বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

ইসলামপুরে টোটোর বিরুদ্ধে অভিযানের আশ্বাস
সত্ত্বেও হাত গুটিয়ে পুর কর্তৃপক্ষ, ক্ষুব্ধ বাসিন্দারা

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর শহরে টোটোর দৌরাত্ম্যে অতিষ্ঠ বাসিন্দারা। কিন্তু টোটোর বিরুদ্ধে অভিযানের আশ্বাস সত্ত্বেও পুর কর্তৃপক্ষ হাত গুটিয়ে বসে রয়েছে বলে অভিযোগ। এতে বাসিন্দারা ক্ষুব্ধ। তাঁদের অভিযোগ, পুর প্রশাসন বার বার অভিযানের কথা বলছে, টোটো রেজিস্ট্রেশনের কথা বলছে কিন্তু বাস্তবে তারা কিছুই করছে না। ফলে সমস্যা মিটছে না। যদিও পুর কর্তৃপক্ষ হাত গুটিয়ে বসে থাকার অভিযোগ অস্বীকার কবে জানিয়েছে শীঘ্রই এবিষয়ে পদক্ষেপ করা হবে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, টোটোর দৌরাত্ম্য রুখতে এর আগেও বহু বার পুরসভা পদক্ষেপ করেছে। গত বছর ডিসেম্বরের মাঝামাঝি পুর কর্তৃপক্ষ, মহকুমা প্রশাসন, পুলিস প্রশাসন ও আঞ্চলিক পরিবহণ দপ্তরের আধিকারিকরা পুরসভা অফিসে বৈঠক করেছিলেন। টোটোর দৌরাত্ম্য রুখতে সেই বৈঠকে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। শহরের টোটোগুলিকে কিউআর কোড যুক্ত নম্বর দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। এজন্য টোটো চালকদের ২০ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন করতে বলা হয়েছিল। গোটা প্রক্রিয়া ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল। অভিযোগ, প্রশাসনের সেই সিদ্ধান্ত এখনও কার্যকর হয়নি।
পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান মানিক দত্ত বলেন, টোটো রেজিস্ট্রেশনের জন্য ২০ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন করার কথা ছিল। কিন্তু একাংশ উৎসাহী টোটো চালক ১৭-১৮ তারিখ থেকেই আবেদন করতে শুরু করেন। এজন্য আমাদের সাইটে কিছু সমস্যা হয়। এরপর আমাদের আইটি কো-অর্ডিনেটর করোনার আক্রান্ত হন। শীঘ্রই তিনি কাজে যোগ দেবেন। সেকারণেই প্রক্রিয়াটি বন্ধ রয়েছে। আমরা ফেব্রয়ারির মধ্যে প্রক্রিয়া শেষ করব।
পুরসভা জানিয়েছে, রেজিস্ট্রেশন শুধুমাত্র শহরের টোটোই করতে পারবে। এরপরে ওই টোটোকে কিউআর কোড দেওয়া হবে। বিনা রেজিস্ট্রেশনে টোটো শহরের রাস্তায় চলবে না। অর্থাৎ গ্রামাঞ্চল থেকে যেসমস্ত টোটো বর্তমানে শহরে চলছে সেগুলি আর চলবে না। এমনটা হলে টোটোর সংখ্য কমে আসবে। এতে যানজট থেকে শুরু করে দৌরাত্ম্য অনেকটাই কমবে।  কয়েক বছর আগে পুরসভা থেকে ৫০০টি টোটোর রেজিস্ট্রেশন দেওয়া হয়েছে। কিন্তু শহরের বিভিন্ন রাস্তায় এখন কয়েক হাজার টোটো চলে। একই নম্বরের চার-পাঁচটি করে টোটো চলছে। আসল বা নকল নম্বর বোঝার উপায় নেই। দু’- একবার অভিযানেও নামা হয়েছে। কিন্ত অভিযান বন্ধ করলেই আবার আগের অবস্থায় চলে আসে।
বাসিন্দার বলছেন, দিন দিন টোটোর সংখ্য বৃদ্ধি পাচ্ছে। রাস্তায় বের হলেই টোটোর দাপট দেখতে হচ্ছে। একসঙ্গে একাধিক টোটো চলছে। এদের অনেকেই ট্রাফিক নিয়মের তোয়াক্কা করে না। যেখানে সেখানে পার্কিং হয়ে থাকছে। নো পার্কিং জোনেও টোটো পার্কিং হয়ে থাকছে। চৌরঙ্গি মোড়ে নো পার্কিং জোন করা হয়েছে, তার পরেও সেখানে বহু টোটো দাঁড়িয়ে থাকে। ট্রাফিক পুলিসও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় না। হাতেগোনা দুই একবার অভিযান চালিয়ে টোটো আটক করে দিনের শেষে তাদের সতর্ক করে ছেড়ে দেওয়া হয়। পুর প্রশাসনও বহু বার বৈঠক করেছে। কিন্তু বাস্তবে সমস্যার সমাধান কিছুই হয়নি। শহরের লাইফ লাইন ৩১নং জাতীয় সড়কে এমনিতেই অব্যবস্থা। তার উপর টোটোর দাপাদাপিতে রাস্তা পারাপার করাই মুশকিল।   তাই টোটো নিয়ন্ত্রণ না করা হলে দুর্ঘটনার আশঙ্কাও থাকছে। বিহার থেকেও অনেক টোটো চালক এই শহরে টোটো নিয়ে আসে। গোটা দিন টোটো চালিয়ে রাতে ফিরে যায়।

21st     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ