বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

বিশ্ববিদ্যালয়ের আয়োজনে তিনদিনের মেলা
‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষের আলোয় এবার
নজরুলজয়ন্তী পালন হবে জন্মভিটে চুরুলিয়ায়

সুমন তেওয়ারি, চুরুলিয়া: ‘যবে উৎপীড়িতের ক্রন্দন-রোল, আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রণ-ক্লান্ত আমি সেই দিন হব শান্ত!’ বাংলা সাহিত্যের কালজয়ী কবিতা ‘বিদ্রোহী’ প্রকাশের শতবর্ষ চলছে। তরুণ কবি নজরুলের এই সৃষ্টি সেই সময় আপামোর বাঙালির হৃদয়ে দাগ কেটে যায়। স্বাধীনতা সংগ্রামীরা উজ্জিবীত হন। সাধারণ মানুষের মধ্যে বিদ্রোহের আগুন জ্বলে ওঠে। বিদ্রোহী কবি নামেই খ্যাত হন নজরুল। সেই সৃষ্টিকর্তা ও সৃষ্টিকে একযোগে সম্মান জানাতে প্রস্তুত হচ্ছে কবির জন্মভিটে চুরুলিয়া। কবির জন্মদিবস উপলক্ষে চুরুলিয়ার দেওয়াল রেঙে উঠেছে বিদ্রোহী কবিতার লাইনে। যখন কবি এই কবিতা লিখেছিলেন, তখন তিনি ২২ বছরের যুবক। তাই সেই সময়কার নজরুলের ছবিতেও সাজানো হচ্ছে কবিতীর্থ চুরুলিয়ার দেওয়াল। 
এছাড়াও দু’বছর পর ফের চুরুলিয়ায় আয়োজিত হতে চলেছে নজরুল মেলা। এবারই প্রথম কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এই মেলা হবে। যার প্রশংসা করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নজরুল অ্যাকাডেমির উদ্যোগে বহু আগে থেকেই এই মেলার আয়োজন হয়। তখন মেলা ছিল সাতদিনের। এবার মেলা তিনদিনের হওয়ায় অনেক শিল্পীরই আক্ষেপ রয়েছে। তবে বিদ্রোহী কবিতাকে সামনে রেখে কবিকে সম্মান জানানোর উদ্যোগকে সবাই সাধুবাদ জানিয়েছেন।
পরাধীন ভারতে বিদ্রোহী কবিতা স্বাধীনতা সংগ্রামেও এক অন্য মাত্রা যোগ করে। ১৯২২ সালের ৬ জানুয়ারি বিজলি পত্রিকায় প্রথম কবিতাটি বের হয়। তারপর প্রবাসী, ধূমকেতু, বসুমতি সর্বত্রই এর মুদ্রণ হয়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরও ঢালাও প্রশংসা করেন। এই সৃষ্টিই কবি নজরুলকে এক অন্য স্তরে পৌঁছে দেয়। ইংরেজদের কুনজরে পড়লেও তিনি দেশবাসীর কাছে প্রতিবাদী চরিত্র হয়ে ওঠেন। জামুড়িয়া থানার চুরুলিয়ার পুণ্যভূমিতে দুখুমিঁয়ার জন্ম এক দরিদ্র পরিবারে। তাঁকে খ্যাতির শীর্ষে পৌঁছে দিতে অনন্য ভূমিকা নিয়েছিল বিদ্রোহী কবিতা। তাই কবির ১২৩তম জন্মদিবসে নতুন রূপে সাজছে প্রত্যন্ত গ্রাম চুরুলিয়া। কবির সংগ্রহশালার পাশের সব দেওয়ালে তাঁর ছবি দিয়ে সাজছে। প্রমীলা মঞ্চের প্রস্তুতিও সারা। মেলার স্টল তৈরির কাজও শেষ পর্যায়ে। বৃহস্পতিবার গ্রামে প্রভাতফেরির মাধ্যমে জন্মোৎসবের সূচনা হবে। সকাল ১০টায় মূল মঞ্চে মেলার উদ্বোধন হবে। ২৬ থেকে ২৮ মে তিনদিন সন্ধ্যা ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত বিখ্যাত সঙ্গীত শিল্পীরা নজরুল সঙ্গীত, নৃত্য, কবিতা পরিবেশন করবেন। কবির নাতি কাজি অরিন্দম গিটারে নজরুল সঙ্গীত পরিবেশন করবেন মেলার শেষদিনে। 
কবির ভাইপো নজরুল অ্যাকাডেমির সম্পাদক রেজাউল করিম বলেন, বিশ্ববিদ্যালয় মেলার সব দায়িত্ব নিয়েছে। আমরা বিদ্রোহী কবিতাকে সামনে রেখেই এবছর নজরুল মেলাকে তুলে ধরছি।
নজরুলগীতি শিল্পী সোনালি কাজি বলেন, দু’বছর পর ফের নজরুল মেলা হচ্ছে। এর থেকে ভালো কিছু হয় না। তবে আমার আক্ষেপ বিশ্ববিদ্যালয় যেখানে মেলা আয়োজনের দায়িত্ব নিয়েছে, সেখানে মেলার দিন বাড়ার কথা। অথচ তা কমে গেল। আমরা চাই বিশ্বভারতী ও শান্তিনিকেতন যেমন সমার্থক হয়ে রয়েছে, তেমনই কবিতীর্থ চুরুলিয়া এবং কাজি নজরুল বিশ্ববিদ্যালয় সেইভাবেই থাক। সারা বছর যেন চুরুলিয়ায় নানা কর্মসূচি নেওয়া হয়।
চুরুলিয়ায় সেজে উঠেছে কবির জন্মস্থান। - নিজস্ব চিত্র

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ