বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

শিলিগুড়িতে ক্যাফেটেরিয়া, স্ট্রিটফুড
ও জগিং লেন তৈরি করবে পুরসভা

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: স্ট্রিটফুড লেন থেকে ক্যাফেটেরিয়া। ফুটওভার ব্রিজ থেকে জগিং ও সাইকেলিং রোড। এবার শিলিগুড়ি শহরে এই প্রকল্পগুলি বাস্তবায়িত করবে পুরসভা। একইসঙ্গে তারা শহরের দু’টি রাস্তা সম্প্রসারণের উদ্যোগও নিয়েছে। সেই দু’টি হল এসএফ রোড ও সেভক রোড। ইতিমধ্যে তারা এ ব্যাপারে রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছে। এমনকী নদীদূষণ রুখতেও বিশেষ পদক্ষেপ নিয়েছে পুরসভা। মহানন্দা, জোড়াপানি ও ফুলেশ্বরী নদী নিয়মিত সাফসুতরো রাখতে গঠন করা হয়েছে মহানন্দা টাস্ক ফোর্স। বুধবার পুরসভার বাজেটে একগুচ্ছ প্রকল্পের কথা উল্লেখ করা হয়। সেগুলির মধ্যে স্ট্রিটফুড লেন একটি। বাজেট পুস্তিকায় উল্লেখ করা হয়েছে, স্টেশন ফিডার রোডের পাশে স্ট্রিটফুড লেন তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এ জন্য সেখানে অস্থায়ীভাবে কিছু কিয়স্ক নির্মাণ করে দেওয়া হবে। প্রস্তাবিত প্রকল্পের জন্য বাজেটে বরাদ্দ করা হয়েছে ২৫ লক্ষ টাকা। 
মেয়র গৌতম দেব বলেন, খাদ্যপ্রেমীদের জন্য স্টেশন ফিডার রোডে সুন্দর পরিবেশ তৈরি করতেই এমন পরিকল্পনা নেওয়া হয়েছে। সেখানে মুখরোচক খাবার মিলবে। এছাড়া বর্ধমান রোডের উড়ালপুলের নীচে রুচিসম্মত ক্যাফেটোরিয়া অঞ্চল গড়ার পরিকল্পনা রয়েছে। উড়ালপুলের নির্মাণ কাজ শেষ হওয়ার পর সংশ্লিষ্ট প্রকল্পের রূপায়ণে নামা হবে। এ জন্য বাজেটে এককোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 
শিলিগুড়ি শহরের যানজট নিয়ন্ত্রণের দাবি বহুদিনের। এ ব্যাপারে পুরসভা ও প্রশাসন অতীতে বিভিন্ন ধরনের পদক্ষেপও নিয়েছে। এবার পুরসভা এসএফ রোড ও সেভক রোড সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে। মেয়র বলেন, রাস্তা দু’টি সম্প্রসারণের ব্যাপারে পূর্তদপ্তরের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। তারা অনুমোদন দিলেই সংশ্লিষ্ট প্রকল্পের কাজে হাত দেওয়া হবে। এছাড়া এনটিএস মোড় থেকে এনজেপি এবং আশিঘর মোড় থেকে কোর্ট মোড় পর্যন্ত রাস্তা দু’টি পূর্তদপ্তরের কাছে হস্তান্তর করা হবে। এ ব্যাপারেও তাদের কাছে চিঠি পাঠিয়েছি। 
শহরের জংশন এলাকাটিও যানজটে জেরবার। যারজেরে সেখানে পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। তাই পথচারীদের স্বার্থে এখানে একটি ফুটওভার ব্রিজ তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। মেয়র বলেন, তেনজিং নোরগে কেন্দ্রীয় বাস টার্মিনাসের সামনে ৮০ লক্ষ টাকায় ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে। পাশাপাশি জংশনে রাস্তার ধার থেকে বেসরকারি বাস পরিবহণনগরে নিয়ে যাওয়া হবে। এ ব্যাপারে পুলিস ও প্রশাসনের সঙ্গে আলোচনা হয়েছে। 
শিলিগুড়ি শহরের জনসংখ্যা ক্রমবর্ধমান। একের পর এক বহুতল গড়ে উঠছে। রাস্তাতেও বাড়ছে যানবাহনের ভিড়। কিন্তু, নিরাপদে জগিং করার মতো কোনও রাস্তা নেই। এ জন্য নাগরিকদের একাংশ জগিং রোড চিহ্নিত করার দাবি জানিয়েছেন। মেয়র বলেন, শহরের যেকোনও একটি রাস্তাকে ‘জগিং ও সাইকেলিং লেন’ হিসেবে চিহ্নিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। শীঘ্রই ট্রাফিক পুলিসের সঙ্গে আলোচনা করে রাস্তাটি চিহ্নিত করা হবে। 
অন্যদিকে, শিলিগুড়ি শহরের ‘ফুসফুস’ মহানন্দা নদী কার্যত দূষণে জেরবার। জোড়াপনি ও ফুলেশ্বরী নদী দু’টিরও অবস্থা একই। নদীগুলিকে দূষণমুক্ত করার দাবি বহুদিনের। এ ব্যাপারেও পুরসভা উদ্যোগী হয়েছে। এবার তারা নদীগুলিকে দূষণমুক্ত করতে টাস্ক ফোর্স গঠন করেছে। মেয়র বলেন, ওই তিন নদী নিয়মিত পরিষ্কার করতে মহানন্দা টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। মোট ১৫টি টিম বানানো হয়েছে। যারা শুধু নদীগুলি পরিষ্কার করবে।

23rd     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ