বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

ঝাড়গ্রাম দাপাচ্ছে ৪২টি হাতির দল, ধান বাঁচাতে রাতপাহারা

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রামের মানিকপাড়া রেঞ্জের টিয়াকাটি জঙ্গল এলাকায় দাপিয়ে বেড়াচ্ছে ৪২টি হাতির একটি দল। শুক্রবার রাতে গোলবাঁধি জঙ্গল এলাকা থেকে দলটি এই এলাকায় প্রবেশ করেছে বলে বনদপ্তর সূত্রে জানা গিয়েছে। শুক্রবার রাতে আসার পথে এই হাতির দলটি গোলবাঁধি গ্রামে পাকা ধানের ব্যাপক ক্ষতি করেছে বলে অভিযোগ। নাম প্রকাশে অনিচ্ছুক এই গ্রামের এক বাসিন্দা বলেন, প্রচুর পরিমাণ জমির পাকা ধানের ক্ষতি করেছে দলটি। আমাদের গ্রামের পাশ দিয়ে দলটি বেলতলা হয়ে ৬ নম্বর জাতীয় সড়ক পেরিয়ে মানিকপাড়া রেঞ্জ এলাকার দিকে চলে গিয়েছে। অন্যদিকে জমির পাকা ধান হাতির তাণ্ডব থেকে রক্ষার জন্য বিভিন্ন গ্রামের চাষিরা জমিতে রাতপাহারা শুরু করেছেন। বাঁশতলা গ্রামের চাষি স্বপন মাঝি বলেন, টিয়াকাটি জঙ্গলে হাতি অবস্থান করছে, ফলে টিয়াকাটি, টুকরুভোলা, বরবাড়ি, জোঁয়ালভাঙা, ভাওদা, গোবিন্দপুর গ্রামের চাষিদের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে‌। তাই ধান জমিতে রাতপাহারা চলছে। মানিকপাড়া রেঞ্জের বন আধিকারিক অর্ণব ঘোষ বলেন, দলটি বেলতলা জঙ্গলের বিপরীতে টিয়াকাটি জঙ্গলে অবস্থান করছে। দলের প্রায় ৪২টি হাতি রয়েছে। দলটির অভিমুখ রয়েছে কলাইকুন্ডা ডিভিশন এলাকা ধরে নয়াগ্রামের দিকে। 
দলটিকে গাইড করার জন্য বনবিভাগ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। অন্যদিকে গ্রামবাসীদের দাবি, এই দলটি এর আগে বারডাঙ্গা জঙ্গল এলাকায় দাপিয়ে বেড়িয়েছে। এলাকার বাঘমারি, ভালকিশোল, নিশ্চিন্তা, কাটনিমাড়ো সহ বিভিন্ন গ্রামে রাতপাহারা শুরু হয়েছে। খড়্গপুরের ডিএফও শিবানন্দ রাম বলেন, বনবিভাগ থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। 
ওই দলটি মানিকপাড়া রেঞ্জের দিকে গিয়েছে। আমাদের ডিভিশনের নয়াগ্রামে ১৫টি একটি হাতির দল ছিল। দলটি ওড়িশায় চলে গিয়েছে। এই নিয়ে এলাকাবাসীকে সতর্ক থাকার জন্য প্রচার করা হয়েছে।

28th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ