বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

জাতিগত শংসাপত্রের
আবেদন লক্ষ ছাড়াল

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: চলতি অর্থবর্ষের প্রথম ছ’মাসের মধ্যেই পূর্ব বর্ধমান জেলায় এক লক্ষের বেশি কাস্ট সার্টফিকেটের আবেদন জমা পড়ল। জেলা প্রশাসন দ্রুত সেই আবেদন গুরুত্ব দিয়ে বিবেচনা করে ৬০শতাংশ আবেদনের সুরাহা করেছে। দুয়ারে সরকারের শিবিরগুলিতে লক্ষ্মীর ভাণ্ডার ও স্বাস্থ্যসাথীর পরই রয়েছে কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন। লক্ষাধিক যুবক যুবতী জাতিগত শংসাপত্রের জন্য শিবিরে ভিড় করেছেন। লক্ষ্মীর ভাণ্ডারের আবেদনের সৌজন্যে কাস্ট সার্টিফিকেটের লাইনে দেখা যায় গৃহবধূদের একাংশকে। জানা গিয়েছে, জেলায় জাতিগত শংসাপত্রের জন্য মোট আবেদন পড়েছে ১ লক্ষ ৫ হাজার ৫২১টি। আবেদন বিবেচনা করে ইতিমধ্যেই কাস্ট সার্টিফিকেট তুলে দেওয়া হয়েছে ৬০হাজার ৩০৮জনের হাতে। আবেদনে ত্রুটি থাকার জন্য বাতিল হয়েছে ১১হাজার ৮৫৭টি আবেদন। বাকি ৩৩ হাজার ৩৫৮ টি আবেদন খতিয়ে দেখা চলছে। শুধুমাত্র দুয়ারে সরকারের ক্যাম্পে আবেদনের ভিত্তিতে সুরাহা করা হয়েছে প্রায় ৭০ শতাংশের। 
জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা বলেন, যে আবেদন আমাদের কাছে এসেছে, তা বিবেচনা করে দ্রুত আবেদনকারীদের হাতে সার্টিফিকেট তুলে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। পরিষেবা যেমন সহজ করা হয়েছে, তেমনই দ্রুততার সঙ্গে সার্টিফিকেট তুলে দেওয়া হচ্ছে। আবেদনকারীদের যাতে কোনও দুর্ভোগ না হয়, সেটা গুরুত্ব দেওয়া হয়েছে। 
জাতি শংসাপত্র পেতে উপভোক্তাদের বিভিন্ন সময় হয়রানির শিকার হতে হয়। তাই দুয়ারে সরকার ক্যাম্পে বহু মানুষ জাতিগত শংসাপত্রের জন্য আবেদন করেন। ২০২০-২১ অর্থবর্ষের ৮২৬১টি আবেদন জমা পড়েছিল। তারপর চলতি অর্থ বছরের সাড়ে পাঁচ মাসে জমা পড়ে ৯৭ হাজার ২৬০টি আবেদন। মোট সংখ্যা দাঁড়ায় ১ লক্ষ ৫ হাজার ৫২১ টি। আবেদনের ভিত্তিতে প্রথম স্থানে রয়েছে কালনা মহকুমা। সেখানে ৩৮ হাজার ২৫৮ টি আবেদন জমা পড়েছে। যার মধ্যে ২৩ হাজার ৩৪২জনকে কাস্ট সার্টিফিকেট তুলে দেওয়া হয়েছে। বর্ধমান সদর দক্ষিণ মহকুমায় আবেদনের সংখ্যা ২৬ হাজার ৭৩৬টি। সার্টিফিকেট তুলে দেওয়া হয়েছে ১৬ হাজার ২৫ জনের হাতে। কাটোয়া মহকুমায় আবেদন জমা পড়েছে ২১ হাজার ৭৬০ টি। আবেদন বিবেচনা করে ১৩ হাজার ৬২ জনের হাতে শংসাপত্র দেওয়া হয়। বর্ধমান সদর উত্তর মহকুমায় ১৮ হাজার ৭৬৯ টি আবেদন জমা পড়ে। তার ভিত্তিতে ৭৮৭৯টি জাতি শংসাপত্র আবেদনকারীদের হাতে তুলে দেওয়া হয়েছে। দুয়ারে সরকারের শিবিরের আবেদনের সংখ্যা ছিল ৫২ হাজার ১০৭ টি। সার্টিফিকেট দেওয়া হয়েছে ৩১ হাজার ৩৫১ জনের হাতে। আবেদন বাতিল হয়েছে প্রায় সাড়ে চার হাজার আবেদনকারীর।

28th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021