বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

সাধারণতন্ত্র দিবস উপলক্ষে বর্ধমানের পুলিস লাইনে কুচকাওয়াজের মহড়া। - নিজস্ব চিত্র

সরকারি নির্দেশিকা ছাড়াই নোটিস ঘিরে বিতর্ক
৩০ নভেম্বরের পর আলু সংরক্ষণের জন্য কুইন্টাল পিছু হিমঘর ভাড়া লাগবে ২২টাকা

রামকুমার আচার্য  বাঁকুড়া: ৩০ নভেম্বরের পর আলু সংরক্ষণ করে রাখতে হলে কুইন্টাল পিছু হিমঘর ভাড়া দিতে হবে ২২টাকা। সরকারি নির্দেশিকা ছাড়াই বাঁকুড়া সহ বিভিন্ন জেলায় হিমঘর কর্তৃপক্ষের এমন নোটিস ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। অতিরিক্ত ভাড়া দেওয়ার ক্ষেত্রে অসুবিধায় পড়বেন আলু সংরক্ষণকারীরা। কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রায় ২০ শতাংশ আলু এখনও পর্যন্ত হিমঘরে সংরক্ষিত রয়েছে। সরকারি ঘোষণা অনুযায়ী ৩০ নভেম্বর পর্যন্ত ওই আলু হিমঘরে রাখা যাবে। তারপর ওই পরিমাণ আলু কোথায় থাকবে, তা নিয়ে অনেকেই আতান্তরে পড়েছেন। ফলে ওই দিনের পর আলুর সংরক্ষণ করা নিয়ে সরকারের সিদ্ধান্তের অপেক্ষা করছে সব মহল।
চলতি বছরে আলুর ফলন ভালোই হয়েছিল। ফলে তা হিমঘরে সংরক্ষণ করেন চাষি ও ব্যবসায়ীরা। সেই আলু আগামী ৩০ নভেম্বরের মধ্যেই বের করে দিতে হবে বলে নির্দেশিকা দিয়েছে সরকার। কিন্তু, এবার এখনও যে পরিমাণ আলু হিমঘরে মজুত রয়েছে, তা নির্দিষ্ট দিনের মধ্যে বের করা সম্ভব নয় বলে ব্যবসায়ীদের দাবি। এই পরিস্থিতিতে হিমঘর কর্তৃপক্ষ ৩০ নভেম্বরের পর আলু সংরক্ষণ করতে কুইন্টাল প্রতি ২২ টাকা ধার্য করেছে। যা ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। ব্যবসায়ীদের দাবি, রাজ্যের বিভিন্ন জেলায় হিমঘরে এই নোটিস দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে ব্যবসায়ী সংগঠন।
প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির রাজ্যের সভাপতি বিভাস দে বলেন, জেলায় জেলায় হিমঘর কর্তৃপক্ষ নোটিস দিয়ে কুইন্টাল প্রতি ২২টাকা অতিরিক্ত ভাড়া ধার্য করেছে। এই নোটিস দেওয়ার আগে তারা আমাদের সঙ্গে আলোচনা করেনি। তাছাড়া সরকারের নির্দেশিকা না থাকা সত্ত্বেও ওই নোটিস দেওয়া হয়েছে। তাই আজ, রবিবার আমরা বৈঠকে বসে এব্যাপারে সিদ্ধান্ত নেব। ইতিমধ্যে আমরা সরকারের কাছে অন্তত এক মাস হিমঘরে ওই একই ভাড়ায় আলু সংরক্ষণ করে রাখার মেয়াদ বাড়াতে আবেদন জানিয়েছি। হিমঘর কর্তৃপক্ষ একতরফা সিদ্ধান্ত নিয়ে নোটিস দিয়েছে। আমরা তার প্রতিবাদ জানাচ্ছি। সরকারের ঘোষণার আগে হিমঘর কর্তৃপক্ষ নোটিস দিয়ে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত কি জানাতে পারে? এব্যাপারে বাঁকুড়ার কৃষি বিপণন দপ্তরের আধিকারিক মহম্মদ আকবর আলি বলেন, ৩০ নভেম্বরের মধ্যে আলু হিমঘর থেকে বের করার নির্দেশ সরকার দিয়েছে। যদিও সরকার ৩০ নভেম্বরের পর কী পদক্ষেপ নেবে তা এখনও জানায়নি। এরমধ্যে হিমঘর কর্তৃপক্ষ নিজেদের সিদ্ধান্তে ভাড়া বাড়িয়ে আলু সংরক্ষণ করার নোটিস দিতে পারে না। বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে। কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, গত বছর ৩০ নভেম্বরের পরও আলু সংরক্ষণ রাখার সিদ্ধান্ত সরকার নেয়। তারজন্য অতিরিক্ত ভাড়া নেওয়া হয়নি। তবে বাঁকুড়ার হিমঘর মালিক সমিতির সভাপতি দিলীপ চট্টোপাধ্যায় বলেন, আমরা ৩০ নভেম্বরের পর আরও ১৫ দিন আলু সংরক্ষণ করে রাখার সিদ্ধান্ত নিয়েছি। সেইজন্য সংগঠনের তরফে আলোচনা করে ২২ টাকা কুইন্টাল প্রতি ভাড়া বৃদ্ধির কথা জানিয়ে নোটিস দেওয়া হয়েছে। হিমঘর চালানোর জন্য ন্যূনতম খরচটুকু নেওয়া হবে। ইতিমধ্যে সরকারকেও মেয়াদ বৃদ্ধির সঙ্গে ভাড়া বাড়ানোর প্রস্তাবও দেওয়া হয়েছে। সরকার কোনও সিদ্ধান্ত না জানালে আমরা প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির সঙ্গে আলোচনা করব। উল্লেখ্য, বর্তমানে বাছাই করা জ্যোতি আলু ৯১০ থেকে ৯২০টাকা কুইন্টাল প্রতি পাইকারি বিক্রি হচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যে হিমঘর থেকে সব আলু বের হয়ে গেলে তার দাম এক ধাক্কায় আরও অনেকটাই কমে যাবে বলে ব্যবসায়ীরা মনে করছেন।

বাঁকুড়ার একটি হিমঘরে আলু সংরক্ষিত রয়েছে। -নিজস্ব চিত্র

28th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021