বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

আরও ৩১০টি উপ স্বাস্থ্যকেন্দ্র
তৈরির পরিকল্পনা
পূর্ব বর্ধমান জেলা

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: প্রত্যন্ত গ্রামে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে পূর্ব বর্ধমান জেলায় ৩১০টি উপস্বাস্থ্য কেন্দ্র তৈরির পরিকল্পনা নিয়েছে জেলা প্রশাসন। করোনা অতিমারী জনস্বাস্থ্য ব্যবস্থার প্রকট রূপ প্রত্যক্ষ করিয়েছে। তাই যেসব এলাকায় এখনও উপ স্বাস্থ্যকেন্দ্র নেই সেখানে নতুন করে তৈরি করা হবে। ইতিমধ্যে জমি চিহ্নিত করে বিডিওদের জমা দেওয়ার জন্য বলা হয়েছে। মঙ্গলবার বিকেলে জেলাশাসকের দপ্তরে কোভিড টাস্ক ফোর্সের বৈঠকে এব্যাপারে বিশদে আলোচনা হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা, মন্ত্রী স্বপন দেবনাথ, মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রণব রায়, জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া সহ অন্যান্যরা। 
ন্যূনতম স্বাস্থ্য পরিষেবা পেতে সাধারণ মানুষকে দূরদূরান্তে যেতে হয়। এবার সেই সমস্যায় ইতি টানতে চাইছে রাজ্য সরকার। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পূর্ব বর্ধমানে ২৫টি রুরাল ও ব্লক লেভেল স্বাস্থ্যকেন্দ্র আছে। প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের সংখ্যা ৭৬টি। ৫৯২টি উপস্বাস্থ্য কেন্দ্র আছে। সেগুলিতে পরিষেবায় জোর দেওয়া হবে। পাশাপাশি নতুন ৩১০টি উপস্বাস্থ্য কেন্দ্র তৈরি করে পরিষেবা চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। এদিনের বৈঠকে করোনা পরিস্থিতি, ডেঙ্গু ও শিশুদের জ্বর নিয়ে তৎপরতার সঙ্গে পদক্ষেপ নেওয়া নিয়ে আলোচনা করা হয়েছে।
মন্ত্রী বলেন, নতুন করে উপ স্বাস্থ্যকেন্দ্র তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গোটা জেলায় ৩১০টি উপ স্বাস্থ্যকেন্দ্র তৈরি করা হবে। জেলার উপ স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিষেবা যাতে উন্নত করা যায় এবং নতুন উপ স্বাস্থ্যকেন্দ্রগুলি যাতে দ্রুত তৈরি করা যায় সেব্যাপারে পদক্ষেপ নেওয়া হচ্ছে। ন’জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। আক্রান্তের সংখ্যা বাড়তে দেওয়া যাবে না। শিশুদের জ্বরের ব্যাপারটিও স্বাস্থ্যকর্তারা নজরে রাখছেন। পরিস্থিতি উদ্বেগের নয়।
এদিন দুপুরে সংস্কৃতি লোকমঞ্চের অ্যানেক্স হলে জেলা পরিষদের কর্মাধ্যক্ষদের উপস্থিতিতে জনস্বাস্থ্য নিয়ে বৈঠক হয়। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) কাজলকুমার রায়। বৈঠকে পতঙ্গবাহিত রোগ নিয়ন্ত্রণ ও তার নজরদারি বাড়াতে পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। ১৩৬টি পিএইচই স্কিমের জন্য জেলার পঞ্চায়েত সমিতিগুলিকে জমি চিহ্নিত করে অবিলম্বে জমা দেওয়ার জন্য বলা হয়েছে। জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া ও জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ বাগবুল ইসলাম বলেন, বৈঠকে তিনটি বিষয়ে আলোচনা হয়েছে। ১৩৬টি পিএইচইর জল প্রকল্পের জমি চিহ্নিত করার কাজ চলছে। এবছর ১৯ নভেম্বর আমাদের জেলায় ১৬টি সলিড লিক্যুইড ওয়েস্ট ম্যানেজমেন্টের উদ্বোধন করা হবে। পতঙ্গের লার্ভা দমনে ৫৩২টি স্প্রে মেশিন ও ২১৫টি পঞ্চায়েতে সৌর বিদ্যুৎ চালিত সাবমার্শিবল দেওয়া হবে।

23rd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021