বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

২৪ কোটি টাকা ব্যয়ে দু’টি ঝাঁ
চকচকে রাস্তা তৈরির উদ্যোগ
অণ্ডাল এয়ারপোর্ট থেকে চিত্তরঞ্জন রোড

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: অণ্ডালকে আন্তর্জাতিক মানের বিমান বন্দর গড়তে তৎপর রাজ্য সরকার। জাতীয় সড়ক থেকে সেই বিমান বন্দরে যাওয়ার রাস্তা অতি উন্নতমানের করে গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। মাত্র চার কিলোমিটার রাস্তা আধুনিক মানের গড়ে তুলতে ১৫ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য। রাস্তার দু’টি লেনকেই আধুনিক মানের করে সাজিয়ে তোলা হচ্ছে। শুধু এয়ারপোর্টের উন্নয়ন নয়, শিল্পাঞ্চলে গ্রামীণ এলাকার রাস্তার উন্নয়নেও বাড়তি জোর দিয়েছে পূর্তদপ্তর। চিনাকুড়ির রাস্তা সংস্কারের পর এবার চৌরঙ্গি থেকে রূপনারায়ণপুর হয়ে চিত্তরঞ্জন রাস্তা সংস্কারের জন্য বিশাল অঙ্কের টাকা বরাদ্দ হয়েছে। ৯ কোটি টাকা ব্যয় করে ১২কিমি রাস্তা ঢেলে সংস্কার করা হবে। জেলার বিধায়ক মলয় ঘটক পূর্তমন্ত্রী হওয়ার পরই শিল্পাঞ্চলের একের পর এক বড় প্রজেক্ট হাতে নিচ্ছে পূর্তদপ্তর। এতে খুশি জেলার বাসিন্দারা।
পূর্তমন্ত্রী বলেন, মুখ্যমন্ত্রী রাজ্যের সব প্রান্তে উন্নয়নে জোর দিয়েছেন। আমরা যেমন এয়ারপোর্টের জন্য আধুনিক মানের রাস্তা করছি, তেমনই গ্রামের ভিতর দিয়ে যাওয়া রাজ্য সড়কও গুরুত্ব দিয়ে সংস্কার করা হচ্ছে। ২ নম্বর জাতীয় সড়ক লাগোয়া দুর্গাপুর ও অণ্ডালের মাঝে গড়ে উঠেছে কাজি নজরুল বিমান বন্দর। সময় যত যাচ্ছে বিমান পরিষেবা উন্নত হচ্ছে এখানে। দিল্লি, মুম্বই সহ দক্ষিণ ভারতের একাধিক স্থানে ইতিমধ্যেই চালু হয়েছে বিমান পরিষেবা। মুখ্যমন্ত্রী অণ্ডালকেই দমদমের বিকল্প বিমানবন্দর হিসেবে গড়ে তুলতে তৎপর। এমন সম্ভাবনাময় বিমান বন্দরে যেতে কিন্তু মানুষের দুর্ভোগের অন্ত নেই। বিমানবন্দর থেকে এখনও কোনও বাস পরিষেবা চালু হয়নি। তার উপর ২ নম্বর জাতীয় সড়ক থেকে বিমানবন্দরের গেট পর্যন্ত যে চার কিমি রাস্তা রয়েছে, তার অবস্থাও বেহাল। নামী দামি গাড়ি নিয়ে বিমান ধরতে এসেও রীতিমতো বেগ পেতে হয় যাত্রীদের। বিমান বন্দরে নেমেই এই তিক্ত অভিজ্ঞতা এবার অতীত হতে চলেছে। চার কিমি রাস্তাকেই আধুনিক মানের গড়ে তোলার কাজ শুরু হয়েছে। পুরনো পিচের রাস্তা তুলে নতুন পিচের মসৃণ রাস্তা গড়ে উঠছে। জাতীয় সড়কের পাশে বিমান বন্দরের জন্য গড়ে উঠছে সুসজ্জিত তোরণ। পরিকাঠামো উন্নয়নে কোনও খামতি রাখতে চাইছে না রাজ্য সরকার।
শিল্পাঞ্চলের অত্যন্ত গুরুত্বপূর্ণ শহর চিত্তরঞ্জন। রেল শহরের পাশাপাশি ঝাড়খণ্ড সীমানা ঘেঁষা রূপনারায়ণপুরও সালানপুর ব্লকের হেড কোয়ার্টার। নিত্যদিন চিত্তরঞ্জন, রূপনারায়ণপুর হয়ে চৌরঙ্গী পর্যন্ত আসেন হাজার হাজার মানুষ। এখান থেকেই ২ নম্বর জাতীয় সড়ক ধরে বিভিন্ন গন্ত঩ব্যে পাড়ি দেন তাঁরা। কিন্তু সেই রাস্তার হালও দীর্ঘদিন খারাপ ছিল। এনিয়ে স্থানীয় মানুষজন আন্দোলনও করেছিলেন। দুর্ঘটনাও বাড়ছিল। বিশাল বিশাল গর্তে গাড়ি পড়ে যন্ত্রাংশও বিকল হচ্ছিল। ১২ কিলোমিটার রাস্তা যেতে অনেক বেশি সময়ও লাগছিল। এই অবস্থায় পূর্তদপ্তর রাস্তা সংস্কারে এবার জোর তৎপরতা শুরু করেছে। 
পূর্তদপ্তর সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের শেষেই রাস্তা সংস্কারের কাজ শুরু হয়ে যাবে। সড়ক যন্ত্রণার অবসান হতে চলেছে বিস্তীর্ণ এলাকার মানুষের। পূর্তদপ্তরের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার নীরজ কুমার সিং বলেন, এয়ারপোর্টের রাস্তার কাজ শুরু হয়ে গিয়েছে। চৌরঙ্গী থেকে চিত্তরঞ্জন রাস্তার কাজও দ্রুত শুরু হতে চলেছে।

30th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021