বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

এবার বীরভূমে ৫০০ বিঘা জমিতে
নাসিকের পেঁয়াজ চাষের উদ্যোগ

সংবাদদাতা, সিউড়ি: চলতি বছর বীরভূমের জেলার ৫০০বিঘা জমিতে নাসিকের পেঁয়াজ চাষ হবে। তার জন্য জেলার চাষিদের উৎসাহিত করছে উদ্যানপালন দপ্তর। ইতিমধ্যেই চাষিদের সরকারি ভর্তুকিতে বিনামূল্যে পেঁয়াজের বীজ তুলে দেওয়ার জন্য রাজ্যের কাছে আবেদন জানিয়েছে সংশ্লিষ্ট দপ্তর। আগামী খারিফ মরশুমে এই পেঁয়াজ চাষ হতে চলেছে জেলায়।
জেলা উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, এই পেঁয়াজ মূলত উঁচু জমিতে যেখানে জল দাঁড়ায় না সেই এলাকায় চাষ করা হয়। বীরভূম জেলায় এমন অনেক জমি রয়েছে, যেখানে পর্যাপ্ত জল না দাঁড়ানোয় ধান চাষ করা সম্ভব হয় না। ফলে সেইসব এলাকার চাষিরা পুকুর অথবা ক্যানেলের জল জমিতে এনে ধান চাষের চেষ্টা করলেও হয় চাষে খুব ব্যয় হয়ে যায় অথবা মাঝপথে অনেক ধান মরে যায়। তাই এইসমস্ত চাষিদের ক্ষেত্রে নাসিকের পেঁয়াজ চাষ খুবই লাভজনক হবে বলে মনে করছেন কৃষি বিশেষজ্ঞরা। এই পেঁয়াজ মূলত জুলাই-আগস্ট মাসে লাগানো হয়। ডিসেম্বর ও জানুয়ারি মাসে ফলন তোলা হয়। কম জল দিয়ে অনায়াসে এই পেঁয়াজ চাষ করা যায়। তার জন্য রাজ্য সরকারের উদ্যোগে নাসিক থেকে এই পেঁয়াজ চাষের জন্য বীজ আমদানি করা হবে। 
জানা গিয়েছে, বিঘা প্রতি এই পেঁয়াজ চাষ করতে এক কেজি করে বীজ প্রয়োজন হয়। তাই ৫০০বিঘা জমিতে পেঁয়াজ চাষ করতে ৫০০ কেজি বীজের আমদানি করবে জেলা উদ্যানপালন দপ্তর। সরকারি নির্ধারিত মূল্য অনুযায়ী প্রতি কেজি পেঁয়াজের বীজের দাম ২২৫০ টাকা। যদিও বীজ কেনার জন্য চাষিদের কোনও টাকা দিতে হবে না। উদ্যানপালন দপ্তর সূত্রে আরও জানা গিয়েছে, জেলার সিউড়ি-১, সিউড়ি-২, মহম্মদবাজার, রাজনগর, দুবরাজপুর, খয়রাশোল প্রভৃতি জায়গায় এই পেঁয়াজ চাষের উপযুক্ত পরিবেশ রয়েছে। এই এলাকায় উঁচু জমি থাকার কারণে জমিতে জল দাঁড়াতে পারে না। ফলে অল্প জলের মধ্যে অধিকাংশ জায়গায় ধান চাষ করা সম্ভব হয় না। সেই কারণে সেখানকার চাষিরা বিকল্প চাষের উপায় হিসেবে নাসিকের পেঁয়াজ চাষ করে লাভের মুখ দেখতে পারবেন। বিঘা প্রতি এই পেঁয়াজ চাষ করলে চাষিদের ২০-২৫ হাজার টাকা পর্যন্ত লাভ হবে। বীরভূম জেলায় অন্যান্য প্রজাতির পেঁয়াজ চাষ আগে থেকেই হয়। কিন্তু এবার নাসিকের পেঁয়াজ চাষ হবে। 
জেলাশাসক বিধান রায় বলেন, বীরভূম জেলাকে আত্মনির্ভর করে তোলার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। তারমধ্যে জেলায় নাসিকের পেঁয়াজ চাষ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। আগামী মরশুমে এই জেলায় প্রায় ৫০০বিঘা জমিতে নাসিকের পেঁয়াজ চাষ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এই চাষ করে  চাষিরা লাভের মুখ দেখবেন।

18th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ