বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

১০০ দিনের প্রকল্পে  শ্রমিকদের আরও কাজ দিতে উদ্যোগ
তুফানগঞ্জ-২ ব্লক

সংবাদদাতা, কুমারগ্রাম:  তুফানগঞ্জ-২ ব্লক প্রশাসন ১০০ দিনের প্রকল্পে নিযুক্ত শ্রমিকদের আরও বেশি করে কাজ দেওয়ার উদ্যোগ নিয়েছে। এ জন্য ব্লক প্রশাসন ইতিমধ্যেই বেশকিছু পদক্ষেপ নিয়েছে। প্রশাসনের দাবি, চলতি বছরে এখনও পর্যন্ত যত আবেদন জমা পড়েছে, তার বেশিরভাগ গ্রামবাসীই কাজ পেয়েছেন। ব্লক থেকে কাজ পাওয়ায় খুশি গ্রামবাসীরাও। 
১০০ দিনের প্রকল্পের মাধ্যমে ব্লক থেকে নদীবাঁধ, বাগান তৈরি, রাস্তাঘাট নির্মাণ, পুকুর খনন সহ বিভিন্ন কাজ দেওয়া হচ্ছে। বিডিও অফিসের এমজিএনআরইজিএ সেল সূত্রে জানা গিয়েছে, চলতি বছরে এখনও পর্যন্ত ১২ লক্ষ ৩২ হাজার শ্রমদিবস তৈরি হয়েছে। কাজ পাওয়ার জন্য ৩৫ হাজার ১১৬ জনের আবেদন জমা পড়েছিল। তারমধ্যে ৩৩ হাজার ৮৪৩ জন এখনও কাজ পেয়েছেন। আবেদনকারী প্রত্যেককে ৩৭ দিন করে কাজ দেওয়া গিয়েছে। এবার টার্গেট নেওয়া হয়েছে, সেই সংখ্যা বাড়িয়ে ৭০ দিন করার। 
মহিষকুচির বাসিন্দা বিমলা বর্মন, বারোকোদালির ধীরেনচন্দ্র রায় বলেন, ৩৭দিন কাজ পেয়েছি। আরও যাতে কাজ পাই, সেজন্য ব্লক অফিসে নিয়মিত যোগাযোগ রাখছি। তুফানগঞ্জ-২’র বিডিও প্রসেনজিৎ কুণ্ডু বলেন, ১০০ দিনের প্রকল্পের মাধ্যমে ব্লকের বিভিন্ন জায়গায় বেশকিছু উন্নয়নমূলক কাজ হয়েছে। সবাইকে কাজ পাইয়ে দেওয়ার জন্য নানা ধরনের পদক্ষেপ নিচ্ছি আমরা। এবার আরও শ্রমদিবস তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। সেই লক্ষ্যেই এগচ্ছি। এ জন্য সরকারি নির্দেশিকা মেনে নতুন নতুন পরিকল্পনা নেওয়া হচ্ছে। সকলেই যাতে কাজ পান, সেদিকে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। 
এমজিএনআরইজিএ সেলের কম্পিউটার অ্যাসিস্ট্যান্ট সুবীর ঘোষ বলেন, ব্লকের বিভিন্ন জায়গায় ১০০ দিনের কাজের মাধ্যমে নদীর পাশে মাটির বাঁধ বানানো হয়েছে সম্প্রতি। পাথর বিছানো রাস্তাও হয়েছে। কলা ও লেবুর বাগান তৈরি করে দেওয়া হয়েছে। এতে বহু গ্রামবাসী উপকৃত হচ্ছেন। 
তুফানগঞ্জ-২ ব্লকে ১১টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। গ্রাম সংসদ প্রায় ৫৩টি। ১০০ দিনের কাজে গ্রামে গ্রামে মাছচাষের জন্য পুকুর খনন, পোল্ট্রি ফার্ম তৈরি করা হয়েছে। ৮০টির মতো ফার্ম চলতি বছরেই বানানো হয়েছে। এছাড়াও এই প্রকল্পে অনেক বাড়িতে নলকূপের পাড় বাঁধাই করে দেওয়া হয়েছে কংক্রিট দিয়ে। 
ব্লকের বারোকোদালি, ফলিমারি, মহিষকুচি, রামপুর, ভানুকুমারী, শালবাড়ি গ্রাম পঞ্চায়েত মূলত কৃষিপ্রধান এলাকা। ১০০ দিনের প্রকল্পে ওই জায়গাগুলির বাড়তি উন্নয়ন ও গ্রামবাসীদের বেশিদিন কাজ পাইয়ে দেওয়ার জন্যই এমন পদক্ষেপ নিয়েছে ব্লক প্রশাসন। 

3rd     December,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021