বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

লোকসভা ও বিধানসভায় পিছিয়ে থাকা দুই
পুরসভায় ভোট পুনরুদ্ধারে ঝাঁপাচ্ছে তৃণমূল

সংবাদদাতা, লালবাগ: একসময় কংগ্রেসের গড় বলে পরিচিত ছিল মুর্শিদাবাদ জেলা। তবে এবারের বিধানসভা নির্বাচনে ঘাসফুল ঝড়ে সেই মিথ চূর্ণ হয়েছে। অধীর গড়ে রেকর্ড সাফল্য এসেছে তৃণমূলের। যদিও নজরকাড়া জয়ের মধ্যেও জেলার মুর্শিদাবাদ ও জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভায় পিছিয়ে রয়েছে শাসক দল। দু’টি পুরসভাতেই এগিয়ে আছে বিজেপি। এমনকী গত লোকসভা ভোটেও দুই পুরসভায় তৃণমূলকে টপকে গিয়েছে গেরুয়া শিবির। দুই পুরসভায় দলের ভরাডুবি জেলার পাশাপাশি রাজ্য নেতৃত্বের কপালেও চিন্তার ভাঁজ ফেলেছে। তাই পুরভোটকে পাখির চোখ করে এখন থেকেই ময়দানে ঝাঁপিয়েছে শাসক দল। সেই লক্ষ্যে ইতিমধ্যেই বুথস্তরে কর্মিসভা শুরু হয়েছে। সকলকে এক হয়ে পুরভোটে লড়াই করার জন্য আহ্বান জানিয়েছে জেলা নেতৃত্ব।
এদিকে দক্ষিণ মুর্শিদাবাদ জেলা তৃণমূলের সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে শাওনি সিংহরায়কে। তিনি সবাইকে এক ছাতার তলায় এনে সংগঠনকে চাঙ্গা করতে বুথস্তরে কর্মিসভা শুরু করেছেন। ব্যক্তিগত দ্বন্দ্ব দূরে সরিয়ে সবাইকে এক হয়ে দলের স্বার্থে কাজ করার আবেদন জানিয়েছেন। একই সঙ্গে দলে থেকে যারা অন্তর্ঘাত করবে, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে নেতৃত্ব। মুর্শিদাবাদ বিধানসভার অন্তর্ভুক্ত মুর্শিদাবাদ ও জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা। লোকসভা ও বিধানসভা নির্বাচনে প্রাপ্ত ভোটের নিরিখে দুই পুরসভায় তৃণমূলের ভরাডুবি হয়। লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদ পুরসভার ১৬টি ওয়ার্ডের মধ্যে ১২টিতে ও বিধানসভা নির্বাচনে ১৩টিতে এগিয়েছিল গেরুয়া শিবির। একইভাবে লোকসভা ও বিধানসভায় জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার ১৭টি ওয়ার্ডের মধ্যে ১৭টি ওয়ার্ডেই শাসক দলের থেকে এগিয়েছিল বিজেপি। রাজনৈতিক মহলের মতে, দুই পুরসভা মিলিয়ে মোট ১৭ হাজারের বেশি ভোটে লিড বিধানসভা ভোটে বিজেপি প্রার্থীর জয়লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। দলের ভিতরে কোন্দল তৃণমূল প্রার্থীর পরাজয়ের অন্যতম প্রধান কারণ বলে দাবি তাদের। প্রসঙ্গত, তৃণমূল প্রার্থী শাওনি সিংহরায় মাত্র আড়াই হাজারের কিছু বেশি ভোটে পরাজিত হয়েছিলেন। স্বাভাবিকভাবেই দক্ষিণ মুর্শিদাবাদ জেলা তথা বহরমপুর-মুর্শিদাবাদ সাংগঠনিক জেলার দায়িত্ব পেতেই সাবধানী পদক্ষেপ নিয়ে দুই পুরসভার সংগঠনের ফাঁকফোকড় মেরামতির কাজ শুরু করেছেন তিনি। তৃণমূল নেতৃত্বের সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদ ও জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার পাশাপাশি ইতিমধ্যেই বেলডাঙা, বহরমপুর ও কান্দি পুরসভায় বুথস্তরে কর্মিসভা করেছে তৃণমূল। হারানো ভোট পুনরুদ্ধারে এখন থেকেই ময়দানে ঝাঁপিয়েছেন নেতারা। 
শাওনি সিংহরায় বলেন, দক্ষিণ মুর্শিদাবাদ জেলার মধ্যে পাঁচটি পুরসভা রয়েছে। পাঁচটি পুরসভাই দখল করা আমাদের পাখির চোখ। ইতিমধ্যে পাঁচটি পুরসভার বাছাই করা কর্মীদের নিয়ে সভা করা হয়েছে। বুথ কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। খুব তাড়াতাড়ি তা ঘোষণা করা হবে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে রাজ্য সরকারের সমস্ত সামাজিক ও জনমুখী প্রকল্পগুলিকে প্রতিটি মানুষের কাছে পৌঁছে দিতে উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিটি বুথে মহিলারা বাড়ি বাড়ি গিয়ে প্রচার করবেন। 
বিজেপি নেতা শাখারভ সরকার বলেন, মানুষ তৃণমূলের থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। তাই পুরসভা ভোটে মুর্শিদাবাদ ও জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার পাশাপাশি আরও তিনটি পুরসভা আমরা দখল করব।

18th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021