বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

বাংলাদেশের যুবতীদের সীমান্ত পার
করিয়ে নামানো হচ্ছে দেহ ব্যবসায়

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: সীমান্ত এলাকায় সক্রিয় নারীপাচার চক্র। কাজের টোপ দেখিয়ে বাংলাদেশ থেকে এদেশে আনা হচ্ছে মহিলাদের। তারপর তাদের নামানো হচ্ছে দেহ ব্যবসার কাজে। মুম্বই, কলকাতা সহ বিভিন্ন বড় শহরের পতিতালয়ে তাদের নিয়ে যাওয়া হচ্ছে। তাঁদের কোনও রকম টাকা না দিয়েই সেখানে কাজ কারিয়ে নিচ্ছে অপরাধজগতের মাথারা। কাজের খোঁজে এদেশে এসে এভাবেই অন্ধকার জগতে হারিয়ে যাচ্ছে অনেকেই। সেখান থেকে বেরিয়ে আসাও কার্যত অসম্ভব। অনেক সময় দেখা গিয়েছে, ওই মহিলার কাছের কেউই এই অপরাধের সঙ্গে যুক্ত। যদিও এই হিউম্যান ট্রাফিকিং আটকাতে সক্রিয় রয়েছে বিএসএফ।
কলকাতা, মুম্বই, পুণে, দিল্লির মতো বড় বড় শহরের পতিতালয়ের সঙ্গে সীমান্তের এই চক্রের যোগাযোগ দীর্ঘদিনের। নিরীহ, অসহায় অল্প বয়সি যুবতীদের টার্গেট করা হয়। প্রথমে কিছুদিন কোনও জায়গায় স্বল্প মজুরির কাজ দেওয়া হয়। কিন্তু, ওই অল্প টাকায় শহরে জীবনযাপন করা মুশকিল। তখন ওই যুবতীদের অন্য কাজের টোপ দেয় থার্ড পার্টির লোকজন। অনেক সময় এই থার্ড পার্টির তালিকায় থাকে, প্রেমিক থেকে আত্মীয় স্বজন। ওই যুবতীকে বলা হয়, এই কাজ করলে অনেক টাকা উপার্জন করা যাবে। অজানা শহরে অসহায় মহিলা সহজেই সেই প্রলোভনে পা দিয়ে ফেলে। কাজ সম্বন্ধে যখন ওই যুবতী জানতে পারে, ততক্ষণে অনেক দেরি হয়ে যায়। মোটা টাকার বিনিময়ে বিক্রি করে দেওয়া হয় পতিতালয়ে। কখনও আবার জোর করে তাদের এই কাজে নামানো হয়। রাজি না হলে মারধরও করা হয়। অনেক সময় সোশ্যাল মিডিয়ায় বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলার মাধ্যমেও এই অপরাধ করা হয়। সপ্তাহখানেক আগে উত্তর ২৪ পরগনার বর্ডার আউট পোস্ট তারালিতে এমনই এক ঘটনা ঘটে। বিএসএফের ১১২ ব্যাটালিয়ন এক মহিলাকে গ্রেপ্তার করে। বয়স মাত্র ২৪ বছর। ওই যুবতী সীমান্ত দিয়ে বাংলাদেশে ফেরত যাচ্ছিলেন। তাঁর বাড়ি বাংলাদেশের খুলনা জেলায়। বছর চারেক আগে অবৈধভাবে  কাঁটাতার অতিক্রম করে ভারতে এসেছিলেন। ‘শিল্পী’ নামে এক মহিলা তাঁকে এদেশে নিয়ে আসে। একটি বারে ওয়েটারের চাকরির প্রস্তাব দেওয়া হয়েছিল। সেইমতো তাঁকে মুম্বইয়ের কামাথিপুরায় নিয়ে যাওয়া হয়। কিন্তু, এক সপ্তাহ পর তাঁকে ওখানকার পতিতালয়ে কাজ করতে বলে। রাজি না হওয়ায় শুরু হয় অকথ্য অত্যাচার। বাধ্য হয়ে ওই যুবতী অন্ধকার জগতে প্রবেশ করেন। ছ’মাস তিনি সেখানে থাকেন। কিন্তু, একটা টাকাও তাঁকে দেওয়া হয়নি। কাজের খোঁজে এসে দেহব্যবসা করার কথা ভাবতেও পারেননি ওই যুবতী।
গত ১০মে ওখান থেকে তিনি কলকাতায় পালিয়ে আসেন। উদ্দেশ্য ছিল, নিজের দেশে ফিরে যাওয়ার। সেইমতো দালালের সঙ্গে যোগাযোগও করেন। কিন্তু, সীমান্তে পেরনোর সময় বিএসএফ তাঁকে ধরে। শুধু উত্তর ২৪ পরগনা নয়, বেশ কয়েক মাস আগে নদীয়াতেও এমন ঘটনা ঘটেছিল বলে বিএসএফ সূত্রে জানা গিয়েছে।

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ