্রাক হাইজ্যাক করার ঘটনার তদন্তে নেমে সিআইডি এই গ্যাংয়ের হদিশ পায়। তাদের অপারেশনের কৌশল হিন্দি সিনেমার চিত্রনাট্যকেও হার মানায়। দামি সামগ্রীবোঝাই ট্রাক হাইজ্যাক করাই তাদের লক্ষ্য। চক্রের মাস্টারমাইন্ডদের বাড়ি মধ্যপ্রদেশের দেওয়াশ জেলায়। গ্রামে প্রত্যেকের প্রাসাদোপম বাড়ি রয়েছে। কয়েকশো কোটি টাকার সম্পত্তি রয়েছে কুখ্যাত গ্যাংয়ের সদস্যদের। সারা দেশে বেশকিছু বড় ডাকাতি করেছে তারা। ওষুধ, মোবাইল, টেক্সটাইল, কীটনাশক এবং সিগারেট বহনকারী পণ্যবাহী ট্রাক ডাকাতি করে বিপুল অর্থ পেয়েছে। তারা গুজরাত, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক ও পশ্চিমবঙ্গ থেকে পণ্যবাহী ট্রাক চুরি করে। সুযোগ বুঝে মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের ডিলারদের কাছে বিক্রি করে।
বাংলায় নতুন অপারেশনের আগে গোয়েন্দারা এই গ্যাংয়ের আরও তিন মাস্টারমাইন্ডকে পাকড়াও করতে চাইছেন। সাগরদিঘির ঘটনার পর সিআইডি তিনজনকে পাকড়াও করে। বর্তমানে তারা জেলে রয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করলেও বাকিদের এখনও ধরা সম্ভব হয়নি। ইতিমধ্যে গ্যাংয়ের সঙ্গে যুক্ত এক রিসিভারের কথা জানতে পেরেছেন গোয়েন্দারা। সে গ্যাংয়ের কাছ থেকে সামগ্রী নিয়ে বিক্রি করে। তাকে পাকড়াও করে নতুন অপারেশনের ব্যাপারে জানতে মরিয়া পুলিস। কারণ, প্রতিটি ট্রাক চুরি করার আগে থেকেই তারা রিসিভারদের জোগাড় করে রাখে। চুরির সামগ্রী বেশিদিন নিজেদের কাছে রাখতে চায় না। ভিনরাজ্য থেকে অপারেশন চালিয়ে এসেই মধ্যপ্রদেশের ওই রিসিভারের কাছে তা বিক্রি করে টাকা আদায় করে। 
সারা দেশে হাইওয়ে ছিনতাইয়ে কুখ্যাত মধ্যপ্রদেশের কঞ্জর গ্যাংয়ের অপারেশন চালানোর একটি নিজস্ব কায়দা আছে। তারা ট্রাক চুরির আগে স্থানীয় শহরে ঢুকে মোবাইলের সিমকার্ড কেনে। যেখানে তারা অপরাধ করে সেখানে কখনোই তাদের সঙ্গে ব্যক্তিগত মোবাইল ফোন রাখে না। গ্যাংটি লরি ছিনতাই করে রং বদলে পুলিসকে ধোঁকা দেয়। গোয়েন্দা সূত্রে আরও জানা গিয়েছে, এই গ্যাংয়ের প্রতিটি সদস্য প্রশিক্ষণপ্রাপ্ত। তারা চলন্ত অবস্থায় যে কোনও ট্রাকে উঠে যেতে পারে। অত্যন্ত জোরে ট্রাক চালানো তাদের কাছে কোনও ব্যাপারই নয়। দীর্ঘদিন ধরে তা রপ্ত করেছে। এমনকী ট্রাক সারানো ও নিখুঁত রংয়ের কাজ করতেও পারদর্শী।

7th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ