বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

শিক্ষকের শেয়ার ভাঙিয়ে
টাকা হাতানোর চেষ্টা
টাকা ট্রান্সফারের মুহূর্তে সাইবার ক্রাইমের হস্তক্ষেপ

অভিষেক পাল, বহরমপুর: মোবাইলে অ্যাপ ইনস্টল করিয়ে সেভিংস অ্যাকাউন্ট ও ফিক্সড ডিপোজিটের টাকা তুলে নেওয়ার ঘটনা আগেই সামনে এসেছিল। কিন্তু এবার মুর্শিদাবাদের কান্দির ভরতপুরের এক শিক্ষকের শেয়ার বিক্রি করে টাকা হাতানোর ছক কষেছিল সাইবার প্রতারকরা। রীতিমতো ছক কষে ট্রেডিং অ্যাকাউন্ট কব্জা করে শেয়ার বিক্রি করে ফেলে প্রতারকরা। সেই শেয়ার বিক্রির টাকা হাতানোর আগেই জেলা পুলিসের সাইবার ক্রাইম থানার উদ্যোগে প্রতারণা আটকানো গিয়েছে। অ্যাপ ব্যবহার করে শেয়ার বিক্রির এই ধরনের প্রতারণা একদমই নজিরবিহীন বলেই মনে করছে সাইবার বিশেষজ্ঞরা।
জেলার পুলিস সুপার কে শবরী রাজকুমার বলেন, আমরা অভিযোগ পেয়েই দ্রুত খতিয়ে দেখি। ঘটনার একদিনের মধ্যেই ব্যবস্থা নিয়ে লেনদেন আটকেছি। সাইবার থানা এই কেসে ভালো কাজ করেছে। 
জানা গিয়েছে, কান্দির ভরতপুরের এক শিক্ষক একটি অনলাইন সংস্থা থেকে থেকে দু’টি জিনিস কেনার জন্য অর্ডার করেন। পরবর্তীতে তিনি দু’টি অর্ডার বাতিল করেন। তাঁর অ্যাকাউন্টে একটি অর্ডারের টাকা ফেরত এলেও দ্বিতীয় অর্ডারের টাকা ফেরত পাননি। সেই টাকা পাওয়ার জন্য অনলাইন সংস্থার কাস্টমার কেয়ারে যোগাযোগ করার চেষ্টা করেন তিনি। সেকারণে গুগল সার্চ করে তিনি অনলাইন সংস্থার নম্বরের খোঁজ করেন। সেখানে তিনি একটি নম্বর খুঁজে পান। আর সেই নম্বরে ফোন করে ঘটে বিপত্তি। প্রতারকরা আগে থেকেই গুগলে তাদের নম্বর দিয়ে রেখেছিল। টাকা ফেরত পাওয়ার আর্জি জানিয়ে সেই ফোন নম্বরে কল করতেই প্রতারকরা সুযোগ নেয়। ওই শিক্ষককে টাকা ফেরত পাওয়ার জন্য একটি অ্যাপ ডাউনলোড করার কথা বলে তারা। ফ্রি অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পর মেইল আইডি মারফত সেই অ্যাপ ওপেন করতে হয়। নতুন অ্যাপ শিক্ষকের ফোনে খোলার পরই প্রতারকরা ওই মোবাইলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেয়।
শিক্ষক বেশ কিছুদিন আগে থেকেই একটি ট্রেডিং অ্যাপের মাধ্যমে শেয়ার কিনেছিলেন। সেই অ্যাপ ইউজার আইডি এবং পাসওয়ার্ড বদল করে দেয় সাইবার দুষ্কৃতীরা। তারপর দ্রুত সেই ট্রেডিং অ্যাকাউন্ট থেকে দু’টি পৃথক কোম্পানির শেয়ার বিক্রি করে দেয়। প্রায় দু’লক্ষ টাকা দিয়ে কেনা শেয়ার বাজারে বিক্রি করে প্রতারকরা। এক লক্ষ ২৯হাজার টাকার বিনিময়ে বিক্রি করে সেই টাকা হাতানোর চেষ্টা করে করে তারা। এই পরিস্থিতিতে গত রবিবার সাইবার থানার দ্বারস্থ হন ওই শিক্ষক। অভিযোগ পেয়ে সাইবার থানার অফিসাররা শেয়ার ট্রেডিং ব্রোকার সংস্থাকে মেইল করে বিষয়টি জানায়। প্রতারকদের ব্যবহার করা ইউজার আইডি ব্লক করে দেয়। বিক্রি হওয়া শেয়ারের টাকা শিক্ষকের আইডিতে সুরক্ষিত আছে বলেই জানিয়েছে সাইবার থানার অধিকারিকরা। তাঁরা বলেন, শেয়ারগুলো বিক্রি করে দেওয়ায় ওঁর প্রায় ৭১ হাজার টাকা ক্ষতি হয়েছে। তবে বাকি টাকা ডিম্যাট অ্যাকাউন্টে সুরক্ষিত আছে। সেই টাকা অন্য অ্যাকাউন্টে ট্রান্সফার করে নেওয়ার আগেই আটকানো গিয়েছে।
মোবাইলে কোনও অ্যাপ ইনস্টল করার ব্যাপারে সতর্ক হওয়ার বার্তা দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, কোন অ্যাপ কতটা নিরাপদ তা যাচাই করেই ইনস্টল করা দরকার। কারও কথামতো অ্যাপ ইনস্টল করলে বিপদে পড়ার ঝুঁকি রয়েছে।

26th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ