বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

কেতুগ্রামে স্কুলের বেদখল দু’টি জমি 
ফেরত পেতে সরব হলেন প্রাক্তনীরাই

সংবাদদাতা, কাটোয়া: কেতুগ্রামের বহরান স্কুলের দু’টি জমি দীর্ঘ বছর ধরে বেদখল হয়ে আছে। স্কুলের জমিতেই অন্যজন চাষ করছে। স্কুলের বেদখল হয়ে থাকা জমি ফেরত পেতে সরব হলেন স্কুলেরই প্রাক্তনীরাই। শুক্রবার স্কুলের সেই জমি ফিরে পেতে জমিতে গিয়ে প্ল্যাকার্ড দিলেন প্রাক্তনীরা। 
এ বিষয়ে কেতুগ্রামের বহরান জয়দুর্গা হাইস্কুলের প্রধান শিক্ষক শেখ আমজাদ আলি বলেন, আমাদের স্কুলের নামে বেশ কিছু জমি আছে। এবার তারমধ্যে ৭২ শতক জমি বেশ কয়েকবছর ধরে বেদখল হয়ে আছে। আমরা জানতে পারি, সেই জমিতে ভাগচাষ করছেন কেউ কেউ। তার থেকে স্কুলের কোনও লাভ হয় না। তারপর আমরা তাদের বহুবার জমি ফেরত পাওয়ার জন্য বলি। কিন্তু তাতেও কোনও লাভ হয় না। এরপর আমরা স্কুলের কিছু প্রাক্তনীদের সহযোগিতায় ওই জমি ফিরে পেতে জমিতে প্ল্যাকার্ড দিয়ে আসি। 
জানা গিয়েছে, কেতুগ্রাম ২ ব্লকের গঙ্গাটিকুরি পঞ্চায়েতের বহরান জয়দুর্গা হাইস্কুলটি ১৯৪৮ সালে স্থাপিত হয়। বর্তমানে ওই স্কুলটিতে এক হাজার ১৫০ জন ছাত্র-ছাত্রী পড়াশুনা করেন। আর স্কুলে শিক্ষক, আংশিক সময়ের শিক্ষক, অশিক্ষক কর্মী নিয়ে মোট ২৯ জন আছেন। মূল স্কুল ভবনটি ২০ শতক জায়গার উপর আছে। তাছাড়া স্কুলের আশেপাশে আরও ৩৭ শতক জায়গা আছে। এছাড়া আরও ১ একর ৮৩ শতক জায়গায় স্কুলের খেলার মাঠ আছে। আর দু’টি দাগে আরও ৭২ শতক শালি জমি আছে। ওই জমিতে স্কুলের নামে রেকর্ড থাকলেও বর্গাদার হিসাবে গ্রামের বাসিন্দা কপিলনাথ পালের নাম উল্ল্যেখ আছে। ওই জমি দু’টিতে দীর্ঘদিন ধরেই কপিলনাথ পালের দখলে আছে। সেই জমিতেই এদিন প্রাক্তনীরা উদ্ধারের দাবিতে প্ল্যাকার্ড পুঁতে দিল। 
এদিকে কপিলনাথ পালের পালটা দাবি, ওই জমি স্কুলের হলেও আমি বর্গাদার হিসাবে দীর্ঘ বছর ধরেই চাষ করতাম। এখন ওই জমিতে আমাকে চাষ করতে দেওয়া হয় না। অন্যজন চাষ করে। এখন স্কুল কর্তৃপক্ষ যা নির্দেশ দেবে আমি তাই শুনব।  এদিন স্কুলের প্রাক্তনী গৌরাঙ্গ ঘোষ, কৃষ্ণনাথ ঘোষ বলেন, আমাদের স্কুলের জমি দীর্ঘ বছর ধরে বেদখল হয়ে আছে। তাই আমরা স্কুলের জমি যাতে স্কুল ফেরত পায়, তারজন্য জমিতে প্ল্যাকার্ড পুঁতেছি। স্কুলের জমিতে চাষ থেকে যা আয় হবে, তা স্কুল উন্নয়নের কাজে ব্যবহার হোক, এটাই আমরা চাই। তাছাড়া আমরা এই স্কুলেই পড়াশুনা করেছি। তাই স্কুলের সম্পত্তি রক্ষা করা আমাদেরও দায়িত্ব। তাই আমরা সবাই এদিন এসেছি। 

22nd     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ