বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

উন্নয়ন হলেও দেওতলায় রয়েছে নিকাশির সমস্যা

মঙ্গল ঘোষ, গাজোল: গাজোল ব্লকের তৃণমূল কংগ্রেস পরিচালিত দেওতলা গ্রাম পঞ্চায়েতে গত পাঁচ বছরে বেশ কিছু উন্নয়নমূলক কাজ হয়েছে। স্থানীয় কাটরা, মেথুরানি, কালকুড়ি, বিজলবাড়ি সহ নানা গ্রামে পাকা রাস্তা, বাতিস্তম্ভ, সাবমার্সিবল সহ নালা তৈরি হয়েছে। তবুও ভারী বৃষ্টি হলে পঞ্চায়েত সদরের ২১ মাইল এলাকায় নালার জল উপচে বাড়ির দুয়ার পর্যন্ত পৌঁছে যায়। শুধু তাই নয়, পঞ্চায়েত ভবনের রাস্তার সামনেও জল দাঁড়িয়ে থাকছে। বর্ষার সময় এই সমস্যাগুলি আরও বাড়ে। গোটা এলাকা জলমগ্ন হয়ে যায়। তখন মানুষের ভোগান্তির শেষ থাকে না। 
ভুক্তভোগী বাসিন্দাদের অভিযোগ, নালাগুলি নিয়মিত পরিষ্কার করা হয় না। সেজন্য আবর্জনায় ভরে গিয়েছে। পঞ্চায়েত থেকে নালাগুলি মাঝেমধ্যে পরিষ্কার করা হলে অবশ্য এই সমস্যা থাকবে না বলে মনে করছেন বাসিন্দারা। যদিও সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ জানিয়েছে, গোটা পঞ্চায়েত এলাকায় আটটি নালা তৈরি করা হয়েছে। সদর এলাকাতেও নতুন করে নালার কাজ করা হচ্ছে। জল জমাটা সাময়িক। আগামী দিনে এই জল আর জমবে না। এছাড়াও সব মিলে গ্রামে ২২ কিমি বেশি রাস্তা করা হয়েছে। ২০টি বেশি লাইট বসানো হয়েছে। 
২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে দেওতলা গ্রাম পঞ্চায়েতে ১৩টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস আটটি, বিজেপি চারটি এবং কংগ্রেস একটি আসনে জয় লাভ করেছিল। সংখ্যাগরিষ্ঠতার নিরিখে তৃণমূল বোর্ড গঠন করে। প্রধান হন সুলতানা রাজিয়া এবং উপপ্রধান হন মঙ্গল মুর্মু। তাঁদের নেতৃত্বে পাঁচ বছর ধরে বোর্ড চলছে। ৫১২ নম্বর জাতীয় সড়কের ২১ মাইল রোড এলাকায় গ্রাম পঞ্চায়েতটি রয়েছে। দেওতলা স্ট্যান্ড, ধাওয়েল, কলিপুকুর, তালপুকুরের বেহাল রাস্তাগুলি নিয়ে স্থানীয় বাসিন্দা ও টোটো চালকরা ব্যাপক অসন্তোষ প্রকাশ করেন। 
স্থানীয় বাসিন্দা বাবলি খাতুন বলেন, ড্রেন আবর্জনায় ভরা। পরিষ্কার করা হয় না। বৃষ্টি হলে নালার জল উপচে বাড়িতে চলে আসে। বর্ষায় খুব ভোগান্তি পোহাতে হয়। বহুবার পঞ্চায়েতে বলেছি, নালাগুলি পরিষ্কার করে করা হোক। কিন্ত কোনও লাভ হয়নি। 
আরএক বাসিন্দা ভারত সাহা বলেন, উন্নয়ন হয়েছে। জলের সমস্যা তেমন নেই। সাবমার্সিবল থেকে জল পাই। কিন্তু ধাওয়েল সহ বহু গ্রামের রাস্তার কাজ বাকি রয়েছে। মানুষের চলাচলে সমস্যা হচ্ছে। সেগুলির দিকে পঞ্চায়েত কর্তৃপক্ষের নজর দেওয়া উচিত। 
গ্রাম পঞ্চায়েতের প্রধান সুলতানা রাজিয়ার কথায়, কিছু গ্রামে রাস্তা তৈরি বাকি রয়েছে। ১০০ দিনের প্রকল্পে রাস্তাগুলি করার পরিকল্পনা নেওয়া ছিল। কিন্তু বরাদ্দ না আসায় কাজ হয়নি। আগামী দিনে এনিয়ে চেষ্টা করা হবে। আমরা পঞ্চায়েতের উদ্যোগে গ্রামে ছোট ছোট রাস্তা নির্মাণ করেছি। একাধিক সমস্যা সমাধানের চেষ্টা করছি। নতুন নালা তৈরি হচ্ছে।   নিজস্ব চিত্র।

23rd     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ