বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

সাড়ে ৭ হাজার স্বনির্ভর গোষ্ঠী তৈরির উদ্যোগ
মুখ্যমন্ত্রীর নির্দেশে পদক্ষেপ জেলা প্রশাসনের

উজ্জ্বল পাল ,বিষ্ণুপুর : মুখ্যমন্ত্রী চান রাজ্যের প্রতিটি পরিবার স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত হোক। তাই তাঁর নির্দেশ মেনেই বাঁকুড়ায় চলতি বছরে সাড়ে সাত হাজার নতুন স্বনির্ভর গোষ্ঠী গড়ার উদ্যোগ নিয়েছে জেলা গ্রামোন্নয়ন শাখা। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে নতুন স্বনির্ভর গোষ্ঠী তৈরিতে জোর দেওয়া হয়েছে। তার জন্য জেলার প্রতিটি ব্লক প্রশাসনকে টার্গেট বেঁধে দেওয়া হয়েছে। পুজোর ছুটির পরই ব্লক ও গ্রামপঞ্চায়েতে দায়িত্বপ্রাপ্তকর্মীরা গোষ্ঠী গড়ার কাজে ঝাঁপিয়ে পড়বেন। 
বাঁকুড়া জেলা গ্রামোন্নয়ন শাখার আধিকারিক পার্থ ভৌমিক বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পরই জেলায় নতুন স্বনির্ভর গোষ্ঠী গড়ার কাজ শুরু হয়েছে। পুজোর আগে প্রায় সাড়ে তিনহাজার গঠন হয়ে গিয়েছে। বাকি চার হাজার গোষ্ঠী চলতি আর্থিক বর্ষের মধ্যেই গঠন করা হবে। তার জন্য বাড়তি তৎপরতা শুরু হয়েছে। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সর্বশেষ জনগণনা অনুযায়ী বাঁকুড়ার ২২টি ব্লকে মোট ৭লক্ষ ১৫হাজার ৬৪২টি পরিবার রয়েছে। তার মধ্যে ৫লক্ষ ১৫হাজার ১০২টি পরিবারের কোনও না কোনও মহিলা সদস্য ইতিমধ্যে স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত হয়েছেন। এখনও ২লক্ষ ৫৪০টি পরিবার গোষ্ঠীর আওতার বাইরে রয়েছে। ওই সব পরিবারের মহিলারাও যাতে গোষ্ঠীর সঙ্গে যুক্ত হন, তার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। তার জন্য জেলার সবকটি ব্লক প্রশাসনকে টার্গেট বেঁধে দেওয়া হয়েছে। চলতি বছরের মধ্যে যাতে টার্গেট পূরণ করা যায়, সেই বিষয়ে জোর তৎপরতা শুরু হয়েছে। তার জন্য প্রতি ব্লকে মহিলা উন্নয়ন আধিকারিকের নেতৃত্বে গ্রামপঞ্চায়েত এলাকায় নিযুক্ত সিএসপিরা কাজ করছেন। তাঁরা গ্রামে ঘুরে ঘুরে খোঁজ খবর নিচ্ছেন। যে সব মহিলা এখনও গোষ্ঠীর বাইরে রয়েছেন, তাঁদের একজোট করে নতুন স্বনির্ভর গোষ্ঠী তৈরির কাজ করছেন। ডিআরডিসি সূত্রে জানা গিয়েছে, চলতি বছরে বাঁকুড়া জেলার ২২টি ব্লকে মোট সাড়ে সাত হাজার নতুন স্বনির্ভর গোষ্ঠী গড়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তার মধ্যে বাঁকুড়া-১ ব্লকে ২৪৬টি, বাঁকুড়া-২ ব্লকে ৩৬৫টি, বড়জোড়ায় ৪৫০টি,  বিষ্ণুপুরে ৩৫৫টি, ছাতনায় ৪০৫টি, গঙ্গাজলঘাটিতে ৩৯৮টি, হীড়বাঁধে ২০৯টি, ইন্দাসে ৩৩৭টি, ইন্দপুরে ৩১৩টি, জয়পুরে ৩১২টি, খাতড়ায় ৩৪২টি, কোতুলপুরে ৩৬৬টি, মেজিয়ায় ১৬৭টি, ওন্দায় ৫৪৫টি, পাত্রসায়রে ৪৫৭টি, রাইপুরে ৩১০টি, রানিবাঁধে ৩৫৯টি, শালতোড়ায় ৩৩৪টি, সারেঙ্গায় ১৯৫টি, সিমলাপালে ৩১৬টি,  সোনামুখীতে ৩৫৪টি এবং তালডাংরায় ৩৬৫টি নতুন গোষ্ঠী গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে পুজোর আগে দু’হাজার ৯৬৫টি গোষ্ঠী গড়ার প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। বাকি রয়েছে ৪৫৩৫টি। আগামী মার্চ মাসের মধ্যে টার্গেট পূরণ করা হবে। তাই পুজোর ছুটির পরই গোটা টিম ঝাঁপিয়ে পড়বে। দপ্তর সূত্রে জানা গিয়েছে, জেলায় বর্তমানে প্রায় ৪৭হাজার স্বনির্ভর গোষ্ঠী রয়েছে।  তাতে প্রায় ৪লক্ষ ৭০হাজার মহিলা সদস্য যুক্ত রয়েছেন। দল গঠনের ছ’মাস পর প্রতিটি গোষ্ঠীকে ক্ষুদ্র আর্থিক উদ্যোগ তৈরির জন্য সরকারের পক্ষ থেকে ১৫হাজার টাকা রিভলভিং ফান্ড(আবর্তনীয় তহবিল) দেওয়া হয়।  পরবর্তীকালে তাঁরা ব্যাঙ্ক থেকে স্বল্প সুদের বিনিময়ে ঋণ পান। ধীরে ধীরে ক্ষুদ্র উদ্যোগকে আরও প্রসারিত করেন। বাঁকুড়া জেলায় স্বনির্ভর গোষ্ঠীর ঋণ পরিশোধের হার সন্তোষজনক হওয়ায় বিভিন্ন ব্যাঙ্ক কর্তৃপক্ষ সহজেই তাঁদের লক্ষ লক্ষ টাকা ঋণ দেয়। এভাবে স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে রাজ্যের প্রায় প্রতিটি জেলায় গ্রামীণ মহিলাদের মধ্যে আর্থিক স্বনির্ভরতা আগের চেয়ে অনেকটাই বেড়েছে। তাতে উৎসাহিত হয়ে মুখ্যমন্ত্রী আরও নতুন গোষ্ঠী গড়ার উপর জোর দিয়েছেন। সেই অনুযায়ী চলতি বছরে বাঁকুড়ায় নতুন করে সাড়ে সাত হাজার গোষ্ঠী গড়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

26th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021