বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

বাড়িতে বসে ছোট্ট রূপম
বানাল সরার উপর দুর্গামূর্তি

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: করোনার জন্য স্কুল বন্ধ। সেই সময় কী করবে ভেবে না পেয়ে, বাড়িতে বসে মাটির সরার ওপর পাট ও এমসিল দিয়ে লক্ষ্মী, গণেশ, সরস্বতী সহ সপরিবারে দেবীর মূর্তি বানিয়েছে ছোট্ট রূপম। রঙের কাজ শেষ করেছে নিজে হাতেই। বাড়ির অলক্ষ্যে দোতলা ঘরে একলা বসে বসে কখন যে পুরো মূর্তি বানিয়ে ফেলেছে টেরই পাননি বাড়ির কেউ। পরে তার আঁকার শিক্ষককে বলার পর বাবা মা জানতে পারেন ছোট ছেলের এই কীর্তির কথা। ছোট ছেলের হাতে কাজ দেখে মুগ্ধ তার শিক্ষক ও বাবা-মা সকলেই। এবার সেই মুহূর্তেই মন্তেশ্বরের মালম্বা গ্রামে তাঁদের দেশের বাড়িতে দুর্গাপ্রতিমার সঙ্গে রেখে পুজো করার কথা বলেছেন তাঁরা।
পড়াশোনার পাশাপাশি তিন বছর বয়স থেকেই রং তুলি দিয়ে আঁকিবুকি ও মাটির জিনিস তৈরির কাজ শেখে রূপম। বাবা-মার ইচ্ছা থাকলেও পড়াশোনা বাদ দিয়ে এইসব কাজের দিকে অতিরিক্ত ঝোঁক পছন্দ করতেন না তাঁরা। অনেক সময় ছেলেকে আঁকা বন্ধ করে পড়ার দিকে মন দেওয়ার কথাও বলতেন। 
বর্ধমানের রাজগঞ্জ এলাকার বাসিন্দা রূপমের বাবা প্রতাপ আদিত্য জানান,  ছেলে বাড়িতে বসে কখন এই মূর্তি বানিয়েছে আমরা জানতাম না। ছেলের এই ধরনের ইচ্ছাকে কোনদিন বাধা না দিলেও পড়াশোনাতে মনোযোগ দেওয়ার কথা বলতাম। এত অল্প বয়সে নিজেই এই কাজ করেছে সে। ছোটবেলা থেকেই আঁকা শেখে। আমরা ঠিক করেছি ছেলের হাতে বানানো মূর্তি পরিবারের দুর্গাপুজোর সঙ্গে একই সঙ্গে পুজো করব।
রূপমের শিক্ষক পার্থ গড়াই বলেন, ও আমার কাছে ছোটবেলা থেকেই আঁকা শেখে। পাশাপাশি বিভিন্ন ভাস্কর্যের কাজেও আগ্রহ আছে। একটি মাটির সড়ার ওপর দুর্গা প্রতিমার রিলিফ ওয়ার্ক করেছে সে। তার জন্য এমসিল, পাট ও বিভিন্ন রং ব্যবহার করেছে। এত অল্প বয়সে ওর এই কাজ খুবই প্রশংসনীয়। জীবনে আরও এগিয়ে যাক এটাই আশীর্বাদ করি।

23rd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021