বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

ক্রমশ বাড়ছে কুলিকের জলস্তর, তলিয়ে যেতে পারে কোতগ্রাম স্কুল

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: ক্রমশ বাড়ছে কুলিক নদীর জলস্তর। কুলিকের জলস্তর ছাড়িয়ে গিয়েছে নাগর নদীকেও। তবে এখনই আশঙ্কার কোনও কারণ নেই বলে দাবি সেচদপ্তরের। সংশ্লিষ্ট দপ্তরের উত্তর দিনাজপুর জেলার কার্যনির্বাহী বাস্তুকার নীরজকুমার সিং বলেন, উত্তরের অববাহিকা থেকে জল নীচের দিকে নামতে শুরু করেছে। গঙ্গার জল বাড়ায় মহানন্দা নদীর জল গঙ্গায় যেতে পারছে না। স্বাভাবিক ভাবেই মহানন্দার জলস্তর বেড়ে যাচ্ছে। এদিকে আবার বাংলাদেশ থেকে নাগর নদীর জল মহানন্দায় যেতে পারছে না। এই একই কারণে কুলিকের জল আবার নাগরে যেতে পারছে না। যারফলে আমাদের জেলায় রবিবার থেকে বৃষ্টিপাত বন্ধ হলেও, নদীর জলস্তর নামতে কিছুটা সময় লাগছে। আশা করছি, নতুন করে আর জলস্তর বৃদ্ধি হবে না। 
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বেলা বারোটা পর্যন্ত পাওয়া রিপোর্ট অনুযায়ী নাগর নদীর জলস্তর ৪০ মিটারেই রয়েছে। জলস্তর যেমন কমছে না, ঠিক তেমনি বাড়ছেও না। কুলিক নদীর জলস্তর নাগরের থেকেও বেশি, ৪০.৩৫ মিটার। কুলিক নদীকে ‘রাইসিং ট্রেন্ড’ অর্থাৎ ক্রমবর্ধমান হিসেবে ধরা হচ্ছে। 
অন্যদিকে, রায়গঞ্জ ব্লকের মাড়াইকুড়া গ্রাম পঞ্চায়েতের কোতগ্রাম এফপি স্কুলের পরিস্থিতিও ভয়াবহ। এই স্কুলটি কুলিক নদীর পাড়েই অবস্থিত। যে কোনও মুহূর্তে গোটা স্কুল বাড়িটিই নদীতে তলিয়ে যেতে পারে। নদীর জলের স্তর স্কুল বাড়িটির প্রায় সমান পর্যন্ত  উঠে এসেছে। শুক্রবার স্কুল পরিদর্শনে যান রায়গঞ্জের বিডিও। সেখানকার ভয়াবহ পরিস্থিতি দেখে তিনি ঘটনাস্থল থেকেই রায়গঞ্জ সদর চক্রের স্কুল পরিদর্শককে পুরো বিষয়টি জানান। একই সঙ্গে তিনি স্কুল ছুটি দেওয়া যায় কি না, সেই বিষয়টিও স্কুল পরিদর্শককে দেখতে বলেছেন। 
রায়গঞ্জের বিডিও শুভজিৎ মণ্ডল বলেন, আমি সকালে স্কুল পরিদর্শন করি। এই পরিস্থিতিতে স্কুল ছুটি দেওয়া যায় কি না, স্কুল পরিদর্শককে সেটা দেখতে বলেছি। একই সঙ্গে সেচদপ্তরকে একটা চিঠি করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতেও বলা হয়েছে।

30th     September,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ