বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

করিমপুর: মাথাভাঙা নদীতে স্নান করে
হচ্ছে চর্মরোগ, এলাকায় ব্যাপক আতঙ্ক

সংবাদদাতা, তেহট্ট: মাথাভাঙা নদীতে স্নান করার পর শরীরে চুলকানি হচ্ছে। সেই সঙ্গে লাল লাল চাকা চাকা দাগ দেখা দিচ্ছে। দিনের পর দিন এই ঘটনা বেড়েই চলেছে। ফলে করিমপুর-১ ব্লকের শিকারপুরে বাসিন্দাদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। নদীতে স্নান করতে যেতে স্থানীয় বাসিন্দারা ভয় পাচ্ছেন। ব্লক স্বাস্থ্য আধিকারিক মনীষা মণ্ডল বলেন, আমরা বিষয়টি শুনেছি। স্বাস্থ্যকর্মীদের বিষয়টি খতিয়ে দেখতে বলেছি। সেই সঙ্গে নদীতে স্নান করার বিষয়ে বাসিন্দাদের সতর্ক করা হচ্ছে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ভারত-বাংলাদেশের সীমান্ত বরাবর শিকারপুর এলাকা দিয়ে মাথাভাঙা নদী প্রবাহিত হয়েছে। সীমান্তের জিরো পয়েন্ট এলাকায় বেশ কিছু অংশে মাথাভাঙা নদী প্রবাহিত হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। অনেক আগে পদ্মার সঙ্গে এই নদীর সংযোগ ছিল। এখন আর নেই। সংযোগ স্থল সারা বছর শুকনো। একমাত্র বর্ষার সময় পদ্মার সঙ্গে এই নদীর মিলন হয়। 
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, নদীতে স্নান করলে শরীরে চর্মরোগ দেখা দিচ্ছে। প্রায় ১৫ দিন ধরে এই ঘটনা ঘটছে। স্থানীয় বাসিন্দা অর্ক সরকার, সন্দীপ মজুমদার, রূপক বিশ্বাস সহ অনেকেই চর্মরোগে ভুগছেন। তাঁরা বলেন, আমরা প্রতিদিন নদীতেই স্নান করি। কয়েক দিন ধরে দেখছি, স্নান করে বাড়ি ফেরার পর হঠাৎ শরীরে চুলকানি হচ্ছে। সেই সঙ্গে শরীরের বিভিন্ন অংশে লাল চাকা চাকা দাগ হয়ে যাচ্ছে। আমরা চিকিৎসার জন্য ডাক্তারের কাছে গিয়েছিলাম। ওষুধ খাওয়ার পর চুলকানি গেলেও শরীরের অনেক অংশে দাগ রয়ে গিয়েছে।
বাসিন্দারা বলেন, রোজ নদীতে স্নান করলেও আগে এই ধরনের কোনও ঘটনা ঘটেনি। এখানে নদীর দু’পাশে কোনও কল কারখানা নেই। বর্জ্য পদার্থ নদীতে মিশে যে জলকে দূষিত করবে, রোগের সৃষ্টি হবে, এমন কোনও সম্ভাবনা নেই। চর্মরোগে আক্রান্ত এক ব্যক্তি বলেন, প্রথমে ভেবেছিলাম আমার চর্মরোগ হয়েছে অন্য কারণে। তারপর দেখি, নদীতে যারা স্নান করছে, তাদের অনেকের এই রোগ হয়েছে। কোনওভাবে নদীর জল দূষিত হয়ে গিয়েছে। যে কারণে এই ঘটনা ঘটছে বলে মনে হচ্ছে। শিকারপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান সুশান্ত কর্মকার বলেন, পদ্মার সঙ্গে মাথাভাঙা নদীর কোনও যোগ এখন নেই। ফলে নদীর স্রোত নেই। যে কারণে নদীতে প্রচুর আগাছা ও কচুরিপানা জন্মেছে। সেই কারণে জল দূষিত হতে পারে। আমরা পঞ্চায়েতের তরফে এবিষয়ে মানুষজনকে সতর্ক করছি।

7th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ