বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

রেল দুর্ঘটনা: তদন্তে উঠছে
আসছে একাধিক গাফিলতি

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: ময়নাগুড়িতে বিকানির-গুয়াহাটি এক্সপ্রেস দুর্ঘটনার পেছনে যে একাধিক গাফিলতিই ছিল, তা ক্রমশ স্পষ্ট হচ্ছে। গত কয়েকদিন ধরে চলা তদন্তের গতিপ্রকৃতিও সেই ধারাই চলছে বলে রেল সূত্রের খবর। এমনকী যে রেলপথে ভয়ঙ্কর ওই দুর্ঘটনা ঘটেছে, সেই আলিপুরদুয়ার ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারও বলছেন, দুর্ঘটনার পেছনে গাফিলতি তো রয়েছে। পাশাপাশি এমনও অভিযোগ উঠছে, যাত্রা শুরুর আগে ওই ট্রেনের সাথে যে ইঞ্জিন যুক্ত করা হয়েছিল, তার ফিটনেস দেখা হয়নি। অর্থাৎ পরীক্ষা না করেই তা দুরপাল্লার আপ বিকানির-গুয়াহাটি এক্সপ্রেসের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছিল। এমনই সব বিষয় উঠে আসায় রেলের গাফিলতির দিকটাই বড় হয়ে উঠছে বলে অভিযোগ। এদিকে, দুর্ঘটনাটি নিয়ে তদন্ত করছে কমিশনার অব রেলওয়ে সেফটি। পাশাপাশি একটি অভিযোগের ভিত্তিতে তদন্ত চালাচ্ছে জিআরপিও। 
দু’তরফের যে তদন্ত প্রক্রিয়া চলেছে তাতে এটা ক্রমশ স্পষ্ট হচ্ছে, একাধিক গাফিলতির কারণেই দুর্ঘটনার মুখে পড়েছিল গুয়াহাটিগামী বিকানির এক্সপ্রেস। যা নিয়ে রীতিমতো প্রশ্নের মুখে রেলের পরিকাঠামো। তদন্তে উঠে এসেছে, দেখভালের অভাবে যান্ত্রিক ত্রুটি বিচ্যুতি দেখা দিয়েছিল। আর তাই ইঞ্জিনের ট্রাকশান মোটর আলগা হয়ে লাইনের উপর ঝুলে গিয়েছিল। তাছাড়াও ধরা পড়েছে লোকোমোটিভের যান্ত্রিক ত্রুটি। কোথাও আবার রেলকর্মীদের কিছু ভুলভ্রান্তিও রয়েছে।  
এদিকে তদন্ত প্রক্রিয়া প্রসঙ্গে আলিপুরদুয়ারের ডিভিশনাল রেলওয়ে অফিসার দিলীপকুমার সিং বলেন, প্রযুক্তিগত ত্রুটি নাকি, কর্তব্যরত কারও ভুল, তা এখনও তদন্ত সাপেক্ষ। তবে প্রাথমিক তদন্তে দেখা গিয়েছে কোথাও কারও ৯০ শতাংশ গাফিলতি ধরা পড়েছে, কোথাও আবার কারও ১০ শতাংশ গাফিলতি রয়েছে। 
উল্লেখ্য, ট্রেনের থেকে কোনও ‘হ্যাঙ্গিং পার্টস’ বা ঝুলন্ত যন্ত্রাংশ নিচে ঝুলে থাকার জন্য দুর্ঘটনা ঘটেছে বলে দাবি করেছিলেন সিনিয়র সেকশন ইঞ্জিনিয়ার (ফালাকাটা) বংশীলাল কর্মকার। তাঁর যুক্তি ছিল, সেই হ্যাঙ্গিং পার্টস দ্রুত বেগে ছুটে যাওয়ার সময় রেল লাইনের মাঝে স্লিপারে বাধাপ্রাপ্ত হচ্ছিল। যার অভিঘাতেই লাইনের মাঝের সিমেন্টের স্লিপার ভাঙতে ভাঙতে যাচ্ছিল। ওই ঘর্ষণের জন্যই একসময় লোকো পাইলট এমার্জেন্সি ব্রেক কষতেই একের পর এক বগি লাইনচ্যুত হয়ে যায়। 
 ইতিমধ্যেই কমিশনার অব রেলওয়ে সেফটির তদন্তকারীরা হাওড়ায় যাচ্ছেন। সেখানে ইঞ্জিন ও বগির কিছু প্রযুক্তিগত বিষয় তাঁরা খতিয়ে দেখবেন। এ ধরনের দুর্ঘটনার ক্ষেত্রে লোকো পাইলটকে প্রাইম ‘সাসপেক্ট’ হিসেবে ধরে নেওয়া হয়। তবে একজন লোকো পাইলটের দৃষ্টিভঙ্গিকেও এ ক্ষেত্রে গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে।  
এদিকে জিআরপির তদন্ত প্রক্রিয়া প্রসঙ্গে এসআরপি (শিলিগুড়ি) যশপ্রীত সিং বলেন, দুর্ঘটনার পেছনে আমাদের যে তদন্ত প্রক্রিয়া চলছে তাতে এটুকু স্পষ্ট হয়েছে ওই ঘটনার পেছনে অনেক ধরনের গাফিলতি ছিল। পুলিস সেই দিকগুলি এখন খতিয়ে দেখা আরম্ভ করেছে। আমরা ইতিমধ্যে লোকো পাইলটকে দীর্ঘ কয়েকঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করে একাধিক গাফিলতির কথা জানতে পেরেছি। তা ছাড়াও আরও অনেকগুলি পর্যায়ে গাফিলতি আমাদের নজরে এসেছে। আমাদের তদন্তের ক্ষেত্রে ফরেন্সিক টিমও যথাসাধ্য সহযোগিতা করছে। 

20th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ