বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

কংসাবতীর ছাড়া জলে
ডুবল আলু চাষের জমি
গোঘাটে ফের ক্ষতির মুখে চাষিরা

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: কংসাবতী ব্যারেজের ছাড়া জলে ডুবল গোঘাটের বিঘার পর বিঘা আলু চাষের জমি। নতুন করে ক্ষতির মুখে গোঘাট-১ ও ২ ব্লকের আলু চাষিরা। রবি চাষের মরশুমে কংসাবতী ব্যারেজ থেকে জল ছাড়া হয়েছিল। চাষিদের অভিযোগ, কংসাবতী ব্যারেজ থেকে জল ছাড়ার বিষয়ে তাঁদের কিছু জানানো হয়নি। সোমবার রাত থেকে কংসাবতী ক্যানেল সহ সাব ক্যানেলের জল বের হওয়া মুখগুলি থেকে জল বেরিয়ে আলু চাষের জমি ডুবিয়ে দিয়েছে। আগাম খবর থাকলে এই মুখগুলি বন্ধ করে দেওয়া যেত। বেশি ক্ষতি হয়েছে কংসাবতীর সাব ক্যানেল সংলগ্ন জমিগুলিতে। যে জমিগুলিতে নতুন করে আলু লাগানো হয়েছিল, তাতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা। গোঘাট-২ ব্লকের এডিএ সুদীপ ভট্টাচার্য বলেন, কতটা ক্ষতি হয়েছে, তা আমরা খতিয়ে দেখার জন্য ইতিমধ্যেই নির্দেশ দিয়েছি। ক্ষতির পুরো চিত্রটা পেলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব।
বন্যা ও অতিরিক্ত বৃষ্টির ফলে গত বছর থেকে বিপুল ক্ষতির মুখে পড়েছেন আরামবাগ মহকুমার আলু চাষিরা। বন্যায় ধান সহ অন্যান্য সব্জির যেমন হয়েছিল, তেমনই নিম্নচাপের বৃষ্টিতে পাঞ্জাবের যে আলুর বীজ লাগানো হয়েছিল তারও প্রায় সবটাই নষ্ট হয়েছিল। ঘুরে দাঁড়াতে আলু চাষিরা জমিতে নতুন করে আলু লাগিয়েছেন। সোমবার রাতে কংসাবতী জলাধার থেকে ছাড়া জলে গোঘাট-২ ব্লকের বেঙ্গাই ও গোঘাট-১ ব্লকের কাঁটালি সহ বিস্তীর্ণ এলাকার আলু চাষের জমি ডুবে গিয়েছে। ডুবে যাওয়া জমির আলুর চারা পচে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা করছেন চাষিরা। মঙ্গলবার থেকেই তাঁরা জমি থেকে জল বের করার চেষ্টা করছেন। 
নবাসনের আলু চাষি তাপস কুণ্ডু বলেন, সোমবার রাতে কংসাবতী জলাধার থেকে জল ছাড়া হয়েছে। কিন্তু, এনিয়ে আমাদের আগাম কিছুই জানানো হয়নি। পরের দিন সকালে এসে দেখি, বিঘার পর বিঘা আলু চাষের জমি জলের তলায় ডুবে আছে। জমিতে নতুন করে যে আলু লাগিয়েছিলাম তার সবটাই নষ্ট হবে বলে মনে করছি। আমার মতো এলাকার বহু চাষির ক্ষতি হয়েছে।
রতনপুর থেকে কংসাবতীর একটা সাব ক্যানেল গোঘাট-১ ব্লকের কাঁটালি পর্যন্ত এসেছে। ক্যানেল থেকে জল বের হওয়ার মুখ খোলা থাকায় জমিগুলি ভাসিয়ে দেয়। কাঁটালি গ্ৰামের আলু চাষি মানস নন্দী বলেন, ধার দেনা করে নতুন করে জমিতে আলু লাগিয়েছিলাম। জমি জলে ডুবে যাওয়ায় আলু আর হবে না। প্রশাসনের কাছে সহযোগিতার আবেদন জানাচ্ছি। গোঘাটের বাসিন্দা তথা স্থানীয় তৃণমূল নেতা প্রদীপ রায় বলেন, কংসাবতী মূল ক্যানেল ও উপ ক্যানেলগুলির জলের উপর নির্ভর করেই গোঘাট-১ ও ২ ব্লকের মূল চাষবাস হয়। কংসাবতীর মূল ক্যানেলটি কোতুলপুর ব্লক হয়ে গোঘাট-২ ব্লকের বেঙ্গাইয়ে ঢুকেছে। সেখান থেকে সামন্তখণ্ড, আগাই, সানাই হয়ে গোঘাট-১ ব্লকের বরুল, গণেশবাটি, রতনপুর, বলরামপুর, যোধমহম্মদ, কমুড়শা হয়ে মোহনপুর পর্যন্ত এসেছে। এই মূল ক্যানেলটির সঙ্গে বহু শাখা ক্যানেলজুড়ে আছে। মূল ক্যানেলটির সংস্কার হলেও শাখা ক্যানেলগুলির ঠিকমতো সংস্কার হয়নি। এই ক্যানেলগুলির দ্রুত সংস্কার করার বিষয়ে আমরা প্রশাসনকে বলেছি।
বেঙ্গাইয়ের উপপ্রধান অনুপ মণ্ডল বলেন, ক্যানেলে জল ছাড়ার বিষয়ে এই এলাকার চাষিদের বলা হয়েছিল। তারজন্য ক্যানেল থেকে জল বেরনোর মুখের জায়গাগুলি বন্ধ করে দেওয়ার জন্য চাষিদের বলেছিলাম। বেশকিছু জায়গায় ওই মুখ বন্ধ করা হয়নি। তারফলেই জমিতে জল ঢুকে গিয়েছে। গোঘাট-১ বিডিও সুরশ্রী পাল বলেন, বিষয়টি আমাদের নজরে আছে। আমরা দ্রুত ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি।

20th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ