বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

আলিপুরদুয়ারের দুর্গাবাড়ির পুজোয়
এবার ফিরছে ভোগ, খুশি ভক্তরা

রবীন রায়  আলিপুরদুয়ার : গতবছর কোভিড-১৯ পরিস্থিতির জেরে মায়ের পুজোয় সন্দেশ ও খিচুড়ি ভোগ দেওয়া থেকে বঞ্চিত ছিলেন ভক্তরা। পুজোয় ভোগ দিতে না পেরে হতাশ হয়েছিলেন শতশত ভক্ত। আলিপুরদুয়ারের ঐতিহ্যবাহী দুর্গাবাড়ির পুজোয় এ বছর মায়ের সেই ভোগ আবার ফিরছে। এবার উমাকে ভোগ দেওয়া যাবে এ খবর ছড়িয়ে পড়তেই শহরজুড়ে ভক্তদের মধ্যে খুশির হাওয়া ছড়িয়েছে। শহরের হাটখোলায় ঐতিহ্যবাহী আলিপুরদুয়ার দুর্গাবাড়ির পুজো এ বছর ১২৫ বছরে পড়ল।
শহরের সব মণ্ডপ ঘোরার পরেও ঐতিহ্যবাহী দুর্গাবাড়ির মণ্ডপে একটিবার না এলে পুজো দেখায় যেন ঠিক পরিপূর্ণতা আসে না। দুর্গাবাড়ির পুজো ঘিরে ভক্তদের মধ্যে নানান আবেগ জড়িয়ে আছে। কিন্তু, করোনার জন্য উদ্যোক্তারা নিরুপায় হয়ে গতবছর থেকে বিভিন্ন ধরনের বিধিনিষেধ আনছেন। করোনার জন্য এবারও দুর্গাবাড়ির নাটমন্দির থেকে নির্দিষ্ট দূরত্বে দাঁড়িয়ে মায়ের মুখ দর্শন করতে হবে। করোনার জন্য এবারও দলবেঁধে অষ্টমীর অঞ্জলি দেওয়া যাবে না। সংক্রমণ এড়াতে উদ্যোক্তরা ১০ জন করে অঞ্জলি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 
করোন বিধির জন্য গতবছর মায়ের ভোগ নেওয়া বন্ধ করে দিয়েছিলেন উদ্যোক্তরা। যা ভক্তদের মধ্যে হতাশা ছড়িয়েছিল। আলিপুরদুয়ার দুর্গাবাড়ি পুজো কমিটির যুগ্ম সম্পাদক শ্যামল চন্দ্র দে সোমবার বলেন, ভক্তদের এই হতাশা আমরা বুঝি। সেই জন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি এ বছর ভক্তরা মা’কে সন্দেশ ও খিচুড়ি ভোগ দিতে পারবেন। 
গতবছর সংক্রমণ এড়াতেই পুজো কমিটির উদ্যোক্তরা দশমীতে সিঁদুরখেলা বন্ধ করে দিয়েছিলেন। আলিপুরদুয়ার দুর্গাবাড়ি পুজো কমিটির অন্যতম পৃষ্টপোষক তথা তৃণমূল কংগ্রেসের টাউন ব্লক সভাপতি দীপ্ত চট্টোপাধ্যায় বলেন,এ বছর সিঁদুরখেলা হবে কি না তা সম্পূর্ণ নির্ভর করছে রাজ্য সরকারের নির্দেশিকার উপর। সেই নির্দেশিকা এখনও আসেনি। নির্দেশিকা যেমন আসবে সেভাবেই সিদ্ধান্ত নেওয়া হবে। 
উল্টো রথের দিন থেকেই আলিপুরদুয়ার দুর্গাবাড়িতে স্থায়ী মন্দিরে মায়ের প্রতিমা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। এ বছরও মায়ের পরনের বেনারসি শাড়ি আসছে বেনারস থেকে। পদ্মফুল নিয়ে আসা হবে কোচবিহারের গোসানিমারি থেকে। তবে মায়ের গায়ের অলঙ্কার কেনা হবে আলিপুরদুয়ার থেকেই। আলিপুরদুয়ার হাটখোলার দুর্গাবাড়ির দুর্গাপুজো হয় কঠোর শাস্ত্রীয় অনুশাসন, নিষ্ঠা ও নির্ভেজাল সাবেকিয়ানার মাধ্যমে। 

28th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021