বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

পরিবহণ দপ্তর অভিযানে নামতেই
বন্ধ হল বেআইনি টোটোর দোকান

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুরে পরিবহণ দপ্তর অভিযানে নামতেই জেলা জুড়ে বেআইনি টোটো বিক্রির দোকানগুলিতে তালা মেরে চম্পট দিয়েছে ব্যবসায়ীরা। ধরপাকড়ের ভয়ে একাধিক গোডাউন সহ দোকানগুলি থেকে লরি, বড় গাড়ি বোঝাই করে টোটো অন্যত্র লুকিয়ে রাখতে শুরু করেছে ব্যবসায়ীরা। এবার সেই লুকিয়ে রাখা বেআইনি টোটোর হদিশ পেতে জেলা পরিবহণ দপ্তর অভিযান শুরু করেছে। জেলা পরিবহণ দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামীতে রেজিস্ট্রেশন নম্বর ছাড়া কোনও টোটোকে রাস্তায় চলতে দেওয়া হবে না। পাশাপাশি যাত্রীরা রেজিস্ট্রেশনবিহীন টোটোতে যাতে যাতায়াত না করেন, সেই বিষয়েও সচেতনতা বৃদ্ধিতে একাধিক পদক্ষেপ নেওয়া হবে।
জেলার পরিবহণ দপ্তরের আধিকারিক সন্দীপ সাহা বলেন, মঙ্গলবার জেলা জুড়ে বেআইনি টোটো বিক্রির বিরুদ্ধে আমরা অভিযান চালিয়েছি। তাতে বেআইনি টোটো বিক্রির পাশাপাশি বেআইনি কারখানার খোঁজও মিলেছে। তা আমরা সিল করেছি। আমাদের কাছে খবর রয়েছে একাধিক জায়গায় বেআইনি যে টোটোগুলি বিক্রি হচ্ছে, তারা সেই গাড়িগুলি লুকিয়ে রাখতে বড় বড় গাড়ি করে অন্যত্র নিয়ে যাচ্ছে। আমরা এই বিষয়ে নজর রাখছি।  
বালুরঘাট শহরের টাউন ক্লাব এলাকার বাসিন্দা প্রবীর পাল বলেন, পরিবহণ দপ্তরের উদ্যোগকে স্বাগত জানাই। এখন থেকে পদক্ষেপ গ্রহণ না করলে শহরে পথচলা আগামীতে দুষ্কর হয়ে উঠবে। যেভাবে টোটোর বাড়বাড়ন্ত শুরু হয়েছে, তাতে কড়া পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। 
মঙ্গলবার সকালে থেকে জেলার বিভিন্ন প্রান্তে পরিবহণ দপ্তর বেআইনি টোটো বিক্রির বিরুদ্ধে অভিযানে নামে। আটক করা হয় ৫৩-র বেশি টোটো। যেগুলি জেলায় তৈরি করে বিক্রি করা হচ্ছিল। পরিবহণ দপ্তর সূত্রে জানা গিয়েছে, জেলাজুড়ে এমন একাধিক বড় বড় কারখানা আছে। যেখানে টোটো তৈরি করে বেআইনি ভাবে সরকারের ট্যাক্স ফাঁকি দিয়ে বিভিন্ন প্রান্তে বিক্রি করা হচ্ছে। পরিবহণ দপ্তরের ধরপাকড় শুরু হতেই সেই ব্যবসায়ীরা ইতিমধ্যে আতঙ্কিত হয়ে পড়েছেন। সন্ধ্যের পর থেকে একাধিক এলাকায় টোটো বিক্রির দোকানগুলিতে তালা ঝুলতে দেখা যাচ্ছে। এমনকী দোকানগুলিও বন্ধ রাখা হয়েছে। 
জানা গিয়েছে, বালুরঘাট শহরের পাশাপাশি বিভিন্ন এলাকায় বড় বড় গোডাউন রয়েছে। সেই গোডাউনগুলিতে বেআইনি টোটোগুলি মজুত করা হয়। ধরপাকড়ের ভয়ে ব্যবসায়ীরা সেই টোটোগুলি লরি করে অন্য জেলায় নিয়ে গিয়ে লুকিয়ে রাখতে শুরু করেছে। তবে সেই খবর পৌঁছতেই লুকিয়ে রাখা বেআইনি টোটোর খোঁজ নিতে শুরু করেছে পরিবহণ দপ্তর। 
টোটোর বাড়বাড়ন্ত রুখতে আগামীতে বেআইনি টোটোর বিরুদ্ধে বেশ কিছু পদক্ষেপ নিতে চলেছে পরিবহণ দপ্তর। একমাত্র রেজিস্ট্রেশনযুক্ত টোটো রাস্তায় চলাচল করবে। দেওয়া হবে ড্রাইভিং লাইন্সেসও। টোটোর মালিকদের দিতে হবে ইন্স্যুরেন্স। ভাগ করে দেওয়া হবে চলাচলের রুটও।

23rd     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ