বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

উৎসাহ ও উদ্দীপনার মধ্যে
শুরু হল জঙ্গলমহল উৎসব

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: মেদিনীপুরের জেলাশাসকের দপ্তরের মাঠে সোমবার উদ্বোধন হল জঙ্গলমহল উৎসবের। এর আগে শুধুমাত্র ঝাড়গ্রামেই জঙ্গলমহল উৎসব হতো। কিন্তু এবছর করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে আলাদা করে ছোট ছোট মেলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  এদিন অনুষ্ঠানের উদ্বোধনে ছিলেন নারী ও শিশু উন্নয়ন এবং সমাজকল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা, অনগ্রসর শ্রেণি ও আদিবাসী উন্নয়ন মন্ত্রী বুলু চিল বরাইক, মন্ত্রী হুমায়ুন কবীর, জেলা পরিষদের সভাধিপতি, সহ সভাধিপতি অজিত মাইতি, মেদিনীপুরের বিধায়ক জুন মালিয়া, জেলাশাসক রশ্মি কমল ও অন্যান্য বিশিষ্টজনেরা। অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের আদিবাসী চুমাড়া পদ্ধতিতে বরণ করা হয়। তারপর প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এদিন অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়।
এদিনের অনুষ্ঠানে ১০টি আদিবাসী দলকে দুটি করে ধামসা মাদল দেওয়া হয়। এরপর আদিবাসী নৃত্যের মধ্য দিয়ে শুরু হয় জঙ্গলমহল উৎসব। প্রদর্শিত হয় ছৌ নাচ। এছাড়াও জেলা ও কলকাতা থেকে আগত বহু সঙ্গীত ও নৃত্যশিল্পী এদিন মঞ্চ মাতিয়ে রাখেন। 
এদিন উৎসবে জেলা প্রশাসনের আর্থিক সহায়তায় ইয়াসিন পাঠানের লেখা ‘পাথরা— দ্য ভিলেজ অব টেম্পেল’ বইটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পশ্চিম মেদিনীপুরে পাথরার মন্দিরগুলিকে সংরক্ষণের জন্য দীর্ঘদিন লড়ে যাচ্ছেন ইয়াসিন পাঠান। একপ্রকার তাঁর আন্দোলনের জেরেই পাথরার মন্দিরগুলিকে হেরিটেজের তকমা দিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। এছাড়াও কালেক্টরেট বিল্ডিং চত্বরেই ফুলের প্রদর্শনী ও প্রতিযোগিতা হয়। জেলার মৎস্য, কৃষি, আবগারি থেকে শুরু পরে প্রতিটা দপ্তরের তরফে একটি করে স্টল দেওয়া হয়। অনুষ্ঠান চলবে আগামী বুধবার পর্যন্ত। জেলাশাসক রশ্মি কমল বলেন, করোনা পরিস্থিতিতেও সুস্থভাবে অনুষ্ঠান পরিচালনা করা আমাদের কাছে বড় চ্যালেঞ্জ ছিল। সবটাই সঠিকভাবেই হচ্ছে। 

18th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ