বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় বোরো চাষে
জল ছাড়ার পরিমাণ কমাচ্ছে ডিভিসি
রবি মরশুমে জল ছাড়া শুরু ৩১ডিসেম্বর

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: দক্ষিণবঙ্গের পাঁচ জেলা হাওড়া, হুগলি, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানে বোরো মরশুমে এবার চাষের জল ছাড়ার পরিমাণ কমাচ্ছে ডিভিসি। বোরো চাষের জন্য পাঁচ জেলার ১লক্ষ ৩হাজার ৯২১একর ও রবি ফসল চাষে ৫০হাজার একর জমিতে জল দেওয়া হবে। চলতি বছরের ৩১ ডিসেম্বর থেকে রবি চাষের জল ছাড়া শুরু হবে। প্রতি ১০দিন অন্তর স্টপ গ্যাপ পদ্ধতিতে ৩ এপ্রিল পর্যন্ত মোট ৭০হাজার একর ফুট জল দেওয়া হবে। বোরো মরশুমের ক্ষেত্রে পাঁচ জেলায় ২৭জানুয়ারি থেকে ডিভিসি ক্যানেলে জল ছাড়া শুরু হবে। ৩০এপ্রিল পর্যন্ত ধাপে ধাপে মোট ৩লক্ষ ৩০ হাজার একর ফুট জল ছাড়া হবে। গতবার বোরোচাষের জন্য ১লক্ষ ২৭হাজার ৫০একর জমিতে জল পৌঁছেছিল। সোমবার বর্ধমান সার্কিট হাউসে পাঁচ জেলার সেচবিভাগের আধিকারিক ও জেলা পরিষদের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন ডিভিশনাল কমিশনার বিজয় ভারতী। সেখানে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমানের জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা, জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া সহ অন্যান্যরা। 
ডিভিশনাল কমিশনার বলেন, ডিভিসির জল ছাড়া নিয়ে নির্ধারিত সময়ের অনেক আগেই এদিন এই বৈঠক করা হল। পাঁচ জেলার সেচদপ্তরের আধিকারিকরা এই বৈঠকে ছিলেন। সিদ্ধান্ত হয়েছে রবি মরশুমের চাষের জন্য ৫০একর জমিতে ও বোরো চাষের জন্য পাঁচ জেলার ১লক্ষ ৩হাজার ৯২১ একর জমিতে রবিশস্য চাষের জন্য জল দেওয়া হবে। তবে, গতবারের তুলনায় এবার বোরোচাষের জন্য সেচখালে জলের পরিমাণ কমানো হয়েছে বলেই জানিয়েছেন সেচ বিভাগের আধিকারিকরা। বিশ্ব ব্যাঙ্কের সহায়তায় ডিভিসির বেশ কিছু ক্যানেল সংস্কারের কাজ শুরু হওয়ায়, সেই সব ক্যানেলে জল ছাড়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে। সেজন্য কিছু কিছু জমিতে সেচের জলের ঘাটতি হতে পারে। তবে বাড়তি জল ছাড়ার জন্য ডিভিসির কাছে আবেদন জানানো হবে বলেও প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন।
জেলাশাসক বলেন, বিশ্বব্যাঙ্কের আর্থিক সহায়তায় বেশকিছু ডিভিসি ক্যানেলে সংষ্কারের কাজ চলছে। সেই সমস্ত জায়গায় জল পেতে সমস্যা হতে পারে। কৃষি প্রধান এই জেলায় এবার এটা একটা সমস্যা। আমরা ভেবে দেখছি বিকল্প কিছু ব্যবস্থা করা যায় কি না। 
জেলা পরিষদের সভাধিপতি বলেন, জলাধারগুলিতে জল কম থাকায় ডিভিসি কম জল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমাদের কৃষিপ্রধান জেলা, তাই পরবর্তীকালে জল ছাড়ার পরিমাণ বাড়ানোর আবেদন রেখেছি। এছাড়া ক্যানেলগুলিতে সংস্কারের কাজ চলার জন্য কিছু জায়গায় অসুবিধা হবে। কোন কোন ক্যানেলে কত জল ছাড়া হবে তা নিয়ে পরবর্তীকালে সিদ্ধান্ত নেওয়া হবে। 

30th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021