বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

সাধারণতন্ত্র দিবস উপলক্ষে বর্ধমানের পুলিস লাইনে কুচকাওয়াজের মহড়া। - নিজস্ব চিত্র

নন্দীগ্রামে কৃষিকর্তার উপর হামলা
বিজেপি নেতাদের জামিন খারিজ, বিক্ষোভ, অবরোধ

নিজস্ব প্রতিনিধি, তমলুক: নন্দীগ্রামে কৃষি আধিকারিকের উপর হামলার ঘটনায় ধৃত বিজেপি নেতা-কর্মীদের জামিন খারিজ করে দিল আদালত। ধৃত সাত বিজেপি নেতা-কর্মীকে শনিবার হলদিয়া এসিজেএম কোর্টে তোলা হয়। ধৃত বিজেপি নেতা তথা শুভেন্দু অধিকারীর ইলেকশন এজেন্ট মেঘনাদ পাল এবং হরিপুর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান আশিস ভুঁইয়াকে পাঁচদিন পুলিসি হেফাজতের নির্দেশ দেন বিচারক নীতা সরকার। গ্রাম পঞ্চায়েতের প্রধান সুনীল মাইতি সহ আরও পাঁচজনকে ১৪দিন জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। ধৃতদের জামিন বাতিল হতেই মুষড়ে পড়ে কোর্টে আসা নন্দীগ্রামের বিজেপি কর্মীরা। ওই ঘটনায় বাকি অভিযুক্তদের নাগাল পেতে ধৃতদের জেরা করা হবে বলে আদালতে জানিয়েছেন তদন্তকারী অফিসার তপনকুমার পান।
এদিকে বিজেপি নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে শনিবার নন্দীগ্রামে ১২ঘণ্টার বন্‌঩ধের ডাক দিয়েছিল বিজেপি। সেই উপলক্ষে চণ্ডীপুর থেকে নন্দীগ্রাম যাওয়ার রাস্তায় রতনপুর মোড়, চৌমুখী এবং টেঙ্গুয়ায় গাছের গুঁড়ি ফেলে এবং বাঁশের ব্যারিকেড দিয়ে অবরুদ্ধ করে দেওয়া হয়। রতনপুরে রাস্তার উপর প্রচুর ইট ফেলে এবং গাছের গুঁড়ি ফেলে রাস্তা অবরুদ্ধ করে বিজেপি কর্মীরা স্লোগান দেন। রাস্তার উপর টায়ার জ্বালানো হয়। অবরোধ হয় টেঙ্গুয়া মোড়েও। বন্‌ধ মোকাবিলায় প্রচুর বাহিনী গোটা জেলা থেকে নিয়ে যাওয়া হয়েছিল নন্দীগ্রামে। সকালে বন্ধ সমর্থকদের দাপাদাপি লক্ষ্য করা গেলেও বেলার দিকে রাস্তা পরিষ্কার করে দেয় পুলিস। বন্‌঩ধে  মিশ্র সাড়া ছিল। দোকানপাট আংশিক খোলা ছিল। তবে, রাস্তার যান চলাচল কম ছিল। রাস্তায় বাস নামেনি।
শুক্রবার হরিপুরে কিষাণ মান্ডিতে অবস্থিত নন্দীগ্রাম-১ ব্লক কৃষি দপ্তরের অফিসে ডেপুটেশন কর্মসূচি নিয়েছিল হরিপুর অঞ্চল বিজেপি নেতৃত্ব। কর্মসূচি চলাকালীন আচমকা কৃষি এক্সটেনশন অফিসার বিদ্যুৎবরণ মণ্ডলের উপর হামলা চালায় ডেপুটেশনে অংশ নেওয়া বিজেপি কর্মীরা। তাঁরা ওই অফিসারকে যথেচ্ছ কিল, চড়, ঘুসি মারেন। ব্লক কৃষি আধিকারিক দীপাঞ্জনা রায় রাতে এনিয়ে নন্দীগ্রাম থানায় এফআইআর করেন। মোট সাতজনকে পাকড়াও করা হয়। ধৃতদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করে শনিবার আদালতে পেশ করে পুলিস। প্রত্যেকের জামিন খারিজ করে দেন বিচারক। শনিবার রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের জেলা সভাপতি শ্যামল পট্টনায়েক সহ সংগঠনের জেলা ও হলদিয়া মহকুমা নেতৃত্ব চণ্ডীপুরে নিগৃহীত বিদ্যুৎবরণবাবুর বাড়িতে যান। পাশাপাশি সংগঠনের পক্ষ থেকে গোটা বিষয়টি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, জেলাশাসকের নজরে আনা হয়। সোমবার সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। বিজেপির জেলা সভাপতি নবারুণ নায়েক বলেন, কেন্দ্র সরকারের পাঠানো ডালশস্য ও তৈলবীজ নিয়ে রাজনীতি করছে কৃষিদপ্তর। নন্দীগ্রামের ন’টি গ্রাম পঞ্চায়েতকে ওই সামগ্রী পাঠানো হলেও হরিপুর পঞ্চায়েতকে দেওয়া হয়নি। তারই প্রতিবাদে ডেপুটেশন ছিল। সেখানে বেছে বেছে নেতৃত্বকে গ্রেপ্তার করা হয়েছে। নন্দীগ্রাম-১ তৃণমূল সভাপতি স্বদেশ দাস বলেন, এদিন বন্‌঩ধে কোনও সাড়া ছিল না। বিজেপির লোকজন কয়েকটি জায়গায় জোর করে রাস্তা অবরোধের চেষ্টা করেছিল।

28th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021