বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

ক্ষতিপূরণের ১৬ হাজার
আবেদন গেল হাইকোর্টে
গতি পেল পিনকন চিটফান্ড মামলা 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পিনকন চিটফান্ড মামলায় প্রতারিত আমানতকারীদের ক্ষতিপূরণের জন্য জমা পড়া ১৬ হাজার আবেদন পুলিসি এসকর্ট সহ সোমবার তমলুক কোর্ট থেকে হাইকোর্টে নিয়ে যাওয়া হল। হাইকোর্ট অবসরপ্রাপ্ত বিচারপতি এসপি তালুকদারের নেতৃত্বে এক সদস্যের কমিটির উপর ওই মামলায় আমানতকারীদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টির  দায়িত্ব দিয়েছে। তমলুক তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা কোর্টের কাস্টডিতে ওই আবেদনগুলি ছিল। উচ্চতর আদালতের নির্দেশে সেইসব আবেদন নিয়ে যাওয়া হল হাইকোর্টে। এদিন বেলা ১২টা নাগাদ ওই কোর্ট থেকে ক্ষতিপূরণের আবেদন বের করে পুলিসের ভ্যানে তোলা হয়।
উল্লেখ্য, চিটফান্ড প্রতারণা থেকে আমানতকারীদের সুরক্ষা দিতে ২০১৫ সালে ‘ওয়েস্ট বেঙ্গল প্রোটেকশন অব ইন্টারেস্ট অব ডিপোজিটর্স ইন ফিনান্সিয়াল এস্টাব্লিসমেন্ট অ্যাক্ট’ চালু হয়। ওই আইনে গোটা রাজ্যের মধ্যে প্রথম পূর্ব মেদিনীপুর জেলায় পিনকন গ্রুপের আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ জারি করেছিল তমলুকের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা আদালত। ২০১৯ সালের ৬ ডিসেম্বর ওই রায় ঘোষণা হয়েছিল। কোর্টের তত্ত্বাবধানে ২০২০ সালের জানুয়ারি মাস থেকে জেলার ২৬টি থানা এলাকায় পিনকন গ্রুপের প্রতারিত আমানতকারীরা কোর্ট চত্বর থেকে ফর্ম সংগ্রহ করে জমা করেন। মোট ১৫ হাজার ৮৬০টি আবেদন জমা পড়ে। কোর্টের নির্দেশে টোকেন হিসেবে আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। পাশাপাশি গত বছর ৩০ অক্টোবর মূল মামলায় ওই চিটফান্ড সংস্থার কর্ণধার মনোরঞ্জন রায়, তাঁর স্ত্রী মৌসুমী রায় সহ মোট ছ’জন ডিরেক্টরের যাবজ্জীবন সাজা ঘোষণা করে তমলুকের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা কোর্ট।
পিনকন সংস্থার ব্যবসা গোটা দেশজুড়ে বিছিয়ে ছিল। পূর্ব মেদিনীপুরের ক্ষতিগ্রস্ত আমানতকারীদের টাকা ফেরতের জন্য কোর্ট রায় দিতেই অন্যান্য জেলা এবং রাজ্যের আমানতকারীরাও ক্ষতিপূরণ পাওয়ার জন্য হাইকোর্টের দ্বারস্থ হন। তখন হাইকোর্ট এনিয়ে এক সদস্যের কমিটি তৈরি করে। তমলুক কোর্টের হেফাজতে থাকা আমানতকারীদের যাবতীয় আবেদনপত্র ওই কমিটির কাছে পাঠানোর নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। উল্লেখ্য, ওই মামলায় তদন্তকারী সংস্থা হিসেবে পুলিসের পরিবর্তে আর্থিক অপরাধ দমন শাখা কাজ করেছিল। ওই শাখার নিযুক্ত স্পেশাল পিপি সৌমেনকুমার রায় তমলুক কোর্টে নিযুক্ত ছিলেন। দিন তিনেক আগে সৌমেনবাবু এবং পিনকন গোষ্ঠীর আইনজীবীকে ডেকে তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক যাবতীয় আবেদনপত্র হাইকোর্টে পাঠানোর বিষয়টি জানান। সেইমতো এদিন সেসব নথি নিয়ে যাওয়া হয়েছে। এর ফলে তমলুক কোর্টে আপাতত ওই মামলা মুলতুবি হয়ে রইল।মামলার স্পেশাল পিপি সৌমেনবাবু বলেন, তমলুকের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা আদালত প্রথম কোনও চিটফান্ড মামলায় ক্ষতিগ্রস্ত আমানতকারীদের ক্ষতিপূরণ দেওয়ার রায় দিয়েছিল। সেই প্রক্রিয়া শুরুও হয়েছিল। এনিয়ে হাইকোর্টের এক সদস্যের কমিটি রয়েছে। যদিও নিম্ন আদালতের রায়ের উপর কোনও স্থগিতাদেশ আরোপ হয়নি। গোটা রাজ্যে পিনকনের অসংখ্য আমানতকারী আছেন। তাঁদের প্রত্যেকের ক্ষতিপূরণের বিষয়টি দেখবেন এক সদস্যের ওই কমিটি।পিনকন গ্রুপের আইনজীবী অরিন্দম খাটু‌য়া বলেন, ক্ষতিপূরণের জন্য অনেক আমানতকারী হাইকোর্টের দ্বারস্থ হন। সেই পরিপ্রেক্ষিতেই হাইকোর্ট অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে কমিটি গঠন করে। আপাতত তাঁর হেফাজতেই ওইসব আবেদনপত্র পৌঁছে যাবে। খেজুরির পিনকন গোষ্ঠীর আমানতকারী মৃণালকান্তি পাল, ভূপতিনগরের মানব দাস বলেন, তমলুক কোর্ট আমাদের ক্ষতিপূরণ দেওয়ার পক্ষে রায় দিয়েছিল। এখন এই বিষয়টি দীর্ঘায়িত হওয়ার সম্ভাবনা দেখছি। আমরা আমানতের টাকা ফেরত চাইছি।

30th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021