বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

১০০ দিনের কাজে
মজুরি বকেয়া ১৪ কোটি
কেন্দ্রীয় বঞ্চনায় শিল্পাঞ্চলে বিপথে শ্রমিকরা

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ভোরের আলো ফোটার আগেই ঝুড়ি, গাঁইতি নিয়ে কয়লা কাটতে যাওয়াই নিয়তি হয়ে গিয়েছিল ঩শিল্পাঞ্চলের দরিদ্র মানুষের। অবৈধভাবে কয়লা কেটে রোজগার ভালো থাকলেও যে কোনও সময় ঘটতে পারে অঘটন। পাশাপাশি গায়ে সেঁটে যায় চোরের তকমা। সমাজের মূলস্রোত থেকে বিচ্ছিন্নই থাকতে হয় তাঁদের। অণ্ডাল থেকে বারাবনি, সালানপুর থেকে পাণ্ডবেশ্বর চিত্রটা ছিল একই। কিন্তু সেই ছবিতে কিছুটা বদল এনেছিল একশো দিনের প্রকল্পের কাজ। অণ্ডাল, সালানপুর, পাণ্ডবেশ্বরেজুড়ে সাড়া ফেলেছিল মাটির সৃষ্টি প্রকল্প। কয়লা চুরি ছেড়ে জব কার্ড বানিয়ে সমাজের মূলস্রোতে ফিরছিলেন বহু মানুষ। এই প্রবণতার মধ্যেই নেমে এল কেন্দ্রীয় বঞ্চনা। একশো দিনের প্রকল্পে লেবার বাজেট অনুমোদন করেনি কেন্দ্র। যার জেরে পাঁচ মাসের বেশি সময় ধরে এরাজ্যে একশো দিনের কাজ করে টাকা পাচ্ছেন না শ্রমিকরা। ফলে বাধ্য হয়েই পুরনো পেশায় ফিরছে অনেকে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই জেলায় ১৪কোটি টাকা বকেয়া রয়েছে একশো দিনের কাজ করা শ্রমিকদের। একশো দিনের প্রকল্পের জেলা প্রকল্প আধিকারিক রাজীব পাণ্ডে বলেন, দীর্ঘদিন ধরে টাকা দেওয়া যায়নি শ্রমিকদের। একশো দিনের কাজ করার উৎসাহ হারিয়েছেন শিল্পাঞ্চলের বাসিন্দারা। কাজের গতি অত্যন্ত কমে গিয়েছে। 
রাজ্যজুড়ে একশো দিনের কাজ করার হিড়িক পড়লেও একটা সময় ব্যতিক্রম ছিল পশ্চিম বর্ধমান জেলা। কয়লা, বালির অবৈধ কারবারে শ্রমিক হিসেবে খাটলে কাঁচা টাকা রোজগার, তাই একশো দিনের কাজে শ্রমিক পেত না প্রশাসন। তবে কয়লা চুরি নিয়ে কড়াকড়ি বাড়তে ও একশো দিনের কাজের পরিধি বাড়া‌য় পরিস্থিতির বদল এসেছিল। বিশেষ করে শেষ দু’বছরে শতাংশের বিচারে একশো দিনের কাজে প্রথম সারিতেই ছিল পশ্চিম বর্ধমান জেলা। বর্ষার আগেই এই কাজের সবচেয়ে বেশি গতি থাকে। গতবছর এই সময়ে ১২ হাজার শ্রমিক একশো দিনের কাজ করেছেন। কিন্তু ডিসেম্বর মাস থেকে টাকা না পেয়ে সেই সংখ্যা এখন কমে দাঁড়িয়েছে ছ’হাজারে। সেই সংখ্যাও আর ধরে রাখা যাবে না বলে প্রশাসনের দাবি। কেন্দ্রের প্রতি শুধু ভরসা না করে রাজ্য সরকার চাইছে বিভিন্ন দপ্তরে একশো দিনের জবকার্ডধারীদের যুক্ত করতে। তার জন্য ডেটাবেসও তৈরি হচ্ছে।
আইএনটিটিইউসির জেলা সভাপতি অভিজিৎ ঘটক বলেন, তৃণমূল পরিচালিত সরকারের প্রতি বঞ্চনা করতে গিয়ে সাধারণ মানুষকে সমস্যায় ফেলছে বিজেপি। একশো দিনের কাজে টাকা না পাওয়ায় ফের অসামাজিক কাজে যুক্ত হচ্ছে মানুষ। 
বিজেপি জেলা সভাপতি দিলীপ দে বলেন, এই প্রকল্পে রাজ্যে বড় বেনিয়ম হয়েছে বলেই কেন্দ্র টাকা দেয়নি। তবে আমরা আর্জি জানাব যাতে তৃণমূলের দুর্নীতি ঠেকিয়ে সাধারণ মানুষের কাজের ব্যবস্থা করে কেন্দ্র। 

26th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ