বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

শহরে সংস্কৃতি চর্চার অন্যতম পীঠস্থান
দেশবন্ধুপাড়ার আর্য সমিতির ৭৫ বছর

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি: শিলিগুড়ির নাট্য ও সাংস্কৃতিক চর্চার পীঠস্থান দেশবন্ধুপাড়ার আর্য সমিতি আজ, বৃহস্পতিবার ৭৫ বছরে পদার্পণ করল। স্বাধীনতার পর থেকে দশকের পর দশক শিলিগুড়ি শহরের সাংস্কৃতিক, নাট্য ও শরীরচর্চার অন্যতম কেন্দ্র আর্য সমিতির সঙ্গে জড়িয়ে রয়েছে শিলিগুড়ির আবেগ। 
১৯৪৮ সালে দেশবন্ধুপাড়া ও বাবুপাড়ার প্রবীণ নাগরিকদের উদ্যোগে আর্য সমিতি তৈরি হয়েছিল। শিলিগুড়ি শহরবাসীর সাংস্কৃতিক ও শরীরচর্চার সুযোগ করে দেওয়ার পাশাপাশি আর্য সমিতির নিজস্ব একটি গ্রন্থাগারও ছিল। সেখানে সন্ধ্যার এলাকার মানুষ নিয়মিত বই পড়ত। নিয়মিত নাটক মঞ্চস্থ হওয়ার পাশাপাশি নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানও হতো। বিসমিল্লা খাঁ, হরিপ্রসাদ চৌরাশিয়া থেকে শুরু করে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের প্রথমসারির শিল্পীরা আর্য সমিতির হলে অনুষ্ঠান করে গিয়েছেন।  
সুস্থ সমাজ গঠনের ভাবনা থেকে আর্য সমিতি গড়ে উঠেছিল। সেই সমাজ গড়ার আন্দোলনে শহরের বহু বিশিষ্ট ব্যক্তি জড়িয়ে ছিলেন। আর্য সমিতিকে কেন্দ্র করে অনেক নস্টালজিয়া রয়েছে। আজকের শিলিগুড়ির বহু প্রতিষ্ঠিত বিশিষ্ট ব্যক্তিদের কারও বাবা, কাকা,  মামা আর্য সমিতি গঠনে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। সিদ্ধার্থ চট্টোপাধ্যায়,  কালীপদ মুখোপাধ্যায়, ধীরেন্দ্র বন্দ্যোপাধ্যায় এমনই কিছু নাম। তাঁরা আর্য সমিতির সঙ্গে অন্তরঙ্গভাবে যুক্ত ছিলেন। শিলিগুড়ি সাবেক মিউনিসিপ্যালিটির  প্রথম চেয়ারম্যান কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী (আলুবাবু) আর্য সমিতির প্রসারে বিশেষ ভূমিকা নিয়েছিলেন। 
সমিতির আজীবন সদস্য দেবাশিস সরকার বলেন, রাজ্যের প্রাক্তন মন্ত্রী  তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অরুণ মৈত্র আর্য সমিতিতে সবদিক থেকেই নবজাগরণ এনেছিলেন। স্বাধীনতার পর এই অঞ্চলে কোনও সরকারি গ্রন্থাগার ছিল না। আর্য সমিতিই প্রথম গ্রামীণ গ্রন্থাগার তৈরি করেছিল। যা আজও রয়েছে। পূর্ণাঙ্গ জিমনাশিয়াম ছিল। আর্য সমিতির বর্তমান সম্পাদক রানা দে সরকার বলেন, বহু বছর ধরেই শিলিগুড়ি তথা উত্তরবঙ্গের সাংস্কৃতিক চর্চায় আর্য সমিতির প্রভাব ছিল। এলাকার তথা শিলিগুড়ির শিক্ষার প্রসারের জন্য বাবুপাড়ায় সবুজ সঙ্ঘের মাঠের সামনে শিশু নিকেতন স্কুল ও তার পাশে বিবেকানন্দ পার্ক তৈরির জমি দিয়েছিল আর্য সমিতি। শিশুদের বিনোদনের প্রথম পার্ক বুট হাউস, ওয়াইএমএ ক্লাবও আর্য সমিতির জমিতে গড়ে উঠেছে। তবে মাঝে বেশকিছুটা সময় ভাটা পড়ে। ক্লাব ঘর ভেঙে পড়তে থাকে। সাংস্কৃতিক চর্চা বন্ধ হয়ে যায়। খুঁড়িয়ে খুঁড়িয়ে চলতে থাকে। সদস্যদের উপস্থিতিও কমে আসে। ফলে সেভাবে কোনও কর্মসূচিও হচ্ছিল না। 
প্রথম থেকেই নিয়ম ছিল, ৪০ বছর বয়স না হলে কাউকে সদস্য করা যাবে না। এই নিয়মেই আর্য সমিতিতে ভাটা আসে। কারণ ৪০ বছর বয়সের বেশি ব্যক্তিরা সেভাবে আর আর্য সমিতিতে আসছিলেন না। যাঁরা ছিলেন তাঁরাও সময় দিতে পারছিলেন না। 
এ প্রসঙ্গে রানাবাবু বলেন, ২০০২ সালে এই প্রথা ভাঙেন তৎকালীন সম্পাদক বাসুদেব সরকার। আর্য সমিতিকে আবার কোলাহল মুখর করে তুলতে তিনি এলাকার ৪০ বছরের কম বয়সিদের সদস্য পদ দেওয়া চালু করেন। ২০০৮ সালে তরুণ প্রজন্মের প্রথম প্রতিনিধি হিসেবে আমি সম্পাদকের দায়িত্ব পাই। শুরু হয় নতুন করে আর্য সমিতিকে গড়ে তোলার লড়াই। কিন্তু, শহরে একের পর এক আধুনিক প্রেক্ষাগৃহ গড়ে ওঠায় কঠিন চ্যালেঞ্জের মুখে পড়ে আর্য সমিতির বহু মূল্যবান স্মৃতি বিজরিত নাট্যমঞ্চ ও নাট্যচর্চা। 
স্বর্ণোজ্জ্বল অতীতকে তুলে ধরতেই প্লাটিনাম জুবিলি বর্ষে বছরব্যাপী নানা অনুষ্ঠান কর্মসূচি নিয়েছে আর্য সমিতির বর্তমান পরিচালন কমিটি। সেখানে টেবিল টেনিস, ব্রিজ, দাবা, ক্যারম প্রতিযোগিতা যেমন থাকবে, সেইরকম নানান ধরনের সঙ্গীত, নৃত্য প্রতিযোগিতাও রয়েছে বর্ষব্যাপী এই কর্মসূচিতে। এর পাশাপাশি বিভিন্ন সময়ে আর্য সমিতি যাঁদের উপস্থিতিতে সমৃদ্ধ হয়েছে, তাঁদের মধ্যে যাঁরা জীবিত রয়েছেন সেই সব গুণীজনদের সম্মানিত করার ভাবনাও রয়েছে। সেইরকম পুরনো সদস্যদের নিয়ে একমঞ্চে স্মৃতিচারণা করার পরিকল্পনাও রয়েছে। 

26th     January,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ