বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

পূর্বস্থলীতে পোশাক তৈরির
ওয়ার্কশপের সূচনা মন্ত্রীর

সংবাদদাতা, কালনা: পূর্বস্থলী-১ ব্লকের বিদ্যানগরের আইটিআই চত্বরে সোমবার একটি পোশাক তৈরির ওয়ার্কশপে ইন্ডাস্ট্রিয়াল প্রশিক্ষণের সূচনা করলেন মন্ত্রী স্বপন দেবনাথ। উপস্থিত ছিলেন বিডিও দেবব্রত জানা, আইটিআইয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তনুময় বৈরাগী মল্লিক প্রমুখ। এতে খুশি আইটিআইয়ের পড়ুয়ারা।
বেকার যুবক যুবতীদের জন্য পূর্বস্থলী-১ ব্লকের বিদ্যানগর এলাকায় আইটিআই কলেজে বিভিন্ন বিভাগে হাতে কলমে প্রশিক্ষণের পাশাপাশি টেলারিং শিক্ষার ব্যবস্থা রয়েছে। বছর খানেক আগে মন্ত্রী কলেজের টেলারিং প্রশিক্ষণ প্রাপ্তদের কর্মসংস্থানের লক্ষ্যে ড্রেস মেকিং ইউনিট খোলার উদ্যোগ নেন। সম্প্রতি এবিষয়ে কলকাতার সংস্থার সঙ্গে কারিগরি দপ্তরের একটি মউ স্বাক্ষরিত হয়। এরপরই শুরু হয় উদ্যোগ। আইটিআই কলেজ চত্বরে একটি ভবনে দ্রুত ইউনিট খোলার কাজ শুরু হয়। এদিন প্রশিক্ষণপ্রাপ্ত ২০জন যুবক ও যুবতীদের নিয়ে পথ চলা শুরু করে ড্রেস মেকিং ইউনিট। ধাপে ধাপে আরও যুবক-যুবতীদের সঙ্গে যুক্ত করা হবে। কিছুদিন ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং চলবে। তারপর কাজের অনুপাতে প্রত্যেকে ভালো রোজগার করতে পারবেন। মাসে ১০-১২ হাজার টাকা রোজগারের সুযোগ রয়েছে। শুধু স্কুল ড্রেস নয়, বিভিন্ন কোম্পানির বরাত অনুযায়ী অন্যান্য পোশাকও তৈরি হবে এই ওয়ার্কশপে। ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিংয়ের পর কারিগরি শিক্ষাদপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী হুমায়ুন কবীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে স্বপনবাবু জানান। স্বপনবাবু বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেকার যুবতীদের কর্মসংস্থানের লক্ষ্যে আইটিআই কলেজে বিভিন্ন বিভাগে হাতে কলমে শিক্ষা চালু করেন। সেই লক্ষ্যে বিদ্যানগর আইটিআই কলেজে বিভিন্ন পেশার হাতে কলমে শিক্ষার সঙ্গে টেলারিং প্রশিক্ষণ চালু হয়। এখান থেকে শিখে যাতে কাজ পায় তার উদ্যোগ নেওয়া হয়েছিল। এদিন ড্রেস মেকিং ইউনিটের সূচনা হল। আগামী দিনে এলাকায় একটি গারমেন্ট হাব গড়ে তোলার ভাবনা রয়েছে।
অন্যদিকে, এদিন নাদনঘাট থানার মোল্লারবিল এলাকায় একটি নবনির্মিত শিব মন্দিরের উদ্বোধন করেন এলাকার বিধায়ক তথা মন্ত্রী স্বপন দেবনাথ। এদিন মন্দির উদ্বোধন অনুষ্ঠানের মঞ্চ থেকে তিনি মন্দিরের সামনে একটি বিশ্রামস্থল গড়ে তোলার জন্য তাঁর বিধায়ক তহবিল থেকে ১০ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করেন।

18th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ