বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

জলপাইগুড়ির দুই হাসপাতালের পরিকাঠামো খতিয়ে দেখে সন্তোষ প্রকাশ কেন্দ্রীয় দলের

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয়, পরিচ্ছন্নতা, উন্নত স্বাস্থ্য পরিষেবার দিক থেকে অনেকটাই এগিয়ে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতাল ও জেলা হাসপাতাল। বৃহস্পতিবার এই দুই হাসপাতাল পরিদর্শন শেষে এ কথা জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দুই সদস্য রাজুকুমার এন ও মুরুগেসন এম। এদিন  সার্বিক বিষয় নিয়ে সন্তোষ প্রকাশ করে পরিদর্শক দলের সদস্য মুরুগেসন এম বলেন, হাসপাতালগুলিতে অনেক ধরনের রোগ নির্ণয়ের সুব্যবস্থা রয়েছে। ফলে রোগীরাও তাঁদের পরিষেবা যথাযথ পাচ্ছেন। পরিদর্শনের ক্ষেত্রে জেলা স্বাস্থ্যদপ্তর আমাদের যথেষ্ট সহযোগিতা করছে। পরিদর্শনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে মুরুগেসন এম জানান, ন্যাশনাল হেল্‌থ মিশনের প্ল্যানিং ইমপ্রুভমেন্ট প্ল্যানের (পিআইপি) জন্য কিছু আগাম কর্মসূচি থাকে। তারআগে সংশ্লিস্ট হাসপাতালগুলির পরিষেবা সরেজমিনে খতিয়ে দেখা হয়।  এখন সেই কাজই চলছে। 
এদিন সকালে দু’জনের প্রতিনিধি দলটি প্রথমে আসে সুপার স্পেশালিটি হাসপাতালে। সেখানে ডায়ালিসিস ইউনিট, প্যাথলজি, সিসিইউ ও অবজারভেশন ইউনিট সহ বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন তাঁরা। সংশ্লিষ্ট ইউনিটের কর্মী, চিকিৎসকদের সঙ্গে রোগীদের সুবিধা অসুবিধা নিয়ে কথা বলেন। ব্যবস্থাপনা নিয়েও কথা বলেন। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও চিকিৎসা নিতে আসা রোগী এবং তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গেও আলাদাভাবে কথা বলেন ওই দু’জন। 
হাসপাতাল ডাঃ সুপার গয়ারাম নস্কর, ডেপুটি সিএমওএইচ-১ জ্যোতিষচন্দ্র দাস সহ স্বাস্থ্যদপ্তরের অন্যান্য আধিকারিকও পরিদর্শক দলকে নিয়ে ওয়ার্ডগুলি ঘুরিয়ে দেখান। সেখান থেকে তাঁরা চলে আসেন জেলা হাসপাতাল চত্বরে। সেখানে মাদার অ্যান্ড চাইল্ড হাব, ব্লাডব্যাঙ্ক ঘুরে দেখেন। 
এদিনের পরিদর্শন শেষে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ অসীম হালদার বলেন, পরিদর্শন শেষে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা সার্বিকভাবে সন্তোষ প্রকাশ করেছেন। ডেপুটি সিএমওএইচ-১ বলেন, পিআইপি’র মাধ্যমে স্বাস্থ্য পরিষেবার জন্য কেন্দ্রীয় সরকার স্বস্বাস্থ্যদপ্তরকে আলাদা করে অর্থ বরাদ্দ করে থাকে। এই পরিদর্শনের পর অর্থ বরাদ্দের পরিমাণ আরও বাড়বে বলে আমরা আশা করছি। 
জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতাল ও জেলা হাসপাতাল এদিন পরিদর্শন হয়ে গেলেও আগামী ক’দিন জেলার যে কোনও হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শনে যেতে পারে প্রতিনিধি দলটি। এমনকী রোগীর বাড়িতে গিয়ে স্বাস্থ্যদপ্তরের কাজের খোঁজখবরও নিতে পারেন তাঁরা। জেলার এক স্বাস্থ্য আধিকারিকের কথায়, রোগীরা সুপার স্পেশালিটি হাসপাতালে কীভাবে এক ওয়ার্ড থেকে আর এক ওয়ার্ডে যাবেন, তারও স্পষ্ট দিকনির্দেশ আছে। যা দেখে স্বাস্থ্যদপ্তরের কাজের প্রশংসা করেন প্রতিনিধি দলের সদস্যরা। 
জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, স্বাস্থ্যমন্ত্রকের বিভিন্ন মাপকাঠি অনুযায়ী পরিষেবা প্রদানের দিক থেকে জেলার বাস্তব পরিস্থিতি কী, তারই পর্যালোচনা চালাচ্ছে প্রতিনিধি দলটি।

3rd     December,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021