বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

কৃষিক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নের
জন্য স্বল্প সুদে ঋণ দেবে কৃষিদপ্তর

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: কৃষিক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নে এগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ড ব্যবহারে উৎসাহ বাড়াতে উল্লেখযোগ্য পদক্ষেপ নিচ্ছে জলপাইগুড়ি জেলা কৃষিদপ্তর। কেন্দ্রীয় সরকারের এই স্কিমে কৃষকবন্ধু থেকে শুরু করে কৃষির সঙ্গে জড়িত স্বনির্ভর গোষ্ঠী কিংবা কৃষি নির্ভর ব্যবসায়ীরা ঋণ নিতে পারবেন। তারজন্য ব্লকগুলিতে দফায় দফায় বৈঠক করছে দপ্তর। 
কৃষিদপ্তর সূত্রে খবর, শর্তসাপেক্ষে স্বল্প সুদে এই প্রকল্পের সুবিধা নিয়ে কৃষি নির্ভর ব্যবসায়ীরা নিজেদের ব্যবসা বৃদ্ধি করতে পারবেন। এতে জেলার কৃষকরা উপকৃত হবেন। কারণ এই প্রকল্পের মাধ্যমে মাল্টি পারপাস কোল্ড স্টোরেজ তৈরি করা যাবে। সেখানে যেখানে ফসলের বীজ সংরক্ষণ করা যাবে, তেমন সব্জিও রাখা যাবে। ধান সেদ্ধ করে শুকনো করার যে প্রযুক্তি ব্যবহার হয়, এই স্কিমের মাধ্যমে তারও প্রকল্প কেউ গড়ে তুলতে পারবে। তাছাড়াও ফল শুকনো করা বা প্যাকেজিং করার মতো বেশকিছু কৃষি নির্ভর পরিকাঠামো তৈরি করা যাবে সংশ্লিষ্ট স্কিমের মাধ্যমে। 
এ প্রসঙ্গে জলপাইগুড়ি জেলা কৃষি আধিকারিক অসীম চক্রবর্তী বলেন, কৃষি নির্ভর পরিকাঠামো উন্নয়নের ক্ষেত্রে এগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ডের সুবিধা নিতে পারেন যেকেউ। ইতিমধ্যে এই স্কিমটি নিয়ে আমরা জেলার সব বিডিওর সঙ্গে বৈঠক করেছি। স্কিমের সুবিধা সম্পর্কে লোকজনকে বলছি। বিশেষত একটু আর্থিক ক্ষমতাসম্পন্ন চাষিদেরকে এ ব্যাপারে উৎসাহিত করা হচ্ছে। ময়নাগুড়ি, ধূপগুড়ি, জলপাইগুড়ি সদর, রাজগঞ্জ ব্লকে বেশকিছু উৎসাহী উদ্যোক্তা পাওয়া গিয়েছে। আগামী সপ্তাহে সেসব উৎসাহীদের নিয়ে বৈঠক করা হবে। কীভাবে ওই প্রকল্পের আওতায় তাঁরা আসবেন, কীভাবে সুবিধা পেতে পারেন সেসব বিবেচনা করা হবে। 
স্কিমটির বিশেষত্ব হল, সর্বোচ্চ দু’কোটি টাকার ঋণ পাওয়া যাবে। এ জন্য ফর্ম ফিলআপ হবে অনলাইনেই। এই স্কিমে কোনও অগ্রিম টাকা ব্যাঙ্কে জমা রাখতে হবে না। ব্যাঙ্ক যে হারে সুদ নেয়, এই প্রকল্পের মাধ্যমে কৃষি নির্ভর উদ্যোক্তারা তার থেকে ৩ শতাংশ কম সুদে ঋণ পাবেন। ইতিমধ্যে জেলায় এই স্কিমের সুবিধা নিতে ছ’টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে একটি গ্রিন টি তৈরির পরিকাঠামোর পরিকল্পনা রয়েছে। 
তাছাড়াও কাস্টম হায়ারিং সেন্টারের জন্যও আবেদনপত্র জমা পড়েছে। যেখান থেকে চাষিরা চাষের প্রয়োজনীয় নানা অত্যাধুনিক যন্ত্রপাতি, ট্রাক্টর ভাড়া নিতে পারবেন। যে প্রত্যন্ত এলাকার কৃষি উন্নয়নের ক্ষেত্রে উপযোগী হবে। 

21st     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ