বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

ডালখোলায় সুফল বাংলা স্টলের
অনুমোদন, খোলা হবে রায়গঞ্জেও

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার ডালখোলা ও রায়গঞ্জ পুরসভা এলাকায় সুফল বাংলার স্টল নেই। ফলে সরকারি মূল্যে বিভিন্ন কৃষিজ পণ্য কেনার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন বাসিন্দারা। তাঁদের অভিযোগ, প্রশাসনের উদাসীনতার কারণেই এখনও প্রকল্পের স্টল তৈরি হয়নি। যদিও দুই পুরসভা জানিয়েছে, এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়েছে। 
ডালখোলা পুরসভার চেয়ারম্যান স্বদেশ সরকার বলেন, ডালখোলার জন্য সুফল বাংলা প্রকল্পের স্টল অনুমোদন হয়ে গিয়েছে। মাছ বাজার এলাকায় খুব শীঘ্রই স্টল চালুও করা হবে। এ জন্য সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। রায়গঞ্জ পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান সন্দীপ বিশ্বাস বলেন, এই বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছে। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সুফল বাংলা প্রকল্পের স্টলে চাষিদের উৎপাদিত বাঙালির রান্নঘরে প্রায় সমস্ত কিছুই বিক্রি হয়। আলু, পেঁয়াজ থেকে শুরু করে শীতের সব্জি ফুলকপি, বাঁধাকপি, ঝিঙে, পটল, কাঁচালঙ্কা, টম্যাটো সহ সমস্ত রকমের সব্জিই পাওয়া যায়। বিভিন্ন ধরনের চাল, দুধ, নদীয়ালী মাছ, ঘি সহ অনেক কিছুই সরকারি মূল্যে বিক্রি হয় সুফল বাংলা স্টলে। মাঝেমধ্যে কিছু সব্জি যেমন আলু, পেঁয়াজের দাম লাগাম ছাড়া বেড়ে যায়। এমন পরিস্থিতিতে ওই স্টলে দাম সাধারণ মানুষের নাগালের মধ্যেই থাকে। খোলা বাজারে দাম বৃদ্ধি পেলেও বাসিন্দারা স্টল থেকে সরকারি দামে ওসব কিনতে পারবে। 
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পরে সাধারণ মানুষের কল্যাণে বহু প্রকল্প করেছেন। প্রকল্পগুলির মধ্যে সুফল বাংলা অন্যতম একটি প্রকল্প। চাষিদের উৎপাদিত বিভিন্ন সব্জি, দুধ সহ নানান কৃষি সামগ্রী বিক্রির জন্য সুফল বাংলা প্রকল্প তৈরি করা হয়েছে। রাজ্যের বিভিন্ন জেলায় এই প্রকল্প চালু আছে। ক্রেতারা সেখান থেকে সরকারি দামে জিনিস কিনতে পারেন। এর গুণগত মানও ভালো থাকে। কলকাতায় থাকা বড় স্টলগুলি থেকে অনলাইনে বিক্রির ব্যবস্থাও আছে। হোম ডেলিভারির সুবিধাও রয়েছে। ইসলামপুর পুরসভা এলাকায়ও প্রকল্পের স্টল আছে, ইটাহারেও প্রকল্পটি চলছে। তবে এই দু’জায়গায় অনলাইনে বিক্রির ব্যবস্থা নেই। 
উত্তর দিনাজপুর জেলার তুলাইপাঞ্জি চাল স্বাদ ও সুগন্ধের জন্য বিখ্যাত। সুগন্ধি তুলাইপাঞ্জি চাল অনেকেরই পছন্দ, বিশেষ করে উৎসবের দিনে এর চাহিদা অনেক বেশি থাকে। কিন্তু, এই চালে ভেজালও হয়। তাই খোলা বাজারে তুলাইপাঞ্জি চাল কেনার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন না করলে ভেজাল চাল কিনতে হতে পারে। সরকারি প্রকল্পের স্টলে ভেজাল চাল না থাকার সম্ভাবনাই বেশি। তাই স্টল চালু হলে বাসিন্দারা কেনাকাটায় আগ্রহী হবেন। 

27th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ