বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

চাষিদের সুবিধার্থে ৩০টি পুকুর খনন, বরাদ্দ দু’কোটি টাকা
বুলবুলচণ্ডী

সংবাদদাতা, গাজোল: মালদহের হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ কৃষকদের সুবিধার্থে গ্রামে গ্রামে পুকুর খনন করতে উদ্যোগী হয়েছে। এজন্য ইতিমধ্যেই তারা বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। শীঘ্রই পুকুর খননের কাজ শুরু হবে। তৃণমূল কংগ্রেস পরিচালিত বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের তরফে জানানো হয়েছে, ১০০ দিনের কাজের প্রকল্পে ২ কোটি টাকা ব্যয়ে ৩০টি পুকুর খনন করা হবে। পুকুরগুলি আয়তনে কোনওটি দু’বিঘা, আবার কোনওটি তিন বিঘা করে কৃষকদের জায়গা অনুসারে হবে। এই কাজগুলি হয়ে গেলে আগামী দিনে চাষিরা চাষের ক্ষেত্রে জলসেচের সুবিধা পাবেন। পাশাপাশি পুকুরে মাছ চাষ করে তাঁরা স্বনির্ভর হতে পারবেন। তাই এনিয়ে সবাই বেশ খুশি। তাঁরা স্থানীয় গ্রাম পঞ্চায়েতের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। 
বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের প্রধান তৃণমূলের রাজীব  দাগা বলেন, বুলবুলচণ্ডীর দোলমঞ্চপুর, ইংলিশ, সোলাডাঙ্গা, হাপানিয়া, দারাজপুর সহ বিভিন্ন গ্রামে পুকুর খনন করা হবে। ১০০ দিনের কাজের প্রকল্পে এজন্য ২ কোটি টাকা ব্যয় করা হবে। এতে স্বভাবিকভাবেই গ্রামবাসীরা উপকৃত হবেন। খনন কাজ শেষ হলে গ্রামের মানুষ সেই পুকুরের জল নানা কাজে ব্যবহার করতে পারবেন। ফলে ব্যবহারযোগ্য জলের সমস্যা অনেকটা কমে যাবে। পাশাপাশি কৃষকরা অনায়াসে সেচের জল পেয়ে যাবেন। সবথেকে বড় বিষয়, অনেকে মাছ চাষ করে স্বনির্ভর হতে পারবেন। সমাজের সর্বস্তরের মানুষ নানা দিক থেকে সুবিধা ভোগ করবেন। কাজটি নিয়ে পঞ্চায়েতও বেশ উৎসাহিত। কৃষকরা জমি থেকে ধান তুলে নিলেই আমরা দ্রুত কাজ শুরু করে দেব। 
গ্রাম পঞ্চায়েতের এক আধিকারিক বলেন, সম্প্রতি আমাদের এলাকায় অনেক উন্নয়ন হয়েছে। সেই উন্নয়নের তালিকায় এই পুকুরগুলি খননের পরিকল্পনা আগে থেকেই ছিল। এবার বাস্তবায়ন হছে। পুকুর খনন করার পর সেখানে জল সঞ্চয় করা হবে। 

3rd     December,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021