বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

স্কুলের খেলার মাঠে পড়ুয়াদের ছোট
দলে ভাগ করে পড়াচ্ছেন শিক্ষকরা

সংবাদদাতা, জঙ্গিপুর: করোনা আবহে দীর্ঘদিন পঠনপাঠন বন্ধ। পড়ুয়াদের কথা ভেবে রঘুনাথগঞ্জ-২ ব্লকের জোতকমল হাইস্কুলের ফুটবল মাঠেই পড়াশোনা চালু করলেন শিক্ষকরা। পড়ুয়াদের মধ্যেও ব্যাপক উৎসাহ লক্ষ্য করা গিয়েছে। মূলত পড়ুয়ারাই বাড়ি বাড়ি গিয়ে অন্য পড়ুয়াদের স্কুলে আসার জন্য উৎসাহিত করছে। ফলে পড়ুয়ার সংখ্যা প্রতিদিন বাড়ছে। শীতে মিঠে রোদ গায়ে মেখে ছোট ছোট দলে দূরত্ব বিধি মেনে বসছে পড়ুয়ারা। শিক্ষক-শিক্ষিকারাও পড়ুয়াদের পড়াশোনার প্রতি আগ্রহ দেখে ক্লাস নিচ্ছেন। স্কুলের এমন কর্মকাণ্ডে খুশি পড়ুয়া থেকে অভিভাবকরা। স্কুলের এমন উদ্যোগ সকলের প্রশংসা কুড়িয়েছে। এব্যাপারে রঘুনাথগঞ্জ পূর্ব চক্রের এসআই স্বপ্নেন্দু বিশ্বাস বলেন, শ্রেণিকক্ষের বাইরে এভাবে ক্লাস করা যায় কি না, তা নিয়ে আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব। তারপর ওই স্কুলকে নির্দেশ দেব।
জানা গিয়েছে, ওই হাইস্কুলের মাঠে বিভিন্ন শ্রেণির পড়ুয়াদের ছোট ছোট দলে ভাগ করে বসানো হচ্ছে। সকাল থেকে দুপুর পর্যন্ত চলছে ক্লাস। পড়ুয়াদের মধ্যেও ব্যাপক উৎসাহ লক্ষ্য করা গিয়েছে। শতাধিক পড়ুয়া ক্লাসে যোগ দিয়েছে বলে জানা গিয়েছে। শিক্ষক-শিক্ষিকাদের অভিমত, পড়ুয়ার সংখ্যা আরও বাড়বে। গত, বুধবার প্রথমদিন প্রায় ১৫০ জন ছেলেমেয়ে এই ক্লাসে হাজির হয়। বৃহস্পতিবার সেই সংখ্যাটা দাঁড়ায় ২৫০। পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পড়ুয়াদের জন্য মঙ্গল ও বৃহস্পতিবার দু’দিন এবং অষ্টম, নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের জন্য সোম, বুধ ও শুক্রবার তিনদিন পঠনপাঠন হবে। 
স্কুলের প্রধান শিক্ষক শিবশঙ্কর সাউ বলেন, গ্রামের ছেলেমেয়েদের অবস্থা খুব খারাপ। পড়ুয়ারা স্কুলে তাদের নিজস্ব প্রয়োজনে এসে ক্লাসের তথ্যও ঠিক করে বলতে পারছে না। খোঁজ নিয়ে জেনেছি, অনেক ছেলেমেয়ে কাজে চলে গিয়েছে। অনেকের আবার বিয়েও হয়ে গিয়েছে। এর থেকে হাত থেকে কিছুটা রক্ষা করতে পড়ুয়াদের ক্লাস নেওয়া হচ্ছে।

22nd     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ