বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

সার না পেয়ে ময়নাগুড়িতে জাতীয় সড়ক অবরোধ

সংবাদদাতা, ময়নাগুড়ি: সারের কালোবাজারি হচ্ছে। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার ৩১ নম্বর জাতীয় সড়কে বসে বিক্ষোভ দেখালেন ময়নাগুড়ি ব্লকের কৃষকরা। সকাল ১১টা থেকে ঘণ্টা খানেক অবরোধ চলে। ময়নাগুড়ি নতুন বাজারের সামনে চলা অবরোধের জেরে শিলিগুড়ি থেকে কোচবিহারগামী জাতীয় সড়ক অবরুদ্ধ হয়ে যায়। জাতীয় সড়কে গাড়ির লম্বা লাইন পড়ে যায়। ময়নাগুড়ি থানা থেকে পুলিস এসে অবরোধকারীদের সঙ্গে কথা বলে। এর পর চাষিরা অবরোধ তুলে নেন। 
কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহেই ময়নাগুড়ি ব্লকের জন্য ১৩০ মেট্রিক টন সার এসেছে। যদিও কৃষকদের অভিযোগ, তাঁদের খালি হাতে ফিরতে হচ্ছে। কৃষিদপ্তর অবশ্য জানিয়েছে, কেন চাষিরা সার পাচ্ছেন না, তা তারা খতিয়ে দেখবে। 
এদিন ভোর থেকেই স্থানীয় আলুচাষিরা সার কিনতে ব্লকের বিভিন্ন  ডিস্ট্রিবিউটরের দোকানের সামনে লাইন দেন। অভিযোগ, দোকান খোলার পর তাঁদের ব্যবসায়ীরা বলেন, পর্যাপ্ত সার নেই। সকলে সার পাবেন না। আর এতেই ক্ষোভে ফেটে পড়েন কৃষকেরা। সার না পেয়ে একদল কৃষক জাতীয় সড়কে এসে বসে পড়েন। 
নবীন রায় নামে এক কৃষক বলেন, বিঘার পর বিঘা জমি চাষ করে রেখেছি। অথচ কৃষিকাজের জন্য প্রয়োজনীয় সার পাচ্ছি না। ব্লক কৃষিদপ্তরের কোনও হেলদোল নেই। বারবার দোকানে এসে সার না পেয়ে খালি হাতে ফিরে যেতে হচ্ছে। কিন্তু, আমাদের কাছে খবর আছে, বিভিন্ন গোডাউনে সার মজুত রয়েছে। কিছু লোক চোরাপথে ওই সার কৃষকদের কাছে বেশি টাকার বিনিময়ে পৌঁছে দিচ্ছে। প্রশাসনের এসব দেখা দরকার। প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করতেই আমরা এদিন জাতীয় সড়ক অবরোধ করি। এরপরও কৃষিদপ্তরের হুঁশ না ফিরলে আরও বড় পদক্ষেপ আমরা নেওয়া হবে। 
ময়নাগুড়ি ব্লকের কৃষি আধিকারিক কৃষ্ণা রায় বলেন, আমাদের ব্লকের জন্য সার এসেছিল। আমরা তা বিভিন্ন ব্যবসায়ীকে ভাগ করে দিয়েছি। সমস্ত চাষি যেন সার পান, তা দেখা হচ্ছে। তবে কৃষকরা যে নির্দিষ্ট সার চাইছেন, তা ফুরিয়ে গিয়েছে। এরপরও আমরা সার বিক্রির দোকানে যাচ্ছি। তাঁদের খাতা খতিয়ে দেখছি। কোনওরকম অসঙ্গতি দেখা দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। গোডাউনে সার মজুত আছে, এরকম কোনও খবর নেই। 
ময়নাগুড়ি থানার পুলিস জানিয়েছে, কৃষিদপ্তরের সঙ্গে কথা বলে সমস্যা মেটানো হবে, এই আশ্বাস পেয়ে চাষিরা ১২টা নাগাদ অবরোধ তুলে নেন। 
উল্লেখ্য, সারের কালোবাজারির অভিযোগ তুলে কিছুদিন আগেই ধূপগুড়ি ব্লকে পথ অবরোধ করেছিলেন কৃষকরা। পরবর্তীতে ধূপগুড়ি ও ময়নাগুড়ি ব্লকের জন্য সার পাঠানো হয়। 

3rd     December,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021