বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

ব্যবসায়ীরা পাট না কেনায় বালুরঘাটে  জাতীয় সড়ক অবরোধ করলেন চাষিরা

সংবাদদাতা, বালুরঘাট: লাইসেন্স নিয়ে সমস্যার কারণে ব্যবসায়ীরা পাট কিনছেন না। এরই প্রতিবাদে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি-বালুরঘাট ৫১২ নম্বর জাতীয় সড়কের কামারপাড়ায় দীর্ঘক্ষণ অবরোধ করে বিক্ষোভ দেখান কৃষকরা। বৃহস্পতিবার ভোরে জেলার সর্ববৃহৎ কামারপাড়া হাটে অনেক দূর থেকে কৃষকরা পাট বিক্রি করতে এসে দেখেন, ব্যবসায়ীরা কিনছেন না। এরপর তাঁরা এর প্রতিবাদে জাতীয় সড়ক অবরোধ করেন।  পাট ব্যবসায়ীরা জানিয়েছেন, পাট কেনা-বেচা নিয়ে লাইসেন্স করার সময় অতিক্রান্ত হলেও নতুন করে সময় দিতে হবে।  এনিয়ে প্রশাসনের কাছে দাবি জানিয়েও কোনও কাজ হচ্ছে না। এদিকে জেলা পুলিসের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ লাইসেন্স ছাড়া পাট মজুত করলে তা বাজেয়াপ্ত করছে। তাই তাঁরা পাট কেনা বন্ধ করে দিয়েছেন। এদিন হাটের ধান ব্যবসায়ীরা তাঁদের পাশে দাঁড়িয়ে ধান কেনা বন্ধ করে দেন। এদিকে, এর জেরে কৃষকরা চরম সমস্যার মধ্যে পড়ে সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত জাতীয় সড়ক অবরোধ করে রাখেন। এতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে এসে কৃষকদের বুঝিয়ে অবরোধ তুলে দেয়।
দক্ষিণ দিনাজপুরের অতিরিক্ত জেলাশাসক বিবেক কুমার বলেন, আমাদের কাছে এনিয়ে কেউ অভিযোগ করেননি। অভিযোগ এলে বিষয়টি খতিয়ে দেখব। রাজ্যের কৃষি বিপণনমন্ত্রী বিপ্লব মিত্র বলেন, রাজ্য সরকার কৃষকদের স্বার্থে যে নিয়ম করেছে, তা খুবই ভালো। ব্যবসায়ীদের লাইসেন্স করার সময় দেওয়া হয়েছিল। তাঁরা কেন করেননি, জানি না। আমার কাছে এ নিয়ে কেউ আসেননি। এলে আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব। উত্তরবঙ্গ ক্ষুদ্র পাট ব্যবসায়ী সমিতির দক্ষিণ দিনাজপুর জেলার কনভেনর কমল ঘোষ বলেন, আমরা একাধিক জায়গায় গিয়েছিলাম। কেউ কোনও কথা শোনেননি। আমরা সরকারি নিয়মের বিরুদ্ধে কোনও কাজ করব না। আমাদের দাবি, লাইসেন্স তৈরির জন্য সময় দেওয়া হোক। এতে সবারই ভালো হবে। 
বালুরঘাটের অমৃতখণ্ডের পণ্ডিতপুরের কৃষক আনন্দ মাহাত বলেন, ধান বিক্রি করতে গিয়েছিলাম।  গিয়ে দেখি, ধান কেনা হচ্ছে না। ধান নিয়ে ফিরে আসতে হয়েছে। কিছু কৃষক ক্ষুব্ধ হয়ে পথ অবরোধ করেন। 
জানা গিয়েছে, পাট ব্যবসায়ীদের লাইসেন্স করার জন্য সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। গত অক্টোবরেই সেই সময়সীমা পেরিয়ে গিয়েছে। কিন্তু সেই সময় সিংহভাগ ব্যাবসায়ী লাইসেন্স করার বিষয়টিকে গুরুত্ব দেননি। যে কারণে লাইসেন্সবিহীন একাধিক ব্যবসায়ীর গোডাউনে এনফোর্সমেন্ট ব্রাঞ্চ অভিযান চালায়। ফলে ভয় পেয়ে ব্যবসায়ীরা পাট কেনা বন্ধ করে দিয়েছেন। এদিন কামারপাড়া হাটে তাঁরা পাট কেনা বন্ধ রাখায় কৃষকরা ক্ষুব্ধ হয়ে পথ অবরোধ করেন। অন্যদিকে, ধান কেনাও বন্ধ করে দেন ব্যবসায়ীরা। যার জেরে এদিন হাট পুরো ফাঁকা ছিল। 

3rd     December,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021