বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

উত্তরবঙ্গ মেডিক্যালে
ফের শিশু মৃত্যু

সংবাদদাতা, শিলিগুড়ি: সোমবার ফের উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে এক শিশুর মৃত‌্যু হল। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, পাঁচমাস বয়সী ওই শিশুটি ইসলামপুর থেকে রেফার হয়ে এসেছিল। হাসপাতাল সুপার ডাঃ সঞ্জয় মল্লিক বলেন, এদিন সকালে শিশুটির মৃত্যু হয়। এর সঙ্গে সাম্প্রতিক জ্বর, শ্বাসকষ্টের কোনও সম্পর্ক নেই। শিশুটি জটিল হৃদরোগ নিয়ে ভর্তি হয়েছিল। তাকে বাঁচানোর জন্য চিকিৎসকরা সবরকম চেষ্টা করেছেন। এদিকে শিশুদের মধ্যে এই অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন বা এআরই নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন স্বাস্থ্যভবন। সোমবার দপ্তরের জনস্বাস্থ্য শাখার এক পদস্থ আধিকারিক বলেন, এআরইতে শিশুমৃত্যুর সংখ্যা অন্য বছরগুলির তুলনায় মোটেই বেশি নয়। তবে আক্রান্তের সংখ্যা নিঃসন্দেহে বেশি। গোটা বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। ব্যবস্থাও নেওয়া হচ্ছে।   
এদিন এখানে মোট ৭৫ জন শিশু ভর্তি রয়েছে। তবে সবার জ্বর নেই। হাসপাতাল সুপার জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৫ জন শিশু ভর্তি হয়েছে। এর মধ্যে জ্বর, সর্দি, কাশি নিযে ভর্তি হয়েছে ১৫ জন। তারমধ্যে রেফার রয়েছে সাতজন। এরমধ্যে জলপাইগুড়ি থেকে চারজন ও বীরপাড়া, নকশালবাড়ি ও শিলিগুড়ি জেলা হাসপাতাল থেকে একজন করে শিশু এসেছে। 
এক প্রশ্নের উত্তরে সুপার বলেন, রেফারের সংখ্যা বেড়েছে। গত সপ্তাহে ৩ থেকে ৪ জন করে রেফার করা শিশু আমরা পাচ্ছিলাম। এখন ৭ থেকে ৮ জন করে আসছে। আমরা সকলের কাছে আবেদন জানাচ্ছি, সত্যি প্রয়োজন হলেই রেফার করুন। চিকিৎসকদের পাশাপাশি অভিভাবকদেরও এ ব্যাপারে সচেতন হতে হবে। শিশুর জ্বর বা কোনও শারীরিক সমস্যা হলে সঙ্গে সঙ্গে সরকারি হাসপাতালে চিকিৎসকের শরণাপন্ন হন।  কারণ বেশকিছু ক্ষেত্রে আমরা দেখেছি, শুরুতেই চিকিৎসকের কাছে শিশুকে নিয়ে না যাওয়ায় তার শারীরিক অবস্থা জটিল হয়। এ ধরনের পরিস্থিতিতে জ্বর, সর্দি, কাশি বা শ্বাসকষ্টে আক্রান্ত কোনও শিশুকে পেলে তাকে সুস্থ করে তোলার কাজটা কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। 

28th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021