বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

পূর্ব মেদিনীপুরে বন্ধের সুযোগে
৩ মাসে ৩০ স্কুল লুট দুষ্কৃতীদের

নিজস্ব প্রতিনিধি, তমলুক: করোনা মহামারী পরিস্থিতিতে বন্ধ থাকার সুযোগে ধারাবাহিকভাবে স্কুল, কলেজে চুরির ঘটনায় পূর্ব মেদিনীপুর জেলাজুড়ে উদ্বেগ বাড়ছে। গত তিন মাসে ৩০টির বেশি শিক্ষা প্রতিষ্ঠানে চুরির ঘটনা ঘটেছে। কোথাও কম্পিউটার, নগদ অর্থ। আবার কোথাও গ্যাস সিলিন্ডার, মিড-ডে মিলের চাল ও বাসনপত্র খোয়া গিয়েছে। তমলুক, পাঁশকুড়া, কোলাঘাট, ভূপতিনগর সহ জেলার ১০-১২টি থানায় এধরনের অভিযোগ জমা পড়েছে। ২০২০সালের মার্চ থেকে স্কুল বন্ধ। মাঝে নবম থেকে দ্বাদশ পর্যন্ত ক্লাস শুরু হলেও ফের করোনার প্রকোপে শিক্ষাঙ্গন তালাবন্ধ। এই সুযোগে চোরের সফ্ট টার্গেট হচ্ছে স্কুল, কলেজ। স্কুলে ধারাবাহিক চুরির ঘটনার কিনারা করতে স্পেশাল টিম তৈরি করে তদন্ত করার দাবি তুলছেন অনেকেই।
গত ২৯ডিসেম্বর মেচেদা স্টেশন লাগোয়া কোলাঘাট থানার গোপালগঞ্জ প্রিয়নাথ বাণীভবন হাইস্কুলে তালা ভেঙে দু’টি কম্পিউটার, নগদ টাকা ও বেশকিছু সামগ্রী চুরি হয়। প্রধান শিক্ষক প্রণব ভট্টাচার্য এনিয়ে কোলাঘাট থানায় এফআইআর করেছেন। ২৮নভেম্বর রাতে পাঁশকুড়া থানার প্রতাপপুর ২নম্বর জুনিয়র বেসিক স্কুলের রান্নাঘর থেকে দু’টি গ্যাস সিলিন্ডার, ৫৩কেজি মিড-ডে মিলের চাল সহ মোট ১০রকম রান্নার সরঞ্জাম খোয়া গিয়েছে। প্রধান শিক্ষক সনৎকুমার চক্রবর্তী পাঁশকুড়া থানায় এনিয়ে এফআইআর করেন। 
গত ৬ডিসেম্বর ভূপতিনগর থানার জুখিয়া কুঙুর নারায়ণ বাণীমন্দির হাইস্কুলে তালা ভেঙে দুষ্কৃতীরা ভিতরে ঢুকে প্রধান শিক্ষকের ঘর থেকে দু’টি কম্পিউটার, আলমারি ভেঙে নগদ ৩০হাজার টাকা নিয়ে চম্পট দেয়। প্রধান শিক্ষক অসীমকুমার পাত্র এনিয়ে ভূপতিনগর থানায় এফআইআর করেছেন। গত সেপ্টেম্বর-অক্টোবর মাসে বন্যায় ভূপতিনগর থানা ডুবে যাওয়ায় ওই স্কুলে এক মাস ধরে অস্থায়ী থানা হয়েছিল। 
গত ১০নভেম্বর তমলুক ব্লকের রাজনগর পুতপুতিয়া এসসি হাইস্কুলের অফিসঘর, স্টাফরুম, ম্যানেজিং কমিটির অফিসঘরের তালা ভেঙে রাঁধুনিদের পারিশ্রমিক সমেত জমা থাকা নগদ ১লক্ষ ২৫হাজার টাকা খোয়া যায়। সিসি ক্যামেরার হার্ডডিস্ক চুরি করে দুষ্কৃতীরা। টিচার ইনচার্জ গোপালচন্দ্র দাস এনিয়ে তমলুক থানায় এফআইআর করেন। ১৫নভেম্বর তমলুক কলেজে বয়েজ হস্টেল থেকে চারটি গ্যাস সিলিন্ডার সহ মোট ১৬রকম রান্নার সামগ্রী খোয়া গিয়েছে। ডাইনিং হলের গেটে তালা ভেঙে চুরি হয়। কলেজের অধ্যক্ষ আব্দুল মতিন ২৬নভেম্বর এনিয়ে তমলুক থানায় এফআইআর করেন।
হলদিয়া, কাঁথি ও এগরার বেশকিছু স্কুলেও একই কায়দায় চুরির ঘটনা ঘটেছে। টানা দু’বছর প্রাইমারি ও জুনিয়র হাইস্কুল বন্ধ। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল মাঝে কিছু সময়ের জন্য খুললেও আবারও তালাবন্দি। এই অবস্থায় স্কুলের তালা ভেঙে সেখান থেকে নগদ টাকা, কম্পিউটার ও রান্নার সামগ্রী খোয়া যাচ্ছে। গত তিন-চার মাসে এধরনের ঘটনা বেশি করে ঘটছে। জেলা বিদ্যালয় পরিদর্শক(মাধ্যমিক) শুভাশিস মিত্র বলেন, এধরনের ঘটনা আটকাতে স্কুল সংলগ্ন এলাকার মানুষজনকে একটু নজরদারি করতে হবে। স্কুলের বিরাট কোনও সম্পদ থাকে না। যারা নিচ্ছে তারা বিরাট কিছু নিয়ে পালাচ্ছে এমনটা নয়। কিন্তু, এই কাজটা মোটেও ঠিক নয়। বিভিন্ন সামগ্রী চুরি যাওয়ায় স্কুল খুললে সমস্যা হবে। পুলিস সুপার অমরনাথ কে বলেন, থানায় যেসব অভিযোগ আসছে তার ভিত্তিতে তদন্ত হচ্ছে। এধরনের ঘটনা আটকাতে আমরা যথাযথ উদ্যোগ নিচ্ছি।

21st     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ