বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

আলুতে ধসা রুখতে লিফলেট বিলি
করে চাষিদের পরামর্শ কৃষিদপ্তরের

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত আলিপুরদুয়ার জেলাজুড়ে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। দুপুরের পর বৃষ্টি থামলেও দিনভরই আকাশ ছিল মেঘলা। হঠাৎই আবহাওয়ার এই খামখেয়ালিপনায় আলুতে ধসা রোগের প্রকোপ শুরু হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। বৃষ্টির জন্য জেলা কৃষিদপ্তরের কর্তাদের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে। কৃষিদপ্তরও মানছে, বৃষ্টি হওয়ায় ও মেঘলা আবহাওয়ায় জেলায় আলুতে ধসার আক্রমণ হতে পারে। যদিও দপ্তর লিফলেট বিলি করে প্রয়োজনীয় পরামর্শ চাষিদের দিচ্ছে। 
আলিপুরদুয়ার জেলা সহ কৃষি অধিকর্তা (প্রশাসন) হরিশচন্দ্র রায় বলেন, বৃহস্পতিবার হঠাৎই জেলাজুড়ে বৃষ্টি হয়। এমন আবহাওয়ায় আলুতে ধসার আক্রমণ শুরু হতে পারে। সেইজন্য চাষিদের সতর্ক করা হয়েছে। ধসার প্রকোপ রুখতে আলু খেতে প্রয়োজনী ওষুধ স্প্রে করতে চাষিদের বলা হয়েছে। 
কৃষিদপ্তর জানিয়েছে, একদিনের বৃষ্টিতে ধসার প্রকোপের সম্ভবনা খুব কম থাকলেও আজ, শুক্রবার সহ বৃষ্টি লাগাতার চললে আলুর চরম ক্ষতি হতে পারে। আলিপুরদুয়ার জেলায় এ বছর ২০ হাজার হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। গতবছর জেলায় সাড়ে চারলক্ষ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছিল। চাষিরা জানিয়েছেন, গতবছর জেলায় ধসার প্রকোপ ছিল না। কিন্তু, এ বছর বৃষ্টির জেরে ধসার হানা শুরু হলে স্বাভাবিক ভাবেই জেলায় আলুর উৎপাদন কমে যাবে। 
কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, বৃষ্টি ও কুয়াশার দাপটে আলুতে ধসা রোগ হলে আলু গাছের ডাঁটা ও পাতা পচে যায়। পাতা কালো হয়ে শুকিয়ে গিয়ে কখনও কখনও অনেকটা নৌকার আকার নেয়। কোনও খেতে একটি গাছে ধসা রোগ একবার শুরু হলে দ্রুত তা গোটা খেতে চারদিকে ছড়িয়ে পড়ে। আশেপাশের আলু খেতেও তা ছড়ায়। কৃষিদপ্তর না বললেও চাষিদের দাবি, জেলায় বিক্ষিপ্ত ভাবে কোথাও কোথাও আলুতে ধসার প্রকোপ শুরু হয়ে গিয়েছে। 
ধসার হাত থেকে আলু গাছ বাঁচাতে কৃষিদপ্তর ইতিমধ্যেই লিফলেট ছড়িয়ে চাষিদের সতর্ক করে দিয়েছে। এ সময় আলু গাছে বেশি করে প্রয়োজনীয় জলের সঙ্গে কপার অক্সিক্লোরোইড, ম্যানকোজেব ও মেটাল্যাক্সিলের মিশ্রন স্প্রে করার পরামর্শ চাষিদের কৃষিদপ্তর দিয়েছে। 
আলিপুরদুয়ারের ফালাকাটায় সবচেয়ে বেশি আলু চাষ হয়। বৃহস্পতিবার বৃষ্টি হওয়ায় ফালাকাটা সহ জেলার সর্বত্র ধসা রোগের আক্রমণের ভয়ে চাষিদের মধ্যে আতঙ্ক তৈরি হয়। ফালাকাটার রাইচেঙ্গা গ্রামের আলু চাষি অমল রায় ও সাতপুকুরিয়া গ্রামের নৃপেন বর্মন বলেন, বৃষ্টি হওয়ায় ধসার আতঙ্কে আছি। খেতে বিক্ষিপ্ত ভাবে ধসা শুরুও হয়ে গিয়েছে। ধসা রুখতে ওষুধ দিতে হবে এ জন্য চাষে খরচ বাড়বে।  নিজস্ব চিত্র

21st     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ