বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

ভারতের প্রতিনিধি হয়ে ফান্সে গবেষণা
করতে যাচ্ছেন মালদহ জেলার স্বর্ণায়ু

সংবাদদাতা, মালদহ: সুদূর ফ্রান্সে ভারতের প্রতিনিধি হিসেবে রসায়ন নিয়ে গবেষণা করার সুযোগ পেলেন মালদহ জিলা স্কুলের কৃতী পড়ুয়া স্বর্ণায়ু বণিক। ভারত সরকারের বিজ্ঞান মন্ত্রকের বাছাই করা প্রতিনিধি হিসেবে সারা দেশ থেকে মাত্র ২৫ জন বিদেশে গবেষণা করতে যাচ্ছেন। তাঁদেরই মধ্যে রয়েছেন মালদহের ঝলঝলিয়ার বাসিন্দা স্বর্ণায়ু। তাঁর এই সাফল্যে গর্বিত তাঁর শিক্ষকরা থেকে সহপাঠীরা। 
বিদেশে গবেষণা করতে যাওয়ার আগে সরস্বতী পুজোর দিন সামান্য সময়ের জন্য মালদহে আসেন স্বর্ণায়ু। তিনি জানান, তাঁর গবেষণা মানুষের উপকারে লাগলে তিনি খুশি হবেন। 
মালদহ জিলা স্কুলে পড়েছেন এই তরুণ গবেষক। ৮৫ শতাংশ নম্বর নিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন বিজ্ঞান বিভাগে। এরপরে স্নাতকস্তরের পড়াশোনার জন্য তিনি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। অর্গানিক কেমিস্ট্রির ওপর স্নাতকোত্তর করেন। পরে হায়দরাবাদের আইআইসিটি (‌ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনলোজি‌)‌ থেকে অ্যাসিমেট্রিক অর্গানিক সিন্থেসিসের ওপর পিএইচডি করেন। তাঁর গাইড ছিলেন আইআইসিটি’র মুখ্য বিজ্ঞানী  বি ভি সুব্বা রেড্ডি। 
পরে গাইডের পরামর্শে গবেষণা লব্ধ পর্যবেক্ষণ তিনি পাঠান ভারত সরকারের বিজ্ঞান মন্ত্রকে। সারা দেশ থেকে এমন অনেক গবেষণাপত্রই বিজ্ঞান মন্ত্রকে আসে। সেখান থেকে জাতীয় স্তরের সেরা ২৫ জন গবেষকের মধ্যে স্থান করে নিয়েছেন মালদহের স্বর্ণায়ু। তাঁদের গবেষণা আরও এগিয়ে যাওয়ার জন্য বিদেশে পাঠানোর সিদ্ধান্ত নেয় বিজ্ঞান মন্ত্রক। স্বর্ণায়ুকে পাঠানো হচ্ছে ফ্রান্সে। 
গবেষণার জটিল বিষয় ব্যাখ্যা করে এই তরুণ রসায়নবিদ বলেন, কিছু কিছু ওষুধের মধ্যে অপ্রতিসম কেন্দ্র রয়েছে। সেই সব ওষুধের রাসায়নিক দিকগুলি নিয়ে আরও গভীরে গিয়ে গবেষণাই আমার বিষয়। খুব অল্প সময়ে এবং কম খরচে ওষুধের সেই বিশেষ উপাদান তৈরি করার পদ্ধতি নিয়েই আমার গবেষণা। এই গবেষণা লব্ধ ফল যদি আগামীতে দেশের কাজে লাগে, তবেই নিজেকে সফল মনে করব। 
তাঁর বাড়িতে রয়েছেন বাবা সন্দীপ বণিক, মা সুদীপ্তা বণিক, দাদু ও ঠাকুমা। তাঁরা সকলেই খুশি স্বর্ণায়ুর এই সাফল্যে। সরস্বতী পুজোর দিন মালদহে এসে ফরাসিদের দেশে পাড়ি জমানোর প্রস্তুতি নেন তিনি। বাড়ির সদস্যদের পাশাপাশি শিক্ষক এবং সহপাঠী বন্ধুদের সঙ্গে কথাও বলেন। সকলেই অভিনন্দন জানান তাঁকে। শুভেচ্ছা আর অভিনন্দনে ভাসার মধ্যেও গবেষণার কথা ভুলছেন না এই গবেষক।  নিজস্ব চিত্র

29th     January,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ