বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

ফালাকাটা পুরভোটের আগে শিক্ষকদের সম্পর্কে
ওয়ার্ড ভিত্তিক তথ্য সংগ্রহে নামল তৃণমূল কংগ্রেস

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কেন্দ্রে বিজেপি সরকার। রাজ্যেও বিজেপি সরকার ক্ষমতায় এলে ডবল ইঞ্জিন সরকারের শাসনে সপ্তম পে-কমিশনের রাস্তা সুগম হবে। এই আশায় বিধানসভা ভোটে দলের সমর্থক শিক্ষকদের একটা বড় অংশ নিষ্ক্রিয় ছিল বলে শাসক দল তৃণমূল কংগ্রেসের অন্দরেই অভিযোগ উঠেছে। এবারের বিধানসভা ভোটে দলের সমর্থক শিক্ষকরা টিমওয়ার্ক হিসেবেও কাজ করেননি। পুরভোটে সেই শূন্যস্থান ভরাট করতে ফালাকাটায় তৃণমূল নেতৃত্ব শিক্ষকদের নিয়ে ওয়ার্ড ভিত্তিক তথ্যানুসন্ধান অভিযান শুরু করেছে। এই তথ্য সংগ্রহের কাজে লাগানো হয়েছে দলের যুব নেতৃত্বকে। 
ইতিমধ্যেই আলিপুরদুয়ার পুরসভার ২০টি ওয়ার্ডে তৃণমূল শিক্ষকদের নিয়ে এই তথ্যানুসন্ধান চালিয়েছে। এবার এই কর্মসূচি শুরু হয়েছে ফালাকাটায়। অবশ্যই রাজ্যের নতুন ফালাকাটা পুরসভার ভোটের দিকে তাকিয়েই তৃণমূল শিক্ষকদের নিয়ে এই তথ্যানুসন্ধান কর্মসূচি নিয়েছে বলে রাজনৈতিক মহলের ধারণা। ফালাকাটার ১৮টি ওয়ার্ডের প্রতিটি ওয়ার্ডে শিক্ষকদের নিয়ে এই তথ্যানুসন্ধানের কাজ করছে যুব তৃণমূল নেতৃত্ব। 
তৃণমূলের শিক্ষক সেল পশ্চিমবঙ্গ তৃণমূল মাধ্যমিক শিক্ষক সমিতির আলিপুরদুয়ার জেলা কার্যকরী সভাপতি ভাস্কর মজুমদার অবশ্য বলেন, সপ্তম পে-কমিশনের আশায় শিক্ষকরা বিধানসভা ভোটে তৃণমূলের হয়ে কাজ করেনি আমরা এ কথা বিশ্বাস করি না। মনে রাখতে হবে অসম ও ত্রিপুরায় পেনশন বেনিফিট তুলে দেওয়া হয়েছে। সেখানে তো ডবল ইঞ্জিনের সরকার। কিন্তু, পশ্চিমবঙ্গে শিক্ষকদের পেনশন বেনিফিট তুলে দেওয়া হয়নি। তবে এটা ঠিক বিধানসভা ভোটে জেলার কোনও এলাকাতেই আমাদের শিক্ষকরা ভোটে দলগতভাবে কাজ করতে পারেননি। দলীয় সংগঠন বাড়াতে শিক্ষকরা যাতে এলাকায় টিম হিসেবে কাজ করতে পারেন তারজন্যই দলের নির্দেশে এলাকার শিক্ষকদের নিয়ে এই তথ্যানুসন্ধান কাজের দায়িত্ব দেওয়া হয়েছে যুব নেতৃত্বকে। 
তৃণমূল যুব কংগ্রেসের ফালাকাটা ব্লক সভাপতি শুভব্রত দে বলেন, উপর মহল থেকে নির্দেশ আসার পর ফালাকাটার ১৮টি ওয়ার্ডের শিক্ষকদের নিয়ে এই তথ্যানুসন্ধানের কাজ আমরা শুরু করেছি। এ কাজের সঙ্গে পুরভোটের কোনও সম্পর্ক নেই। 
তৃণমূলের একটি সূত্র জানিয়েছে, শিক্ষকদের নিয়ে এই তথ্যানুসন্ধানে জানার চেষ্ট চলছে। প্রথমত বর্তমানে এলাকায় দলের সমর্থক কোন শিক্ষক দলীয় কাজে সক্রিয় আছেন। দ্বিতীয়ত, দলীয় সমর্থক কোন শিক্ষক এখন দলীয় কাজে নিষ্ক্রিয় হয়ে আছেন। তৃতীয়ত, দলীয় কাজে সক্রিয় নন, কিন্তু দলকে ভালোবাসেন এমন শিক্ষক এলাকায় কে আছেন। চতুর্থত, এলাকায় বিরোধী কোন দলের কতজন শিক্ষক আছেন। বিরোধীর দলের সমর্থক শিক্ষকরা নিজের নিজের দলের কাজে বর্তমানে কেউ সক্রিয় কি না।
এলাকার শিক্ষকদের নিয়ে এই তথ্যানুসন্ধানের রিপোর্ট দলের শিক্ষক সেলের মাধ্যমে দ্রুত দলের জেলা নেতৃত্বের কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, পুরভোট কবে হবে তা এখনও নিশ্চিত নয়। তা সত্ত্বেও রাজ্যের নির্দেশে তৃণমূল সম্প্রতি ফালাকাটার প্রতিটি ওয়ার্ডে একজন করে আহ্বায়ক ও পর্যবেক্ষক নিয়োগ করে পুরভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে। রাজনৈতিক মহলের ধারণা, এলাকার শিক্ষকদের নিয়ে তৃণমূলের এই তথ্যানুসন্ধান আসলে পুরভোটেরই প্রস্তুতি। 

28th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021