বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

সরার উপর লক্ষ্মী ফুটিয়ে তুললেও
ভাঁড়ারে লক্ষ্মী নেই বহু মৃৎশিল্পীর

সংবাদদাতা, রায়গঞ্জ: উৎসবের মরশুমে  লক্ষ্মী লাভের আশায় দিনরাত এক করে মাটির তৈরি সরার উপর রং তুলি দিয়ে মা লক্ষ্মীর নানা রকমের  অবয়ব ফুটিয়ে তুলতে ব্যস্ত রায়গঞ্জ শহরের অদূরে অবস্থিত সুভাষগঞ্জ এলাকার পালপাড়ার মৃৎশিল্পীরা। লক্ষ্মীপুজোর আগের দিন শহরে গিয়ে দেখা যায় তাদের তৈরি সরা বেশ চড়া দামেই বাজারে বিক্রি হচ্ছে। অথচ সেইসব শিল্পীদের ঘরে তার কানাকড়িও এসে পৌঁছয় না। মঙ্গলবার থেকেই মা লক্ষ্মীর আরাধনায় মাতবেন আপামর বাঙালি। ঠিক তার প্রাক মূহুর্তে  নাওয়া-খাওয়া ভুলে চরম ব্যস্ততার  মধ্যেও এমনই আক্ষেপ মৃৎশিল্পীদের। 
পালপাড়ার বর্ষীয়ান শিল্পী আনন্দ পাল বলেন, বাপ ঠাকুরদার আমল থেকে আমাদের পরিবার মাটির কাজ করে আসছে। সারা বছর আমরা বিভিন্ন ধরনের মাটির তৈরি সামগ্রী তৈরি করি। কিন্তু লক্ষ্মীপুজো  মানুষের ঘরে ঘরে অনুষ্ঠিত হয়। মা লক্ষ্মীর সরার চাহিদা তাই প্রতিবছরই তুঙ্গে থাকে।  ফলে দুর্গাপুজোর সময় থেকেই আমাদের ব্যস্ততা শুরু হয়ে যায় বাড়তি কিছু লাভের আশায়। বর্তমানে আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধির বাজারে লক্ষ্মীর সরা বানিয়ে উপার্জনের পরিমাণ দিন দিন কমে আসছে। সরা বিক্রি করে আমরা যে পরিমাণে লাভ করতাম, মূল্যবৃদ্ধির দাপটে সেই লাভ এখন আর আগের মতো দেখতে পাই না।  মাটির তৈরি সরা, রং, তুলি সহ নানা ধরনের কাঁচামাল কিনতে আগের চাইতে অনেক বেশি খরচ হয়। তুলনায় লক্ষ্মীর সরার দাম পাইকারি বাজারে সেভাবে বাড়েনি। মমতা পাল নামে স্থানীয় এক মহিলা  সরা শিল্পী বলেন, এক লক্ষী, তিন লক্ষ্মী পাঁচ লক্ষ্মী এবং লক্ষী নারায়ণের সরা তৈরি করি আমরা। পাইকারি বাজারে এক একটি সরা বিক্রি হয়  ১৮ থেকে ২০ টাকা দরে।  যা তৈরি   করতে প্রায় ১৫ টাকা খরচ হয়।  কয়েক দিনের অক্লান্ত পরিশ্রম করে এক একটি পরিবার ৩০০ থেকে  ৪০০ সরা বানাতে পারে। যা বেশ চড়া দামেই বাজারে বিকোয়। কিন্তু আমাদের ঘরে কানাকড়িও ঢোকে না। 
সরা শিল্পীরা বলেন, শহরের বাজারে আমাদের হাতের তৈরি সামগ্রীর  বাজারদর দেখলে আমাদের আক্ষেপ হয় ঠিকই, কিন্তু এছাড়া কোন উপায়ও নেই। নিজেরা জিনিসপত্র তৈরি করে তা  শহরে নিয়ে গিয়ে বিক্রি করতে পারি না। ফুটপাতে পশরা নিয়ে বসলে এলাকার ব্যবসায়ীরা বাধা দেয়। তাই প্রশাসনের কাছে অনুরোধ মৃৎশিল্পীরা যাতে তাঁদের শিল্পকর্ম নিয়ে পৃথক একটি জায়গায় বসে সরাসরি ক্রেতাদের কাছে  বিক্রি করতে পারে। সেব্যাপারে দ্রুত পদক্ষেপ করা হোক। 

18th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ