বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

 
স্কুলছুটদের করোনার টিকাকরণের লক্ষ্যে
বাড়ি বাড়ি সার্ভে শুরু বালুরঘাট পুরসভার
 

সংবাদদাতা, পতিরাম: স্কুলগুলিতে ১৫ থেকে ১৮ বছর বয়সি ছাত্রছাত্রীদের করোনার ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। কিন্তু ভ্যাকসিন থেকে বাদ পড়ছে স্কুলছুট পড়ুয়ারা। তাই এবার স্কুলছুট পড়ুয়াদের ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যে বাড়ি বাড়ি সার্ভে শুরু করল বালুরঘাট পুরসভা। পুরসভার এসএসকে কর্মীরা শহরের বাড়ি বাড়ি গিয়ে স্কুলছুট পড়ুয়াদের তথ্য সংগ্রহ করছে। শুধু তাই নয়, স্কুলে না যাওয়ার কারণও তাঁরা যাচাই করছেন। বাড়ি বাড়ি তথ্য যাচাইয়ের পরে শহরের বাজার ও দোকানগুলিতেও এই সার্ভে করা হবে বলে পুর কর্তৃপক্ষ জানিয়েছে। 
এবিষয়ে বালুরঘাট পুরসভার এগজিকিউটিভ অফিসার প্রদীপ ভট্টাচার্য বলেন, স্কুলে স্কুলে ভ্যাকসিনেশন শুরু হলেও স্কুলছুটরা এই প্রক্রিয়া থেকে বঞ্চিত হচ্ছে। তাই পুরসভার তরফে এসএসকে কর্মীদের দ্বারা স্কুলছুটদের খুঁজে বের করে টিকা দিতে সার্ভে শুরু করা হয়েছে। এরপর শহরের বাজারগুলিতেও এই সার্ভে করা হবে। 
বালুরঘাট নদীপার এনসি হাইস্কুলের শিক্ষক শঙ্কর লাহা বলেন, স্কুলের পড়ুয়ারা ভ্যাকসিন নিতে আসছে। অনেকেই ভ্যাকসিন নিচ্ছে, আবার অনেকেই ভ্যাকসিন নিচ্ছে না। ঠিক কারা কারা স্কুলছুট হয়েছে, সেই সংখ্যাটা  অনেক সময় জানা যায় না। সেক্ষেত্রে পুরসভা এই সার্ভের মাধ্যমে আমাদের জানালে আমাদেরও সুবিধা হবে। এটা খুব ভালো উদ্যোগ। 
বাসিন্দারা বলেন, বিগত লকডাউনের সময় থেকেই শহরের অনেক নাবালক পড়াশোনা ছেড়ে কাজে নেমে পড়েছে। তারা বর্তমানে স্কুল থেকে ভ্যাকসিন নিতে পারছে না। কিংবা হাসপাতালেও যাচ্ছে না। এই নাবালকদের আলাদা ভাবে টিকাকরণের ব্যবস্থা করা হলে খুব ভালো হয়। 
প্রসঙ্গত,  বালুরঘাট শহরে ২৫টি ওয়ার্ড রয়েছে। শহরে বহু পড়ুয়া রয়েছে যারা স্কুল ছেড়ে দিয়েছে। বিগত দিনেও দেখা গিয়েছে স্কুল বন্ধ থাকায় অনেকেই বিভিন্ন দোকান, অথবা কোনও কাজে যুক্ত হয়ে পড়েছে। এছাড়াও অনেক নাবালিকা স্কুল ছেড়ে বাড়িতে বসে রয়েছে। এছাড়াও একাংশ শারীরিক অসুস্থতার কারণে স্কুলছুট হয়েছে। সেই সব পড়ুয়া স্কুলে গিয়ে ভ্যাকসিনের সুযোগ পাচ্ছে না। এদিকে স্কুল থেকেও এখনও অবধি স্কুলছুটদের নিয়ে সার্ভে করেনি। তাই বালুরঘাট পুরসভা এই উদ্যোগ নিয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, পুর এলাকায় ১০০ জন এসএসকে শিক্ষিকা রয়েছেন। তাঁরা শহরের বিভিন্ন শিশুশিক্ষা কেন্দ্রে পাঠদান করেন। তাঁরা বাড়ি বাড়ি গিয়ে স্কুলছুটদের চিহ্নিতকরণ করছেন। এছাড়া স্কুলে না যাওয়ার কারণ যাচাই করছেন। পরবর্তীতে এই পড়ুয়াদের ভ্যাকসিনের ব্যবস্থা করবে পুরসভা। পাশাপাশি বাজারের দোকানগুলিতেও এই সার্ভে হবে। যাতে কোনও ১৫-১৮ বছর বয়সি ভ্যাকসিন প্রক্রিয়া থেকে বাদ না যায়। 
জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে,  এখনও পর্যন্ত জেলা জুড়ে ১৫-১৮ বছর বয়সি ৪৫ হাজার পড়ুয়ার করোনার টিকাকরণ হয়েছে। জেলা স্বাস্থ্যদপ্তরের ৮৫ হাজার পড়ুয়াকে ভ্যাকসিন দেওয়ার টার্গেট রয়েছে। এদিকে জেলা জুড়ে হুহু করে সংক্রমণ বাড়ছে। তাতে বালুরঘাট শহরেই বেশি আক্রান্ত হচ্ছে। ইতিমধ্যে জেলায় ১৫ বছরের এক নাবালকের মৃত্যুও হয়েছে বলে অভিযোগ। যার ফলে অভিভাবকরাও চিন্তিত। তাই বালুরঘাট পুরসভা শহরের  ১৫ থেকে ১৮ বয়সিদের টিকাকরণের ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিচ্ছে।

21st     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ