বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

হরিণঘাটার দুধ, ডিম ও মাংস মিলবে বোলপুরে
জানালেন প্রাণিসম্পদ মন্ত্রী স্বপন দেবনাথ

সংবাদদাতা, বোলপুর: বোলপুরে এবার থেকে মিলবে হরিণঘাটার দুধ, ডিম ও মাংস। সোমবার মহকুমা প্রশাসনিক ভবনে পর্যালোচনা বৈঠক শেষে একথা জানালেন প্রাণিসম্পদ বিকাশ মন্ত্রী স্বপন দেবনাথ। এদিন ওই বৈঠকে যোগ দিতে বোলপুরে এসেছিলেন মন্ত্রী। বোলপুরের প্রশাসনিক ভবনের সেই বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলাশাসক বিধান রায়, জেলা পরিষদের মেন্টর তথা লাভপুরের বিধায়ক অভিজিৎ সিংহ প্রমুখ। বৈঠক থেকে বেরিয়ে বীরভূমে প্রাণিসম্পদ উন্নয়নে প্রশাসন ও দপ্তরের কাজের ভূয়শী প্রশংসা করেন মন্ত্রী। পাশাপাশি, হরিণঘাটার ডিম, দুধ ও মাংসের জন্য বোলপুরে শীঘ্রই আউটলেট খোলা হবে ও বোলপুরে খুব শীঘ্রই একটি প্রাণী স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হবে বলে এদিন মন্ত্রী জানান।
বোলপুরের বৈঠকে বীরভূমের বেশ কিছু অঞ্চলে আরও বেশি করে প্রাণিসম্পদ উৎপাদন করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। জেলার ১৯টি ব্লককে নিয়ে এদিনের বৈঠক অনুষ্ঠিত হয়। বীরভূম মূলত কৃষিপ্রধান জেলা হলেও রাজনগর, খয়রাশোল, মহম্মদবাজার, নলহাটি প্রভৃতি রুক্ষ এলাকায় চাষাবাদ কম হওয়ায় এদিনের বৈঠকে ওই সব এলাকায় প্রাণিসম্পদের আরও উন্নত বিকাশের লক্ষ্যে একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়। 
জেলাশাসক বলেন, পরিসংখ্যানে দেখা গিয়েছে, বীরভূমে ৪০ লক্ষ মানুষের জন্য পর্যাপ্ত দুধ, ডিম ও মাংসের চাহিদা পূরণ করার পর লাগোয়া জেলাগুলিতেও নিয়মিত প্রাণিসম্পদ সরবরাহ করা হয়। পরবর্তীতে হাঁস ও মুরগির ডিমের উৎপাদন বাড়িয়ে তিন কোটি পর্যন্ত করা হবে বলে তিনি জানান। তিনি আরও বলেন, লাভপুরের সেকমপুরে ইতিমধ্যেই ডিম উৎপাদনকারী মুরগি ও হাঁসের চাষ শুরু হয়েছে। সেখানে ১১লক্ষ হাঁসের ডিম ও ছ’লক্ষ হাঁসের বাচ্চা তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এই উদ্যোগকে স্বাগত ও সাধুবাদ জানান মন্ত্রী। প্রশাসনিক ভবন থেকে বেরিয়ে মন্ত্রী বলেন, বৈঠকে প্রাণিসম্পদ উন্নয়নের অগ্রগতি নিয়ে এদিন আলোচনা করা হয়েছে। পাশাপাশি অনুব্রত মণ্ডলের অনুরোধে বোলপুরে খুব শীঘ্রই একটি প্রাণী স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হবে। এতদিন জমির জন্য বিষয়টি আটকে ছিল। আজকের বৈঠকে জমি সংক্রান্ত ব্যাপারে জেলাশাসকের সঙ্গে কথা হয়েছে। খুব শীঘ্রই বোলপুরে এই কেন্দ্র গড়ে তোলা হবে। এছাড়াও, রাজনগরে কুসুম্বা এলাকায় জমি পাওয়া গিয়েছে। সেখানে শীঘ্রই ডিম পাড়া হাঁসের চাষ শুরু করা হবে। এর পরেই তিনি বোলপুরে হরিণঘাটার দুধ, ডিম ও মাংসের আউটলেট খোলা হবে বলে জানান। জমি পাওয়ার ব্যাপারে জেলা পরিষদের মেন্টরের সঙ্গে কথা বলবেন বলেও মন্ত্রী জানিয়েছেন। এবিষয়ে জেলা পরিষদের মেন্টর তথা লাভপুরের বিধায়ক বলেন, খুব শীঘ্রই জমি খোঁজার কাজ শুরু হবে। জমি পেতে দেরি হলে কৃষি দপ্তরের সুফল বাংলার আউটলেটে যৌথভাবে খোলা হবে।এদিন সাঁইথিয়ার আহমদপুরের বিডিও অফিস প্রাঙ্গণে ব্লক প্রাণিসম্পদ বিকাশ দপ্তর সহ একটি পশু চিকিৎসা কেন্দ্রের উদ্বোধন করলেন স্বপনবাবু। বিকেলে এক সরকারি অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করা হয়। মন্ত্রী ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসআরডিএ চেয়ারম্যান অনুব্রত মণ্ডল, সাঁইথিয়ার বিধায়ক নীলাবতী সাহা, সভাধিপতি বিকাশ রায় চৌধুরি, জেলাশাসক প্রমুখ। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই ভবন ও পশু হাসপাতাল নির্মাণে ৯৪লক্ষ টাকা খরচ হয়েছে।

28th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021