বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

স্কুল-কলেজের স্যানিটাইজেশন
আগামীকাল শেষ করার নির্দেশ
মিড-ডে মিল দেওয়াও শুরু হবে বীরভূমে

সংবাদদাতা, সিউড়ি: বীরভূমে স্কুল-কলেজ স্যানিটাইজেশনের কাজ কাল, বুধবারের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে শিক্ষাদপ্তর। কারণ, আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যজুড়ে স্কুল-কলেজ খোলার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো বীরভূমের স্কুল-কলেজগুলিতে পঠন-পাঠনের উপযুক্ত পরিবেশ তৈরির পাশাপাশি জীবাণুমুক্ত ক্লাসরুম ও প্রাঙ্গণ গড়ার প্রস্তুতি শুরু করেছে কর্তৃপক্ষ। যদিও প্রাথমিক স্কুল খোলার বিষয়ে রাজ্য থেকে এখনও কোনও নির্দেশিকা আসেনি বলে সূত্র মারফত জানা গিয়েছে। তবে উচ্চবিদ্যালয়গুলি ওই দিনই খোলার প্রস্তুতি নিয়ে রাখছে প্রশাসন। পাশাপাশি আগামী কয়েকদিনের করোনা পরিস্থিতির উপরই নির্ভর করবে ওইদিন স্কুল খোলার চূড়ান্ত সিদ্ধান্ত। 
একই সঙ্গে মঙ্গলবার থেকে বীরভূমের নানা স্কুলে মিড-ডে মিলের সামগ্রী দেওয়া শুরু হবে। সরকারিভাবে ২৯অক্টোবরের মধ্যে স্কুলগুলি থেকে অভিভাবকদের হাতে শুকনো মিড-ডে মিল তুলে দেওয়ার শেষ দিন নির্ধারিত হয়েছে। এছাড়া, আগামী ৮ নভেম্বর থেকে কলেজগুলিতেও ক্লাস শুরুর কথা। যদিও পুজোর ছুটি কাটিয়ে সোমবার থেকেই বীরভূমের একাধিক কলেজে অনলাইনে পড়াশোনা শুরু হয়েছে বলে জানা গিয়েছে।করোনার আবহ কাটিয়ে দীর্ঘ প্রায় দু’বছর পর স্কুলে যাওয়ার সুযোগ মিলতে চলেছে, এখবরে খুশি বীরভূমের স্কুল-কলেজের পড়ুয়ারা। মহামারীর রেশ কাটিয়ে ইতিমধ্যেই জেলার প্রতিটি সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কাজকর্ম প্রায় স্বাভাবিক হতে শুরু করেছে। দোকানপাট, বাজার-হাট, ট্রেন-বাস চলাচল অনেকটা স্বাভাবিক। এই অবস্থায় বারবার দ্রুত স্কুল খোলার দাবি তোলেন অভিভাবকরা। পুজোর আগে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়টি পুজোর পর বিবেচনা করবে রাজ্য সরকার। সেইমতো আগামী ১৬ নভেম্বর নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের নিয়ে স্কুল খোলার কথা সোমবার উত্তরবঙ্গ থেকে মুখ্যমন্ত্রী জানান। এজন্য ২৭অক্টোবরের মধ্যে বীরভূমের প্রতিটি স্কুলে স্যানিটাইজেশনের কাজ সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছে শিক্ষাদপ্তর। 
সিউড়ি রবীন্দ্রনাথ ঠাকুর বালিকা উচ্চ বিদ্যালয়েও গত কয়েকদিন ধরে শুরু হয়ে গিয়েছে স্যানিটাইজেশনের কাজ। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা খ্রিস্টিনা মার্ডি বলেন, স্কুলের মিড-ডে মিল দেওয়ার জায়গাটি ইতিমধ্যেই স্যানিটাইজ করা হয়েছে। ক্লাসরুমগুলির অধিকাংশ পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। তবে যেহেতু আরও বেশ কিছুটা সময় রয়েছে, তাই আগামী সপ্তাহে আবার স্যানিটাইজ করা হবে। সরকারি নির্দেশ মেনে এইসব কাজ করা হচ্ছে। মঙ্গলবার থেকে মিড-ডে মিল চালু হবে। বীরভূমের ডিআই (সেকেন্ডারি) শুকলাল হাঁসদা বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলার প্রস্তুতি হিসাবে স্কুলে স্কুলে এখন পুরোদমে স্যানিটাইজেশনের কাজ চলছে। ২৭তারিখের মধ্যেই এই কাজ সব স্কুলকে শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে এখনও সরকারিভাবে স্কুল খোলার নির্ধারিত দিনের ব্যাপারে রাজ্য সরকারে পক্ষ থেকে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। জানতে পারলে সেইমতো পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

26th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021