বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

পটাশপুরে বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি
ভগবানপুরে অবনতি
বহু মানুষ ত্রাণশিবিরেই

সংবাদদাতা, কাঁথি: পটাশপুর বিধানসভার বিভিন্ন বন্যাকবলিত এলাকা থেকে একটু একটু করে জল নামছে। যদিও পটাশপুরের বারচৌকা বেসিনের জলে সংলগ্ন মথুরা সহ আশপাশের তিন-চারটি গ্রাম পঞ্চায়েত এলাকা এখনও জলমগ্ন হয়ে রয়েছে। পটাশপুরের চিস্তিপুর-১ ও ২, অমর্ষি-১ ও ২ গ্রাম পঞ্চায়েত এলাকার বহু মানুষ ত্রাণ শিবিরেই রয়েছেন। তবে কেলেঘাইয়ের জলের স্তর বেড়ে যাওয়ায় ভগবানপুর এলাকায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হচ্ছে। প্রতিদিন নতুন নতুন এলাকা জলের তলায় চলে যাচ্ছে। বিশেষ করে এগরা-বাজকুল রাজ্য সড়কের বাজকুল থেকে পটাশপুর পর্যন্ত মূল পাকা সড়ক জলমগ্ন থাকায় যানচলাচল ব্যবস্থা ভীষণভাবে ব্যাহত হচ্ছে। এদিকে জল কিছুটা নামায় দ্রুত কেলেঘাইয়ের ভগ্ন নদীবাঁধ মেরামতির দাবি তুলছেন এলাকার বাসিন্দারা। এই পরিস্থিতিতে পটাশপুরের তালছিটকিনি এলাকায় ভগ্ন অংশে গাছের গুঁড়ি, শালবল্লি ও মাটি ফেলে বাঁধ মেরামতের কাজও শুরু করেছে সেচদপ্তর। তাতে হাত লাগিয়েছেন এলাকার বাসিন্দাও। যদিও জলের তোড়ে এবং দফায় দফায় বৃষ্টির কারণে সেই কাজও ব্যাহত হচ্ছে। 
এদিকে বন্যা-পরিস্থিতির কারণে পটাশপুর বিধানসভা এলাকার বিভিন্ন জায়গায় মতো আড়গোয়াল গ্রাম পঞ্চায়েত এলাকাতেও গত কয়েকদিন ধরে বিদ্যুৎ নেই। অবিলম্বে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক করার দাবিতে বুধবার আড়গোয়ালের খটিবাড় এলাকায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। এদিন সকাল ৯টা থেকে দুপুর প্রায় ১২টা পর্যন্ত অবরোধ-বিক্ষোভ চলার পর পুলিসের হস্তক্ষেপে অবরোধ ওঠে। বাসিন্দাদের অভিযোগ, গত তিন-চারদিন ধরে এলাকায় বিদ্যুৎ নেই। মোবাইল চার্জ বা পাম্প চালানো কোনও কিছুই করা যাচ্ছে না। তাই রাস্তায় নামা ছাড়া উপায় ছিল না। 
অন্যদিকে, এদিন পটাশপুর-১ ব্লকের বন্যাকবলিত ব্রজলালপুর গ্রাম পঞ্চায়েতের বেশ কয়েকটি গ্রামের শতাধিক পরিবারের হাতে খা‌দ্যসামগ্রী তুলে দেয় এসইউসির ছাত্র সংগঠন ডিএসও। পটাশপুরের বিধায়ক উত্তম বারিক বলেন, এবছর কেলেঘাই নদীর বাঁধভাঙা জলে এত বড় বিপর্যয় হয়েছে। তাছাড়া ফি-বছরই পটাশপুর এলাকায় ভারী বৃষ্টি হলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। তাই আমরা ঘাটাল মাস্টার প্ল্যানের মতো পটাশপুর মাস্টার প্ল্যান চাই। আমি এব্যাপারে সেচমন্ত্রীকে নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানাব। 
এদিন ভগবানপুরের বন্যাকবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করলেন এলাকার বিজেপি বিধায়ক রবীন্দ্রনাথ মাইতি। তিনি ভগবানপুর-১ ব্লকের বিভীষণপুর, শিমুলিয়া এবং ভগবানপুর-২ ব্লকের ইটাবেড়িয়া, বাসুদেববেড়িয়া, রাধাপুর এলাকা পরিদর্শন করেন। বিধায়ক বলেন, সরকারি ত্রাণ বণ্টনে নিরপেক্ষতা বজায় রাখার দাবি করছি। ভগবানপুর-১ বিডিও বিশ্বজিৎ মণ্ডল ও ভগবানপুর-২ বিডিও জয়দেব মণ্ডল বলেন, দুর্গত মানুষজনকে ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। এখনও দুর্গত মানুষজনকে উদ্ধার কাজ, শুকনো খাবার এবং পানীয় জল সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রয়েছে।  বন্যা পরিস্থিতিতে টিউবওয়েল ডুবে গিয়েছে। প্রবল জলকষ্টে ভুগছেন ভগবানপুরের মানুষ। নিজস্ব চিত্র

23rd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021