বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

সাবেক ছিটমহলে সেচের জন্য বসানো
সৌরপাম্পগুলির বেশিরভাগ অকেজো

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা মহকুমার সাবেক ছিটমহল নলগ্রাম ও ফলনাপুরে চাষের জমিতে সেচের জন্য বসানো হয়েছিল সৌরপাম্প। অভিযোগ, সেই পাম্পগুলির বেশিরভাগই বর্তমানে অকেজো। এ ব্যাপারে প্রশাসনকে বারবার জানিয়েও কোনও কাজ হয়নি। বাসিন্দারা জানান দু’টি ছিটমহলে প্রায় একশোটি সৌরপাম্প বসানো হয়েছিল। কিন্তু বর্তমানে হাতেগোনা কয়েকটা চললেও বাকিগুলি কোনও কাজে আসছে না। এখন চাষিদের তামাক, আলুর জমিতে সেচ দিতে হচ্ছে। একইসঙ্গে বোরো চাষের প্রস্তুতি শুরু করেছেন চাষিরা। কিন্তু সৌরপাম্প অকেজো থাকায় চরম বিপাকে পড়তে হচ্ছে তাঁদের। 
এ ব্যাপারে সাবেক ছিটমহলের বাসিন্দা রথেশ্বর বর্মন বলেন, প্রতিটি সৌরপাম্প কম করে ত্রিশটি পরিবার চাষের কাজে ব্যবহার করে। গত রবি মরশুমে অনেক পাম্প অকেজো হয়ে গিয়েছিল। আমরা একাধিকবার ব্লক প্রশাসন ও জেলা প্রশাসনকে জানিয়েছি। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। পাঁচ বছরের মধ্যেই পাম্পগুলি অকেজো হয়ে যাওয়ায় আমরা হতাশ। এ ব্যাপারে মাথাভাঙার মহকুমা শাসক অচিন্ত্যকুমার হাজরা বলেন, সাবেক ছিটমহলগুলিতে সৌরপাম্পগুলি জেলা পরিষদের তরফে বসানো হয়েছিল। জেলা পরিষদকে আমরা বিষয়টি জানিয়েছিলাম। কিন্তু লাভ হয়নি।
কোচবিহার জেলা পরিষদের সভাধিপতি উমাকান্ত বর্মন বলেন, সাবেক ছিটমহলে সৌরপাম্পগুলি কী অবস্থায় রয়েছে, তা আমার জানা নেই। এ ব্যাপারে খোঁজ নিয়ে দেখব। 
প্রসঙ্গত, ২০১৫ সালে ছিটমহল বিনিময় চুক্তি কার্যকর হওয়ার পর সাবেক ছিটমহলে একাধিক উন্নয়নমূলক প্রকল্প রূপায়ণ করে সরকার। ছিটমহলবাসীর চাষের কাজে সহায়তার জন্য সৌরপাম্প বসানো হয়েছিল। সেই পাম্পগুলির মাধ্যমে আলু,তামাক সহ বোরো চাষে জল দিতেন চাষিরা। দু’বছর আগে বেশ কয়েকটি সৌরপাম্প থেকে ব্যাটারি চুরি যায়। কিন্তু তারপর আর সেই ব্যাটারি দেওয়া হয়নি। এর মধ্যে অনেক পাম্পের  তার কেটে গিয়েছে। বেশ কিছু পাম্পের মোটর কাজ করছে না। এসব নিয়ে বারবার প্রশাসনকে জানানো হলেও তারা উদাসীন বলে অভিযোগ বাসিন্দাদের। রবি মরশুমেও যদি সৌরপাম্প দিয়ে সেচ দেওয়া না যায়, তা হলে বৃহত্তর আন্দোলনে নামার হুমকি দিয়েছেন বাসিন্দারা। 

21st     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ