বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

মমতা বন্দ্যোপাধ্যায়ই আদিবাসীদের প্রকৃত সম্মান
দিয়েছেন, হুল দিবসের অনুষ্ঠানে বললেন মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: পূর্ব বর্ধমান জেলাজুড়ে সরকারি, বেসরকারি ও রাজনৈতিক উদ্যোগে মহাসমারোহে পালিত হল ১৬৬তম হুল দিবস। এবার সরকারিভাবে জেলার হুল দিবসের অনুষ্ঠানটি হয় কালনা বৈদ্যপুর রামকৃষ্ণ বিদ্যাপীঠ ফুটবল ময়দানে। এদিদের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী স্বপন দেবনাথ, জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, জেলা পরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডু, কালনার মহকুমা শাসক সুরেশ কুমার জগৎ প্রমুখ। এদিন মঞ্চ থেকে ছাত্রছাত্রীদের হাতে বিআর আম্বেদকর মেধা পুরস্কার তুলে দেওয়া হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আদিবাসীদের প্রকৃত সম্মান দিয়েছেন বলে দাবি করেন মন্ত্রী। 
এদিন মেদগাছিতে  ব্লক তৃণমূলের উদ্যোগে হুল দিবস পালনে এলাকার দুই জায়গায় সিধু-কানু ও বিরসা মুণ্ডার মূর্তি স্থাপন এবং একটি কমিউনিটি হল করবেন বলে জানান মন্ত্রী। পূর্বস্থলী-১ ব্লকের সংস্কৃতি চর্চা কেন্দ্রেও দিনটি পালন করা হয়।  
স্বপনবাবু বলেন, আদিবাসীদের সংগ্রাম স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সিধু-কানু সহ বহু আদবাসী বুক চিতিয়ে ইংরেজদের সঙ্গে লড়াইয়ে প্রাণ দেন। তাঁদের আত্মবলিদান আমরা কোনওদিনই ভুলতে পারি না। আদিবাসীরা দীর্ঘদিন বঞ্চিত ও অবহেলিত ছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁদের প্রকৃত সম্মান দিয়েছেন। শিক্ষা, স্বাস্থ্য থেকে সামাজিক মর্যাদায় ও সংস্কৃতি বিকাশে নানা প্রকল্প এনেছেন। শিক্ষায় অনেক উন্নত হয়েছে আদিবাসীরা। জয় জোহার প্রকল্প চালু সহ জাহের থানের উন্নয়ন হয়েছে। আদবাসীদের সংস্কৃতির বিকাশে তাঁদের ধামসা-মাদল ও শিল্পী কার্ড দেওয়া হয়েছে। দেবুবাবু বলেন, এই সরকারের আমলে আদিবাসীরা প্রকৃত সম্মান পেয়েছেন। আমার মতো একজনকে জেলা পরিষদের সভাধিপতি করেছেন। নানা দায়িত্ব দিয়েছেন। আমার মতো রাজ্যে আরও আদিবাসীদের সম্মানের সঙ্গে যোগ্য পদ দিয়েছেন। এর জন্য আমরা মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে কৃতজ্ঞ।  
পশ্চিম বর্ধমান জেলাজুড়েও সাড়ম্বরে দিনটি পালিত হয়। এদিন দুর্গাপুর স্টেশন সংলগ্ন এলাকায় অনুষ্ঠানে জেলা সভাধিপতি সুভদ্রা বাউরি, সহ সভাধিপতি সমীর বিশ্বাস উপস্থিত ছিলেন। এছাড়াও কাঁকসা এলাকায় হুল দিবসে উপস্থিত ছিলেন বিধায়ক প্রদীপ মজুমদার। সালানপুর ব্লকের জিৎপুর উত্তরামপুর পঞ্চায়েত এলাকায় সিধু কানুর মূর্তি উন্মোচন করেন বিধায়ক তথা আসানসোলের মেয়র বিধান উপাধ্যায়। 

1st     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ